Duleep Trophy Final: কথা শোনেননি যশস্বী, দলীপ ট্রফির ফাইনাল চলাকালীন শাস্তি দিলেন অধিনায়ক রাহানে

Yashasvi Jaiswal: রাহানের দলের জয়ের নেপথ্যে যশস্বীর বড় অবদান রয়েছে, তা অস্বীকার করার কোনও জায়গা নেই। তবে দলীপ ট্রফির ফাইনালের পঞ্চম দিন যশস্বীকে শাস্তি দেন অধিনায়ক রাহানে। কিন্তু কেন?

Duleep Trophy Final: কথা শোনেননি যশস্বী, দলীপ ট্রফির ফাইনাল চলাকালীন শাস্তি দিলেন অধিনায়ক রাহানে
Duleep Trophy: কথা শোনেননি যশস্বী, দলীপ ট্রফির ফাইনাল চলাকালীন শাস্তি দিলেন অধিনায়ক রাহানেImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 3:39 PM

কোয়েম্বাটুর: এ বারের দলীপ ট্রফির (Duleep Trophy) ফাইনালের শুরুর দুটো দিন যে ওয়েস্ট জোন পিছিয়ে ছিল, তারাই শেষ অবধি চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়ল। তারই মধ্যে ঘটল এক অপ্রীতিকর ঘটনা। প্রথম ইনিংসে অজিঙ্ক রাহানের (Ajinkya Rahane) ওয়েস্ট জোন ২৭০ রানে গুটিয়ে গিয়েছিল। অ্যাডভান্টেজে ছিল হনুমা বিহারির সাউথ জোন। কিন্তু দ্বিতীয় ইনিংসে রাহানের দলের ওপেনার যশস্বী জসওয়াল (Yashasvi Jaiswal) এবং সরফরাজ খানের অনবদ্য ইনিংসের জেরে ভালো জায়গায় পৌঁছে যায় ওয়েস্ট জোন। শেষ অবধি লড়াই করার চেষ্টা করেও পারেননি রোহনরা। ২৯৪ রানের বড় ব্যবধানে জিতে যায় ওয়েস্ট জোন। রাহানের দলের জয়ের নেপথ্যে যশস্বীর বড় অবদান রয়েছে, তা অস্বীকার করার কোনও জায়গা নেই। তবে দলীপ ট্রফির ফাইনালের পঞ্চম দিন যশস্বীকে শাস্তি দেন অধিনায়ক রাহানে। কিন্তু কেন? অবাধ্য যশস্বীকে আজ, রবিবার ফাইনাল চলাকালীন মাঠ থেকে বের করে দেন রাহানে। শৃঙ্খলা ভঙ্গ করার কারণে তাঁকে মাঠ থেকে বের করে দেন ওয়েস্ট জোনের অধিনায়ক।

সাউথ জোনের ব্যাটার রবি তেজার সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয় যশস্বী জসওয়ালের। এরপর তাঁকে প্রথমে আম্পায়ার সতর্ক করেন। পরিস্থিতি সামাল দিতে এগিয়ে আসতে হয় অধিনায়ক অজিঙ্ক রাহানেকেও। তিনি যশস্বীকে শান্ত হতে বলেন। রাহানে রবি তেজার সঙ্গেও কথা বলে পরিস্থিতি ঠাণ্ডা করার চেষ্টা করেছিলেন। সেই সময়ের জন্য মনে হয়েছিল যশস্বীও ভুল বুঝতে পেরেছেন।

ফের ৫৭তম ওভারে যশস্বী ফের স্লেজিং করতে শুরু করেন। যা দেখে আম্পায়ররা রীতিমতো বিরক্ত হয়ে যান এবং রাহানেকে ডাকেন বিষয়টি দেখার জন্য। এরপর রাহানে দ্বিতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা জসওয়ালকে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে বলেন। তাঁর বদলে ফিল্ডিং করতে ডেকে নেওয়া হয় সত্যজিৎ বাচ্চাকে। রাহুল দ্রাবিড়ের মতো রাহানে ঠাণ্ডা মাথায় মাঠে দলকে নেতৃত্ব দেন। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় ৩ ম্যাচের টেস্ট সিরিজে ঠিক যেমনটা করেছিলেন। নেতৃত্বে আগ্রাসন থাকলেও, মাঠের মধ্যে তা প্রকাশ করেন না। অন্যদিকে বিরাট কোহলি নেতৃত্ব দেওয়ার সময় নিজের মনের ভাবটা মাঠেই প্রকাশ করতেন। রাহানে কিন্তু চলেন অন্য পথে। তাই যশস্বীর মতো তরুণ ক্রিকেটারের বার বার স্লেজিং করাটা ভালো ভাবে মেনে নিতে পারেননি রাহানে। যে কারণে, রাহানে মাঠ থেকে বের করে দেন যশস্বীকে।

ম্যাচের শেষে রাহানে বলেন, “যাই হোক না কেন আপনাকে প্রতিপক্ষ প্লেয়ার, আম্পায়ার এবং ম্যাচের কর্মকর্তাদের সম্মান করতেই হবে। এভাবেই কিন্তু ক্রিকেট খেলতে হয়। কিছু পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। ওই সময় আমার ওটাই ঠিক মনে হয়েছিল, তাই আমি এই সিদ্ধান্তটা নিয়েছিলাম।”

যদিও জসওয়ালকে প্রায় ৮ ওভারের পর ফের (৬৫তম ওভারে) মাঠে ফিরিয়ে আনা হয়েছিল। ম্যাটের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যশস্বী বলেন, “আজ্জু ভাই যা বলে, আমি তা গুরুত্ব সহকারে সেটা মেনে নিই এবং সেটাই অনুসরণ করার চেষ্টা করি।”