শ্রীলঙ্কায় গব্বরকে ক্যাপ্টেন চান দীপক চাহার

টিম ইন্ডিয়ার হয়ে ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০-তে অভিষেক হওয়া দীপক চাহার (Deepak Chahar) কিন্তু জানিয়েছেন, শ্রীলঙ্কা সফরের জন্য অধিনায়ক হিসেবে তাঁর পছন্দ শিখর ধাওয়ানকে (Shikhar Dhawan)।

শ্রীলঙ্কায় গব্বরকে ক্যাপ্টেন চান দীপক চাহার
শ্রীলঙ্কায় গব্বরকে ক্যাপ্টেন চান দীপক চাহার
Follow Us:
| Updated on: May 21, 2021 | 5:19 PM

নয়াদিল্লি: জুলাই মাসে ভারতের দ্বিতীয় দল শ্রীলঙ্কার (Sri Lanka) মাটিতে সীমিত ওভারের সিরিজ খেলতে যাবে। এই দলে তরুণ প্রতিভাদের উঠে আসার সম্ভাবনা রয়েছে। বিরাট-রোহিতদের মত অভিজ্ঞ ক্রিকেটাররা তখন ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট খেলতে ব্যস্ত থাকবেন ইংল্যান্ডে (England)। তাই টিম ইন্ডিয়া পাবে নতুন ক্যাপ্টেন। বিসিসিআইয়ের (BCCI) তরফে শ্রীলঙ্কা সফরের জন্য এখনও দল ঘোষণা করা হয়নি। তবে যে ক্রিকেটাররা এই সফরের জন্য নির্বাচিত হতে পারেন বলে ভাবা হচ্ছে তার মধ্যে রয়েছেন— শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, শ্রেয়স আয়ার, যুজবেন্দ্র চাহাল, চীপক চাহার, ক্রুণাল পান্ডিয়া, পৃথ্বী শ ও টি নটরাজন। ক্রিকেট মহলের একাংশ ভাবছে এই ক্রিকেটাররা শ্রীলঙ্কা সফরের জন্য নির্বাচিত হবেন। ক্যাপ্টেনের ভূমিকা কে পালন করবেন? এটি একটি বড় প্রশ্ন। টিম ইন্ডিয়ার হয়ে ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০-তে অভিষেক হওয়া দীপক চাহার (Deepak Chahar) কিন্তু জানিয়েছেন, শ্রীলঙ্কা সফরের জন্য অধিনায়ক হিসেবে তাঁর পছন্দ শিখর ধাওয়ানকে (Shikhar Dhawan)।

এ বছরের আইপিএলে (IPL) বেশ ভালো ফর্মে ছিলেন চেন্নাই সুপার কিংসের (CSK) দীপক চাহার। ভারতের হয়ে তিনি এখনও তিনটি ওয়ান ডে ও ১৩ টি টি-২০ ম্যাচ খেলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনি খেলার সুযোগ পেলে নিজের সেরাটা দেবেন, জানিয়েছেন চাহাল। এক সাক্ষাৎকারে চাহাল বলেছেন, “শিখর ভাইকে আমি ক্যাপ্টেন হিসেবে বেছে নিতে চাই। দীর্ঘদিন খেলার ফলে ওর অভিজ্ঞতা অনেক। আমার মনে হয় একজন সিনিয়র ক্রিকেটারকে ক্যাপ্টেনের দায়িত্ব দেওয়া ভালো। কারণ আমার মনে করি, ক্রিকেটাররা সিনিয়র কাউকে ক্যাপ্টেন হিসেবে পেলে তাঁকে যেমন সম্মান দেবে, তেমনই তাঁর কথাও শুনবে। আমার মনে হয় ক্রিকেটারদের সবসময় তাদের অধিনায়ককে সম্মান করা দরকার। ধাওয়ানকে তাই বেছে নেওয়া যেতে পারে।” বিসিসিআই এখনও দল ঘোষণাই করেনি। ফলে টি-২০ ও একদিনের ম্যাচের সিরিজের জন্য আলাদা অধিনায়ক হবে কিনা তাও জানা নেই। তবে অধিনায়ক ও সহ অধিনায়কের পদের জন্য শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া ও শ্রেয়স আয়ার এগিয়ে রয়েছেন। এর পর সবটাই নির্ভর করছে সৌরভের বোর্ডের ওপর।

আইপিএল চাহারকে আরও তীক্ষ্ণ করেছে। মহেন্দ্র সিং ধোনির পরামর্শ তাঁর প্রতিটি পদক্ষেপে কাজে লেগেছে। এ বারের আইপিএলে চাহার ৭ ম্যাচে ৮ উইকেট পেয়েছেন। মাহির ব্যাপারে চাহারের মন্তব্য, “মাহি ভাই আমাকে পাওয়ার প্লে বোলার বানিয়েছে। ও সবসময় বলত ‘তুমি আমার পাওয়ার প্লে বোলার’ ম্যাচের প্রথম ওভারে প্রায়ই আমার হাতে বল তুলে দিত। আমি অনেকবার বকা খেয়েছি মাহি ভাইয়ের কাছে, তবে আমি জানি সেই কথাগুলো আমার সারাজীবন কাজে লাগবে। ওর গাইডেন্স আমাকে বোলার হিসেবে আরও সমৃদ্ধ করে তুলেছে। ও ওর দলের ক্রিকেটারদের ভালো করে বোঝে। কাকে দিয়ে ডেথ ওভার করানো দরকার, কে পাওয়ার প্লের জন্য ভালো, কাকে দিয়ে মিডল ওভার সামলানো যায় সবটাই মাহি ভাই ভালো করে জানে।”

করোনার জন্য আইপিএল বন্ধ হয়ে যাওয়া নিয়ে চাহাল বলেছেন, “যেভাবে কঠিন পরিস্থিতি থেকে ক্রিকেটারদের উদ্ধার করেছে ভারতীয় বোর্ড, তাতে আমি বিসিসিআইকে সমর্থন করি। ভারতীয় হোক বা বিদেশী সব ক্রিকেটারদের নিরাপদে বাড়ি পৌঁছে দিয়েছে বোর্ড। বায়ো বাবল ভেদ করে করোনা ঢুকে গেলেও, আমি মনে করি না কোনও ক্রিকেটার বলয় ভেঙেছিল। তবে একবার বলয় ভাঙলে সেটা পুনরায় বানানো কঠিন। কেউই আশা করেনি কোনও দল করোনায় সংক্রমিত হবে। বিসিসিআই যেভাবে আমাদের যত্ন নিয়েছে ও আমাদের নিরাপদে রেখেছিল তাতে তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।”

ভারতের হয়ে টি-২০ ও ওয়ান ডে ম্যাচ খেললেও টেস্ট ক্রিকেটে হাতেখড়ি হয়নি চাহারের। লাল বলের ক্রিকেট খেলতেও আগ্রহী ২৮ বছর বয়সী চাহার। টেস্ট খেলার ইচ্ছে প্রকাশ করে চাহার বলেছেন, “টেস্ট ক্রিকেট খেলা আমার অনেক দিনের স্বপ্ন। আমি জানি বল কখন সুইং করে এবং সুইং কন্ডিশন আমার পক্ষেই যায়। টেস্ট দল ইংল্যান্ডে যাচ্ছে, তাদের আমি শুভেচ্ছা জানাই। ইংল্যান্ডের পরিবেশে বল করার একটা আলাদা আকর্ষন রয়েছে। আমি ইংল্যান্ডে খেলেছি এবং বেশ উপভোগও করেছি। আমি নিশ্চিত নির্বাচকরা আমাকেও কোনওদিন সুযোগ দেবেন। আমি টি-২০ ও ওয়ান ডে খেলেছি এবং আমি দুটো ফর্ম্যাটেই নিজেকে প্রমাণ করেছি। তাই আমি আশা করি টেস্ট দলেও আমি একদিন না একদিন জায়গা পাব। দেশের হয়ে টেস্ট খেলার অপেক্ষায় রয়েছি আমি।”

আরও পড়ুন: অভিযুক্ত ৭ ডাক্তার, মারাদোনা মৃত্যু রহস্যে নয়া মোড়