ICC: ফের আইসিসি চেয়ারম্যান পদে বার্কলে, ফিনান্স কমিটির প্রধান জয় শাহ, আর সৌরভ?

Sourav Ganguly: সৌরভ গঙ্গোপাধ্যায় আইসিসির ক্রিকেট কমিটির প্রধান পদে ছিলেন। সৌরভ সেই পদেও থাকবেন কীনা, জল্পনা ছিল। তবে আইসিসির ক্রিকেট কমিটির প্রধান পদে রইলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ই।

ICC: ফের আইসিসি চেয়ারম্যান পদে বার্কলে, ফিনান্স কমিটির প্রধান জয় শাহ, আর সৌরভ?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 9:08 PM

নয়াদিল্লি: আইসিসি (ICC) চেয়ারম্যান পদে কোনও নির্বাচনই হল না। দ্বিতীয় বারের মতো আইসিসি চেয়ারম্যান পদে গ্রেগ বার্কলে। জিম্বাবোয়ে ক্রিকেটের চেয়ারম্যান তাভেঙ্গা মুকুলানি মনোনয়ন তুলে নেওয়ায় ভোটাভুটির প্রয়োজন হল না। আগামী দু-বছর ফের এই পদে থাকবেন গ্রেগ বার্কলে। নির্বাচন হলে ভারতীয় বোর্ড কাকে সমর্থন করত, সে দিকেই ছিল নজর। তেমনই আইসিসিতে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন ছিল। শেষ অবধি কী হল, তুলে ধরল TV9Bangla

পুনরায় আইসিসির চেয়ারম্যান পদে দায়িত্ব নিয়ে গ্রেগ বার্কলে বলেন, ”সারা বিশ্বে ক্রিকেট ছড়িয়ে দেওয়াই লক্ষ্য ছিল। গত দু-বছর আমরা ক্রিকেটের বি প্রবৃদ্ধির কৌশল চালু করার মাধ্যমে অগ্রগতি অর্জন করেছি। যা আমাদের খেলাধুলার জন্য একটি সফল এবং নিশ্চিত ভবিষ্যৎ গড়ে তোলার জন্য সুস্পষ্ট দিক নির্দেশনা প্রদান করবে। এই সময় ক্রিকেট ফিরে আমি খুব খুশি।আমি অপেক্ষায় আছি একসাথে কাজ করে আরও সুন্দর ক্রিকেট যাতে পুরো বিশ্বকে আমরা উপহার দিতে পারি।”

গত কয়েক মাস ধরেই আইসিসি চেয়ারম্যান পদ নিয়ে জল্পনা ছিল। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, সৌরভ গঙ্গোপাধ্যায়কে এই পদের জন্য এগিয়ে দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই জল্পনার ইতি হয় বোর্ড থেকে সৌরভের অপসারণের পর। বিসিসিআই সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয় সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তাঁর স্থলাভিষিক্ত হন ৮৩’র বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য রজার বিনি। শুধু ক্রিকেটমহল নয়, রাজনৈতিক মহলেও সমালোচনা শুরু হয় সৌরভের অপসারণ নিয়ে। অনেকেই মনে করছেন, রাজনীতির শিকার হয়েছেন সৌরভ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই ইস্যুতে প্রশ্ন তোলেন, সৌরভকে কেন আইসিসির চেয়ারম্যান পদে পাঠানো হল না। সৌরভ গঙ্গোপাধ্যায় আইসিসির ক্রিকেট কমিটির প্রধান পদে ছিলেন। সৌরভ সেই পদেও থাকবেন কীনা, জল্পনা ছিল। তবে আইসিসির ক্রিকেট কমিটির প্রধান পদে রইলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ই।

ভারতীয় বোর্ডের মূল নজর ছিল আইসিসির ফিনান্স এবং কমার্শিয়াল কমিটি নিয়ে। আইসিসির বোর্ড মেম্বার হিসেবে সৌরভের স্থলাভিষিক্ত হলেন জয় শাহ। পাশাপাশি ফিনান্স ও কমার্শিয়াল কমিটির প্রধানও হলেন ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ।