Mukesh Kumar: চেতনের নোটবুকে মুকেশ, অস্ট্রেলিয়া সিরিজে টিমে থাকবেন?

India vs Australia: প্রথম শ্রেনির ক্রিকেটে বাংলার ধারাবাহিক বোলার মুকেশ। প্রথম শ্রেনির ক্রিকেটে (এই ম্যাচ ধরে) ৩৪ ম্য়াচে মুকেশের ঝুলিতে ১৩০ উইকেট। ইনিংসে ৫-এর অধিক উইকেট নিয়েছেন ৬ বার। মাল্টি ডে ম্যাচে তাঁর ধারাবাহিক পারফরম্য়ান্স ভাবাচ্ছে জাতীয় নির্বাচকদের।

Mukesh Kumar: চেতনের নোটবুকে মুকেশ, অস্ট্রেলিয়া সিরিজে টিমে থাকবেন?
উইকেটের উচ্ছ্বাস মুকেশের। কল্যাণীতে বোর্ডের নির্বাচক প্রধান চেতন শর্মা। Image Credit source: CAB, FACEBOOK
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 7:38 PM

দীপঙ্কর ঘোষাল

ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন নির্বাচন কমিটিতে সবচেয়ে আলোচ্য নাম কী? চেতন শর্মা! আস্থা হারিয়েও চেয়ারম্য়ানেরে পদে থেকে যাওয়ার জন্য। শুধু চেতন নন, এই কমিটিতে আরও একজনের উপস্থিতি বেশ চমকে দিয়েছে। তিনি সুব্রত বন্দ্যোপাধ্য়ায়। বহুদিন পর এক বাঙালি ঢুকেছেন জাতীয় নির্বাচক মণ্ডলীতে। বাংলার না হয়েও বাঙালি সুব্রত কি খুলে দিতে পারেন কোনও বাঙালির সামনে টেস্ট টিমের দরজা? ঋদ্ধিমান সাহার পর ভারতীয় টেস্ট টিমে বাঙালি মুখ বিরল। সুব্রত আর চেতনের নোটবুকে কি বাংলার কেউ ঢুকে পড়ছেন? অভিমন্য়ু ঈশ্বরণ মাঝে সাঝে টেস্ট স্কোয়াডে সুযোগ পান। সদ্য বাংলাদেশ সফরেও টেস্ট স্কোয়াডে ছিলেন। অভিমন্য়ু তো বটেই, বাংলা থেকে নতুন মুখ হতে পারেন মুকেশ কুমার। ডান হাতি পেসার ইতিমধ্যে নজর কেড়েছেন নির্বাচকদের। এই মুকেশ কি টেস্ট টিমে ঢুকবেন? কেন এমন মনে করা হচ্ছে? বিস্তারিত TV9Bangla-য়।

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের স্কোয়াড এখনও ঘোষণা হয়নি। জসপ্রীত বুমরা ফিট হয়ে উঠবেন কী না সন্দেহ রয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ ঘোষণার সময় স্কোয়াডে নাম ছিল না জসপ্রীত বুমরার। পরে আলাদা করে বুমরাকে যোগ করা হয়। এই ঘোষণার ছয় দিনের মধ্যে, সিরিজ শুরুর আগেই ফের চোটে ছিটকে যান বুমরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যেতে ভারতের কাছে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্য়াচের টেস্ট সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। আর এই সিরিজে বুমরাকে না পাওয়া গেলে সেটা ভারতীয় শিবিরে বিশাল ধাক্কা হবে। এরই মাঝে মনে করা হচ্ছে, সুযোগ হতে পারে বাংলার পেসার মুকেশ কুমারের। এমনটা হলে অবাক হওয়ার কিছু থাকবে না। বাইশ থেকে তেইশ। গত কয়েক মাস স্বপ্নের দৌড় মুকেশের। ইরানি ট্রফি, ভারত ‘এ’ দলে সুযোগ পেয়ে অনবদ্য পারফর্ম করেন। বাংলাদেশ সফরেও ‘এ’ দলে সুযোগ পান এবং সেখানেও নজরকাড়া পারফরম্যান্স। মাঝে সাদা বলে জাতীয় দলে সুযোগ। অভিষেক না হলেও জাতীয় দলে নিয়মিত সুযোগ পাচ্ছেন। এ বার কি তবে টেস্ট দলে?

কল্যাণীতে চলছে বাংলা বনাম বরোদা রঞ্জি ট্রফি ম্যাচ। জাতীয় দল থেকে ফিরে বাংলার হয়ে এ মরসুমে প্রথম ম্যাচ খেলছেন মুকেশ। আর এই ম্যাচেও নজরকাড়া পারফরম্য়ান্স। প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়েছিলেন মুকেশ। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট। প্রথম শ্রেনির ক্রিকেটে বাংলার ধারাবাহিক বোলার মুকেশ। প্রথম শ্রেনির ক্রিকেটে (এই ম্যাচ ধরে) ৩৪ ম্য়াচে মুকেশের ঝুলিতে ১৩০ উইকেট। ইনিংসে ৫-এর অধিক উইকেট নিয়েছেন ৬ বার। মাল্টি ডে ম্যাচে তাঁর ধারাবাহিক পারফরম্য়ান্স ভাবাচ্ছে জাতীয় নির্বাচকদের। কল্যাণীতে বাংলা বনাম বরোদা ম্যাচে উপস্থিত রয়েছেন খোদ বিসিসিআই দল নির্বাচক প্রধান চেতন শর্মা। তাঁর উপস্থিতিই স্বপ্ন দেখাচ্ছে বাংলার মুকেশকে। সাদা বলের পর এ বার হয়তো লাল বলেও জাতীয় দলে দেখা যেতে পারে। শুধু তাই নয়, খেলার সম্ভাবনাও প্রবল তাঁর। সবটাই আপাতত অপেক্ষা।