‘নিজেকে বদলিও না, বলেছিলেন দ্রাবিড় স্যার’

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে (U-19 World Cup) ভারতের অধিনায়ক ছিলেন পৃথ্বী শ। সেইসময় রাহুল দ্রাবিড়ে সঙ্গে কাজ করার অভিজ্ঞতা হয়েছে দিল্লি ক্যাপিটালসের ওপেনারের। সেই অভিজ্ঞতাই তুলে ধরলেন পৃথ্বী।

'নিজেকে বদলিও না, বলেছিলেন দ্রাবিড় স্যার'
দ্রাবিড় স্যার কোনওদিন আমাকে খেলার ধরণ পাল্টাতে বলেননি: পৃথ্বী
Follow Us:
| Updated on: May 25, 2021 | 9:13 PM

নয়াদিল্লি: ভারতের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) দেখে সকল ক্রিকেটাররাই শিক্ষা নেন। শৃঙ্খলা মেনে চলাতে তাঁর জুড়ি মেলা ভার। তাঁর উপদেশ বদলে দিয়েছে অনেক ক্রিকেটারের ভাগ্য। ২০১৮ সালে দ্রাবিড়ের কোচিংয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছেন ভারতের ক্রিকেটার পৃথ্বী শ (Prithvi Shaw)। দ্রাবিড় স্যারের থেকে উপদেশ পাওয়া মানেই সমৃদ্ধ হওয়া, এমনটাই বলছেন পৃথ্বী শ।

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে (U-19 World Cup) ২০১৮ সালে ভারতের অধিনায়ক ছিলেন পৃথ্বী শ। সেইসময় রাহুল দ্রাবিড়ে সঙ্গে কাজ করার অভিজ্ঞতা হয়েছে দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) ওপেনারের। সেই অভিজ্ঞতাই তুলে ধরলেন পৃথ্বী। তাঁর কথায়, “রাহুল স্যারের সঙ্গে আমরা প্রায় দু’বছর ধরে সফর করেছিলাম (২০১৮ বিশ্বকাপের আগে)। তিনি আমাদের সকলের থেকে আলাদা। তবে তিনি কোনওদিনই আমাদের তাঁর মত হতে হবে বলেননি। এমনকি তিনি কোনওদিন আমার খেলার ধরণ পাল্টানোর কথাও বলেননি। তিনি বরাবর আমাকে বলতেন স্বাভাবিকভাবে খেলে যেতে। তিনি জানতেন পাওয়ার প্লে-তে আমি খেললে আমাকে ফেরানো কঠিন কাজ।”

দ্রাবিড় শৃঙ্খলার স্বরূপ হলেও, তাঁদের সঙ্গে বন্ধুর মতই আচরণ করতেন। এমনটাই বলছেন পৃথ্বী। তিনি বলেছেন, “রাহুল স্যার থাকা মানেই সবাই খুব নিয়ম শৃঙ্খলা মেনে চলত। কিন্তু মাঠের বাইরে তিনি আমাদের সঙ্গে বন্ধুর মতো মিশতেন। এমনকি তিনি রাতে আমাদের সঙ্গেই খাবার খেতেন। তাঁর মত কিংবন্তির সঙ্গে খাওয়ার সুযোগ যে কোনও ক্রিকেটারের কাছে স্বপ্নের মত।”

ক্রিকেটারদের ক্ষমতা বোঝার দুর্দান্ত দক্ষতা রয়েছে দ্রাবিড়ের। পৃথ্বীর কথায়, “আমি নিশ্চিত যে, তিনি ভালো করে জানেন একটা অনুর্ধ্ব-১৯ ও রঞ্জি ট্রফি (Ranji Trophy) খেলা ক্রিকেটার কোন সময়ের মধ্যে দিয়ে যায়। একটা সময় তিনিও কেরিয়ারের এই সময়টা পেরিয়ে এসেছেন। তিনি প্রত্যেক ক্রিকেটারের সঙ্গে আলাদা করে কথা বলতেন। আমরা সকলেই খুব মন দিয়ে শুনতাম, উনি কোন ক্রিকেটারের থেকে কী আশা করেন। আমার ক্ষেত্রে উনি সবসময় বলে এসেছিলেন, আমার স্বভাবসিদ্ধ খেলাটাই যেন আমি খেলি। তবে তিনি এটাও বলতেন, পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে। দলের জন্য যেটা করলে ভালো সেটাই করতে হবে।” দ্রাবিড় যে এক বিশ্বমানের ব্যাটসম্যান, শুধু তাই নয়। তাঁর ছাত্র পৃথ্বীর কথায়, তিনি অত্যন্ত প্রতিভাবান ও অসাধারণ মানুষ।

আরও পড়ুন: মোহনবাগান তো বিক্রি হয়নি, বলছেন হরিমোহন বাঙ্গুর