Ind vs Ban: আম্পায়ারদের বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ জানাতে চলেছে বাংলাদেশ বোর্ড!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Dipankar Ghoshal

Updated on: Dec 07, 2022 | 6:19 PM

ভারত-বাংলাদেশ ম্যাচে বিতর্কের কেন্দ্রে খোদ বিরাট কোহলি। বল ছাড়াই থ্রো করেন বিরাট। আইসিসির নিয়ম অনুযায়ি যা শাস্তিযোগ্য অপরাধ।

Ind vs Ban: আম্পায়ারদের বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ জানাতে চলেছে বাংলাদেশ বোর্ড!
Image Credit source: Twitter

রাজীব খান, ঢাকা

কঠিন পরিস্থিতিতেও প্রায় স্বপ্নপূরণ করে ফেলেছিল বাংলাদেশ টিম (Bangladesh Cricket Team)। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2022) বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ৫ রানে হেরে গিয়েছে সাকিব আল হাসানের টিম। তার পরই শুরু হয়েছে নানা বিতর্ক। অভিযোগের তির আম্পায়ারদের দিকে। একাধিক অভিযোগ উঠে এসেছে। যা নিয়ে আইসিসির (ICC) কাছে দরবার করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মাঠ বৃষ্টি ভেজা হওয়া সত্ত্বেও কেন বাংলাদেশকে খেলতে বাধ্য করা হল-র মতো অভিযোগ রয়েছে। তা নিয়ে রীতিমতো ক্ষোভে ফুটছে বাংলাদেশ। কী ভাবছে বাংলাদেশ, TV9 Bangla খোঁজ নিল।

ভারত-বাংলাদেশ ম্যাচে বিতর্কের কেন্দ্রে খোদ বিরাট কোহলি। বল ছাড়াই থ্রো করেন বিরাট। আইসিসির নিয়ম অনুযায়ি যা শাস্তিযোগ্য অপরাধ। এতে বিপক্ষকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়ার নিয়ম রয়েছে। যাতে রান নেওয়ার সময় ফিল্ডার কোনও ভাবেই ব্যাটারকে বিভ্রান্ত করতে না পারেন, সেই কারণে এই নিয়ম বলবৎ করেছে আইসিসি। ওই ৫ রান পেনাল্টি হিসেবে পেলে বাংলাদেশ ম্যাচটা জিতেও যেতে পারত। আর তাই এই ‘ফেক ফিল্ডিং’ কাণ্ড নিয়ে সরব হয়েছে বাংলাদেশ। বিরাটের ওই ঘটনার পরই আম্পায়ারের কাছে অভিযোগ জানান বাংলাদেশ খেলোয়াররা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। পেনাল্টিও করা হয়নি ভারতীয় দলকে। এতে তীব্র চটেছেন বাংলাদেশ প্লেয়াররা ও টিম ম্যানেজমেন্ট।

একই ম্যাচে বাংলাদেশকে ভেজা মাঠে খেলতে বাধ্য করা হয়। এমন অভিযোগও করেন অধিনায়ক সাকিব আল হাসান। তিনি চাইছিলেন, বৃষ্টি থামার সঙ্গে সঙ্গে নয় বরং মাঠটা একটু শুকোলে ম্যাচ শুরু করা হয়। বৃষ্টির থামার পরও মাঠ ভিজে ছিল। আউট ফিল্ড ভিজে থাকার কারণে বাংলাদেশ টিম যে ব্যাটিংয়ের সময় চাপে পড়েছে, তা তাদের ইনিংসের সময়ই দেখা গিয়েছে। এই দুই ইস্যু নিয়ে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিতে আনুষ্ঠানিক অভিযোগ জানাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

আজ সকালে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে এমন কথা জানিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রভাবশালী কর্তা ও বাংলাদেশ ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে ভেজা মাঠ, ফেক ফিল্ডিং ও পক্ষপাতমূলক আম্পায়ারিং নিয়ে আইসিসির পরবর্তী সভায় অভিযোগ তুলতে চায় বাংলাদেশ।’ বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানবীর আহমেদ টিটু জানিয়েছেন, বিষয়টি নিয়ে তাঁরা আলোচনা করছেন নিজেদের মধ্যে। বলেছেন, ‘ম্যাচে স্পষ্টই দেখা গেছে, বাংলাদেশের ইনিংস চলাকালীন ভারতের ক্রিকেটার বিরাট কোহলি ফেক থ্রো করেছেন। অর্থাৎ, বল হাতে না নিয়েই থ্রো করার ভঙ্গি করেন। আম্পায়ার বিষয়টিকে গুরুত্বই দেননি। নিয়ম অনুযায়ী বাড়তি ৫ রান দেওয়া হয়নি বাংলাদেশকে।’ ম্যাচ শেষে নুরুল হাসান সোহান বলেন, ‘মাঠ যে ভেজা, সবাই দেখছেন বাইরে থেকে, আমরাও দেখছি। সব নিয়েই বাজে আম্পায়ারিং হয়েছে।’

বিরাট কোহলির ফেক থ্রো নিয়ে উইকেটে থাকা ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত অভিযোগ করেন আম্পায়ারের কাছে। তবে আম্পায়ার সেটি আমল দেননি। স্যোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া স্টিল ছবি ও ভিডিও ক্লিপে দেখা গিয়েছে ফেক থ্রো-র অভিযোগ সত্য ছিল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla