CWG 2022: চক দে ইন্ডিয়া!!! কমনওয়েলথের সেমিফাইনালে সবিতারা

বার্মিংহ্যামে চলতি কমনওয়েলথ গেমসে (Birmingham Commonwealth Games 2022) মহিলাদের হকির (Hockey) সেমিফাইনালে পৌঁছে গেলেন সবিতা পুনিয়ারা। গ্রুপ স্টেজে দ্বিতীয় স্থানে থেকে শেষ চারের টিকিট পাকা হয়েছে ওমেন্স ইন ব্লুদের।

CWG 2022: চক দে ইন্ডিয়া!!! কমনওয়েলথের সেমিফাইনালে সবিতারা
চক দে ইন্ডিয়া!!! কমনওয়েলথের সেমিফাইনালে সবিতারাImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2022 | 6:15 PM

বার্মিংহ্যাম: চক দে ইন্ডিয়া!!! বার্মিংহ্যামে চলতি কমনওয়েলথ গেমসে (Birmingham Commonwealth Games 2022) মহিলাদের হকির (Hockey) সেমিফাইনালে পৌঁছে গেলেন সবিতা পুনিয়ারা। গ্রুপ স্টেজে দ্বিতীয় স্থানে থেকে শেষ চারের টিকিট পাকা হয়েছে ওমেন্স ইন ব্লুদের। পুল-এ থেকে ভারত (India) ছাড়া সেমিফাইনালে পৌঁছেছে আয়োজক দেশ ইংল্যান্ড। রানি রামপালের মতো অভিজ্ঞ অধিনায়ক না থাকার পরও ভারতের মেয়েরা দাপট দেখাচ্ছে এ বারের কমনওয়েলথে। টোকিও অলিম্পিকে অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছিল ভারতের মেয়েদের। সেই সময়ই রানিরা চেয়েছিলেন, কমনওয়েলথ গেমস থেকে ঘুরে দাঁড়াবেন তাঁরা। তবে রানি না থাকলেও সবিতার নেতৃত্বাধীন ভারত বার্মিংহ্যামে জ্বলজ্বল করছে। গ্রুপ স্টেজের ৪টি ম্যাচে খেলে তিনটিতে জিতে ৯ পয়েন্ট অর্জন করে সেমিফাইনালে উঠেছে ভারত।

চলতি কমনওয়েলথ গেমসে পুল-এ তে ভারতের প্রথম প্রতিপক্ষ ছিল ঘানা। সেই ম্যাচে ৫-০ ব্যবধানে জিতেছিল ভারত। গ্রুপ স্টেজের দ্বিতীয় ম্যাচে ওয়েলসের মুখে নেমেছিলেন সবিতারা। সেই ম্যাচে ৩-১ ব্যবধানে জিতেছিলেন বন্দনারা। তৃতীয় ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল আয়োজক দেশ ইংল্যান্ড। সেই ম্যাচে ৩-১ গোলে হারে ভারত। আর আজ ঘুরে দাঁড়াল ভারত। কানাডাকে ৩-২ ব্যবধানে হারিয়ে দিয়ে পদক লাভের পথে একধাপ এগোল ভারত। সেমিফাইনালে ভারত ও ইংল্যান্ড ছাড়াও আর যে দুটি দল উঠেছে সেগুলি হল – অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

টোকিও অলিম্পিকে ভারতের মেয়েরা দেশকে পদক এনে দিতে পারেনি। তবে এ বার কমনওয়েলথ গেমস থেকে পদক লাভের আশা জোগাচ্ছেন বন্দনা-সালিমারা। কমনওয়েলথ থেকে যদি সবিতারা এ বার দেশকে পদক এনে দিতে পারেন, তা হলে প্যারিস অলিম্পিকের আগে ভারতের মেয়েদের মনোবল নিঃসন্দেহে বাড়বে।

উল্লেখ্য, কমনওয়েলথ গেমসের মহিলাদের হকি থেকে এখনও অবধি ভারতের প্রাপ্তি একটি সোনা ও ১টি রুপো। ২০০২ সালে ইংল্যান্ডকে হারিয়ে সোনা জিতেছিল ভারত। আর ২০০৬ সালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়ে রুপো পেয়েছিল ওমেন্স ইন ব্লুরা।