Indian Cricket: ‘নিজের চরকায় তেল দাও…’ ইংল্যান্ড কিংবদন্তিকে ধুয়ে দিলেন ভারতের বিশ্বজয়ী

ICC MEN’S T20 WC 2024: বিশ্বজয়ের স্বাদ কেমন হয়? রোহিত শর্মা দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। বিরাট কোহলি ওয়ান ডে বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি, দুই ফরম্যাটেই জয়ের স্বাদ পেয়েছেন। ওয়ান ডে এবং টি-টোয়েন্টি, দু-বার করে বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। ইংল্যান্ড মাত্র একটি ওয়ান ডে বিশ্বকাপ জিতেছে। তাও জটিল নিয়মে।

Indian Cricket: 'নিজের চরকায় তেল দাও...' ইংল্যান্ড কিংবদন্তিকে ধুয়ে দিলেন ভারতের বিশ্বজয়ী
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 06, 2024 | 4:46 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই ভারতের বিরুদ্ধে একের পর এক নেতিবাচক মন্তব্যে ভরিয়ে দিয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার মাইকেল ভন। ইংল্যান্ডের প্রাক্তন ক্যাপ্টেন বিশ্বকাপে ভারতের সূচি নিয়েও প্রশ্ন তুলেছিলেন। সবই নাকি ভারতের সুবিধার জন্য করা হয়েছে, বারবার এ কথা বলে এসেছেন। এমনকি বিশ্বকাপের ম্যাচে পুরো মাঠ কেন ঢাকা হচ্ছে না, এতেও তিনি ভারতের সুবিধাই দেখেছেন। সেমিফাইনালে ইংল্যান্ডকে দুরমুশ করেছে ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন। মাইকেল ভনের নানা সমালোচনার জবাব দিলেন ভারতের বিশ্বজয়ী প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী।

বিশ্বজয়ের স্বাদ কেমন হয়? রোহিত শর্মা দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। বিরাট কোহলি ওয়ান ডে বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি, দুই ফরম্যাটেই জয়ের স্বাদ পেয়েছেন। ওয়ান ডে এবং টি-টোয়েন্টি, দু-বার করে বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। ইংল্যান্ড মাত্র একটি ওয়ান ডে বিশ্বকাপ জিতেছে। তাও জটিল নিয়মে। টি-টোয়েন্টিতে দু-বার। মাইকেল ভন অবশ্য সেই স্বাদ পাননি। ভারত প্রথম ওয়ান ডে বিশ্বকাপ জেতে ১৯৮৩ সালে। ভারতীয় ক্রিকেটের মানচিত্র বদলে যায় সেই বিশ্বকাপেই। ৮৩-র বিশ্বজয়ী দলের সদস্য তথা ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী এ বার ধুয়ে দিলেন মাইকেল ভনকে।

একটি সাক্ষাৎকারে রবি শাস্ত্রী বলেন, ‘মাইকেল ভনের যা ইচ্ছে বলতেই পারে। তাতে ভারতের কারও কিছু যায় আসে না। ওর উচিত নিজের চরকায় তেল দেওয়া। আগে ইংল্যান্ড টিমের পরিস্থিতি দেখুক। সেমিফাইনালে ইংল্যান্ডের কী হাল হয়েছিল, সেটা নিশ্চয়ই দেখেছে। জানি ইংল্যান্ড দু-বার টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন। তবে ভারত সব মিলিয়ে চারটি বিশ্বকাপ জিতেছে। যতদূর মনে পড়ে, মাইকেল কখনও বিশ্বজয়ের স্বাদ পায়নি। সুতরাং, ভারতকে নিয়ে কিছু বলার আগে ভাবা উচিত। ও আমার সহকর্মী, তারপরও এটাই আমার জবাব।’