রোমে সোনা জিতলেন বজরং পুনিয়া

ফাইনালের (Final) আগে বজরং (Bajrang Punia) ছিলেন বিশ্বের দু'নম্বর রেসলার। কিন্তু সোনা জয়ের ফলে ১৪ পয়েন্ট নিয়ে বজরং এখন বিশ্বের এক নম্বর (one rank) হয়ে গেলেন।

রোমে সোনা জিতলেন বজরং পুনিয়া
রোমে সোনা জিতলেন বজরং পুনিয়া
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 12:59 PM

রোম: টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) আগেই দারুণ ছন্দে রেসলার বজরং পুনিয়া (Bajrang Punia)। রোমে (Rome) মাত্তেও পেলিকোন সিরিজে সোনা জিতলেন তিনি। গতবারও এই টুর্নামেন্টে সোনাই (Gold) ছিল ভারতীয় কুস্তিগিরের।

৬৫ কেজি বিভাগের ফাইনালে মঙ্গোলিয়ার টুলগা টুমুর ওচিরের বিরুদ্ধে শুরুটা বেশ খারাপই হয়েছিল বজরংয়ের। একটা সময় ০-২ পিছিয়েও ছিলেন। কিন্তু বাউটের শেষ ৩০ সেকেন্ডেই জ্বলে ওঠেন বজরং। স্কোর ২-২ করেন। বাউটের একেবারে শেষ সেকেন্ডে একটা পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

ফাইনালের আগে বজরং ছিলেন বিশ্বের দু’নম্বর রেসলার। কিন্তু সোনা জয়ের ফলে ১৪ পয়েন্ট নিয়ে বজরং এখন বিশ্বের এক নম্বর হয়ে গেলেন। টোকিও অলিম্পিকের আগে যা তাঁর আত্মবিশ্বাস চূড়ান্ত বাড়াবে। এ বারের টোকিওতে যে ক’জন ভারতীয় কুস্তিগিরের পদক পাওয়ার উজ্জ্বল সম্ভাবনা আছে, তাঁদের মধ্যে বজরং অন্যতম। এত দিন লেগ ডিফেন্সে কিছু ত্রুটি ছিল বজরংয়ের। লকডাউনে এই ভুল শুধরে এখন অনেক ধারাল তিনি।

আর এক ভারতীয় বিশাল কালিরামানা ৭০ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতলেন। যা নন-অলিম্পিক ইভেন্ট। ব্রোঞ্জ বিশাল ৫-১ জেতেন কাজাকাস্তানের সিরবাজ তালগাটের বিরুদ্ধে।

আরও পড়ুন: বেঞ্জেমার শেষ মুহূর্তের গোলে মানরক্ষা জিদানের

ডোপিংয়ের দায়ে চার বছরের নির্বাসন কাটিয়ে আবার ম্যাটে ফেরা নরসিং যাদব অবশ্য কাজাকাস্তানেরই দানিয়ার কাইসোনোভের বিরুদ্ধে ব্রোঞ্জ ম্যাচে ০-৫ হেরে গেলেন।

রোমের এই র‍্যাঙ্কিং টুর্নামেন্ট থেকে ভারতের প্রাপ্তি বেশ ভালো। বিনেশ ফোগাট সোনা জিতেছেন। সারিতা মোর পেয়েছেন রুপো। গ্রোকো রোমার রেসলার নীরজ, কুলদীপ মালিক, নবীণরা জিতেছেন ব্রোঞ্জ।