CWG 2022: কমনওয়লথ গেমসে সোনার ইতিহাস ভাবিনা প্যাটেলের

Commonwealth Games 2022: কমনওয়েলথে প্যারা টেবল টেনিসে মহিলাদের সিঙ্গলসের ক্লাস ৩-৫ বিভাগে সোনা জিতলেন ভারতের ভাবিনা।

CWG 2022: কমনওয়লথ গেমসে সোনার ইতিহাস ভাবিনা প্যাটেলের
CWG 2022: কমনওয়লথ গেমসে সোনার ইতিহাস ভাবিনা প্যাটেলের
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 5:41 PM

বার্মিংহ্যাম: গভীর রাতে দেশকে সোনা এনে দিয়ে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন ভারতের (India) তারকা প্যাডলার ভাবিনা প্যাটেল (Bhavina Patel)। টোকিও প্যারালিম্পিকে অল্পের জন্য যা পারেননি, এ বার বার্মিংহ্যামে সেটাই করে দেখালেন ভাবিনা। চলতি কমনওয়েলথ গেমসে (Birmingham Commonwealth Games 2022) শুক্রবারই তিনি পদক নিশ্চিত করে ইতিহাস গড়ে ফেলেছিলেন। সেটা শুধু সোনার পরিণত হওয়ার অপেক্ষা ছিল। কমনওয়েলথের নবম দিন দেশকে ১৩ নম্বর সোনার পদক এনে দিলেন টোকিও প্যারালিম্পিকে রুপো পাওয়া ভাবিনা। কমনওয়েলথের নবম দিনটা ভারতের জন্য হল সোনা-রুপো-ব্রোঞ্জে মোড়ানো। এ বারের কমনওয়েলথে দেশকে গর্বিত করছেন প্যারা অ্যাথলিটরাও। আর ভাবিনা এ বার যে ছন্দে এই মাল্টি স্পোর্টস ইভেন্টের সফরটা শুরু করেছিলেন, তাতে তাঁর কাছ থেকে সোনার আশায় ছিল দেশবাসী। সেই আশার মান রাখলেন ভাবিনা।

প্যারা টেবল টেনিসে মহিলাদের সিঙ্গলসের ক্লাস ৩-৫ বিভাগের ফাইনালে নাইজেরিয়ার ক্রিশ্চিয়ানা ইকপেওয়িকে হারালেন ভাবিনা। ৩-০ ব্যবধানে নাইজেরিয়ান প্যাডলারকে হারিয়ে সোনা জয় ভাবিনার। ম্যাচের ফল ১২-১০, ১১-২, ১১-৯ ভাবিনার পক্ষে। প্যারা অ্যাথলিট হিসেবে ভারতকে দ্বিতীয় সোনা দিলেন ভাবিনা। এর আগে পুরুষদের প্যারা পাওয়ারলিফ্টিংয়ে পুরুষদের হেভিওয়েট বিভাগে ৮৭.৩০ কেজির সুধীর ভারতকে সোনা এনে দিয়ে ইতিহাসের পাতায় নাম তুলেছিলেন। এ বার ভাবিনাও তা করে দেখালেন। তবে প্যারা অ্যাথলিট হিসেবে এ বারের কমনওয়েলথ গেমস থেকে ভারতকে তৃতীয় পদক এনে দিয়েছেন ভাবিনা। তাঁর আগে প্যারা টেবল টেনিসে মহিলাদের সিঙ্গলসের ক্লাস ৩-৫ এর ব্রোঞ্জ পদক ম্যাচে জেতেন ভারতের অপর এক প্যাডলার সোনাল প্যাটেল। ইংল্যান্ডের সু বেইলিকে ১১-৫, ১১-২, ১১-৩ ব্যবধানে হারান সোনাল।

ভাবিনা-সোনাল পারলেও, ভারতীয় প্যাডলার রাজ অরবিন্দন ব্রোঞ্জ পদকের ম্যাচে হেরে গিয়েছেন। প্যারা টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসের ক্লাস ৩-৫ এর ব্রোঞ্জ পদক ম্যাচে নাইজেরিয়ার ইসাউ ওগুনকুনলের কাছে ১১-৩, ১১-৬, ১১-৯ হেরে গিয়েছেন ভারতের রাজ অরবিন্দন।