T20 World Cup 2022: প্রস্তুতি ম্যাচে ‘পার্শ্বচরিত্রেই’ কাঁপিয়ে দিলেন সুপার সাব সামি

Mohammed Shami: শেষ দুই বলে নিখুঁত ইয়র্কারে জশ ইংলিশ এবং কেন রিচার্ডসনের উইকেট ছিটকে দিলেন সামি। এক ওভার বোলিং করলেন ৪ রান দিয়ে ৩ উইকেট।

T20 World Cup 2022: প্রস্তুতি ম্যাচে 'পার্শ্বচরিত্রেই' কাঁপিয়ে দিলেন সুপার সাব সামি
Image Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 1:40 PM

ব্রিসবেন: ওয়ার্ম আপ ম্যাচে বিশ্বকাপের (T20 World Cup 2022) স্বাদ। ভারতের জন্য বিশ্বকাপ শুরু হবে ২৩ অক্টোবর। অন্যান্য দেশের তুলনায় অনেক আগেই অস্ট্রেলিয়ায় পৌঁছেছে ভারতীয় দল। এ দিন আইসিসি-র অফিসিয়াল ওয়ার্ম আপ ম্যাচে আয়োজক এবং গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলল ভারত। এর আগে পারথে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল। একটি করে জয় ও হার। এই ম্যাচ গুলিতে হার-জিত কোনও ফ্যাক্টর নয়। বরং ছোট বড় খামতি গুলো মিটিয়ে নেওয়াই লক্ষ্য। এই ম্যাচের আগে নেটে বোলিং করেন ভারতের পেসার মহম্মদ সামি (Mohammed Shami)। অস্ট্রেলিয়ায় পৌঁছে তাঁর প্রথম প্রস্তুতি। এ দিনের ম্যাচে তাঁকে দেখা গেল পার্শ্বচরিত্রে। সামির পাশাপাশি আকর্ষণ তৈরি করল বিরাট কোহলির (Virat Kohli) ‘হ্যান্ড অফ গড’।

ওয়ার্ম আপ ম্যাচে ফুল স্কোয়াডকেই ব্যবহার করা যায়। ম্যাচের শেষ ওভারে বোলিংও করলেন সামি। শুধুমাত্র ১ ওভারের জন্য। শেষ ওভারে ১১ রান প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। এই এক ওভারেই সামি বাকি ম্যাচের প্রস্তুতিও সেরে রাখলেন। তিনটে ডেলিভারি লাগল নিজেকে গুছিয়ে নিতে। কে বলবে কয়েক মাস প্রতিযোগিতামূলক ম্যাচের বাইরে সামি! শেষ ওভারে সামির তৃতীয় ডেলিভারিতে বাউন্ডারি লাইনে স্পট জাম্প, এক হাতে অনবদ্য ক্যাচ নিলেন বিরাট কোহলি। পরের বলে একটা রান আউট। শেষ দুই বলে নিখুঁত ইয়র্কারে জশ ইংলিশ এবং কেন রিচার্ডসনের উইকেট ছিটকে দিলেন সামি। এক ওভার বোলিং করলেন ৪ রান দিয়ে ৩ উইকেট।

VIRAT MOMENT

টিম ডেভিডকে রান আউট এবং বাউন্ডারি লাইনে স্পট জাম্পে এক হাতে ক্যাচ। বিরাট কোহলির দুই মুহূর্ত।

প্রায় এক বছর দেশের জার্সিতে টি২০ খেলেননি মহম্মদ সামি। এশিয়া কাপে নেওয়া হয়নি তাঁকে। এমনকি টি২০ বিশ্বকাপের মূল স্কোয়াডেও ছিলেন না। স্ট্যান্ড বাই রাখা হয়েছিল সামিকে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে কোভিডের জন্য খেলতে পারেননি। জসপ্রীত বুমরা চোটে ছিটকে যাওয়ায় অনেককে নিয়েই আলোচনা হয়েছিল। তবে শেষ মুহূর্তে ভরসা রাখা হয় অভিজ্ঞ পেসার সামির উপরই। বিশ্বকাপের মূল স্কোয়াডে যোগ করা হয় তাঁকে। কার্যত বিনা প্রস্তুতিতেই অস্ট্রেলিয়া উড়ে যান। মাত্র একটা নেট সেশন এবং এ দিন ওয়ার্ম ম্যাচে এক ওভারের বোলিং। বুঝিয়ে দিলেন তাঁকে গত এক বছর জাতীয় দলে টি২০ ফরম্যাটে নিয়মিত সুযোগ দিলে দলের লাভই হত।

একটা ওয়ার্ম ম্যাচ কতটা আকর্ষণীয় হতে পারে! ভারত-অস্ট্রেলিয়া সব ম্যাচই উপভোগ্য় হতে পারে। বিশেষত অস্ট্রেলিয়ার মাটিতে খেলা হলে। ব্রিসেবেনে তাই হল। একটাই অস্বস্তি কার্যত ফাঁকা গ্যালারিতে খেলতে হল। মূল পর্বে যা হবে না। সামির এক ওভার, বিরাটের থ্রো ও ক্যাচ ওয়ার্ম আপ ম্যাচের আকর্ষণ আরও বাড়াল। ডিরেক্ট থ্রোয়ে টিম ডেভিডকে রান আউট করেন বিরাট। বাউন্ডারি লাইনে এক হাতের ক্যাচ। ঠিক যেন মারাদোনার ‘হ্যান্ড অফ গড।’

ওয়ার্ম আপ ম্যাচে প্রথমে ব্য়াট করে ভারত। লোকেশ রাহুল (৫৭) এবং সূর্যকুমার যাদবের (৫০) অর্ধশতরান। ২০ ওভারে ৭ উইকেটে ১৮৬ রান করে ভারত। বিরাট কোহলি ব্যাটিংয়ে শুরুটা ভালো করলেও ১৩ বলে ১৯ রানেই ফিরলেন। তবে অনবদ্য ফিল্ডিংয়ে তা পুষিয়ে দিলেন। শেষ ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১১ রান। হাতে ৪ উইকেট। সেখান থেকে ৬ রানের এনে দিলেন ‘সুপার সাব’ সামি।