CWG 2022: ১৬ বছরের অপেক্ষার শেষ, মেয়েদের হকিতে ব্রোঞ্জ ভারতের

Commonwealth Games 2022: ব্রোঞ্জ নিয়ে দেশে ফিরছে ভারতের মহিলা হকি টিম।

CWG 2022: ১৬ বছরের অপেক্ষার শেষ, মেয়েদের হকিতে ব্রোঞ্জ ভারতের
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 10:51 PM

বার্মিংহ্যাম: শুক্রবার দিনটা হতাশা দিয়ে শেষ হয়েছিল। সোনার পদকের দৌড় থেকে ছিটকে গিয়েছিল ভারতের মেয়েদের হকি টিম। সোনা হল না। তবে পদক এল। পেনাল্টি শুটআউটে নিউজিল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ পদক সবিতা পুনিয়াদের। টানটান উত্তেজনার ম্যাচে অনবদ্য সেভ করে ম্যাচের নায়ক সবিতা পুনিয়া। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আম্পায়ারের সিদ্ধান্তে কেঁদেছিলেন সবিতা। আজ তাঁর মুখে চওড়া হাসি। ২০০৬ সালের পর ফের একবার কমনওয়েলথ গেমসে পদক ভারতের মহিলা হকি দলের। শেষবার রুপোর পদক এসেছিল ২০০৬ সালের মেলবোর্ন কমনওয়েলথে। ছেলেরা কমনওয়েলথে সোনা জিততে না পারলেও মেয়েদের সেই নজির রয়েছে। ২০০২ ম্যাঞ্চেস্টার কমনওয়েলথে এসেছিল সোনার পদক।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় স্থানের ম্যাচে প্রথমদিকেই এগিয়ে যায় ভারতের মেয়েরা। দ্বিতীয় কোয়ার্টারে সালিমা টেটের গোলে এগিয়ে দেয় টিমকে। এরপর প্রায় গোটা ম্যাচে নিউজিল্যান্ডকে রুখে দিয়েছিলেন সবিতারা। শেষ ৩০ সেকেন্ডের মধ্যে গোল করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় কিউয়িরা। পেনাল্টি কর্নার থেকে নিউজিল্যান্ডের অলিভিয়া মেরি গোল করে সমতায় ফেরায়। ব্রোঞ্জ কার ঝুলিতে যাবে তা নির্ধারণ হয় পেনাল্টি শুট আউটে। ভারত ম্যাচ জয়ের একদম দোরগোড়ায় এলেও শেষ মুহূর্তে নাটকীয় মোড় নেয়।

পেনাল্টি শুট আউটের প্রথম শটে গোল করে নিউজিল্যান্ড। মিস করে যান সঙ্গীতা কুমারী। দ্বিতীয় শটে ভারতের সনিকা গোল করে ব্যবধান ১-১ করে ফেলেন। দ্বিতীয় শট মিস কিউদের করেন হোফ রাফ। তৃতীয় শটে নভনীতের গোল ম্যাচের ফলাফল নির্ধারণ করে দেয়। পরপর দুটি শট মিস করে নিউজিল্যান্ড। ২-১ ব্যবধানে ম্যাচ জিতে ব্রোঞ্জ যায় ভারতের ঝুলিতে। সেমিফাইনালে ম্যাচে আম্পায়ারের ভুলে ফাইনালে পা রাখতে পারেননি সবিতারা। বিতর্কিত সেই ম্যাচকে পিছনে ফেলে ব্রোঞ্জ নিয়ে দেশে ফিরবেন সবিতা, বন্দনা, নভনীতরা।