IPL 2022: রবিরাতে লোকেশের লখনউকে হারিয়ে প্লে-অফের লড়াই জমিয়ে দিল সঞ্জুর রাজস্থান

টার্গেট ছিল প্লে অফের জায়গা পাকা করা। তার জন্য তুলতে হত ১৭৯ রান। উল্টে শেষ অবধি ২৪ রানে রবিবাসরীয় ম্যাচে হেরে লিগ টেবলের তিনে নেমে গেল লখনউ। আর প্লে-অফের দৌড়ে একধাপ এগোল রাজস্থান।

IPL 2022: রবিরাতে লোকেশের লখনউকে হারিয়ে প্লে-অফের লড়াই জমিয়ে দিল সঞ্জুর রাজস্থান
IPL 2022: রবিরাতে লোকেশের লখনউকে হারিয়ে প্লে-অফের লড়াই জমিয়ে দিল সঞ্জুর রাজস্থানImage Credit source: IPL Website
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 11:47 PM

রাজস্থান রয়্যালস ১৭৮-৬ (২০ ওভার)

লখনউ সুপার জায়ান্টস ১৫৪-৮ (২০ ওভার)

মুম্বই: ২ পয়েন্ট, লিগ টেবলের ২ নম্বর স্থানে ওঠা, প্লে-অফের দৌড়ে একধাপ এগোনো, নেট রান রেটে উন্নতি… রবিরাতে আইপিএলের (IPL 2022) মেগা ম্যাচে লোকেশ রাহুলের লখনউ সুপার জায়ান্টসকে (Lucknow Super Giants) হারিয়ে এক ঢিলে চার পাখি মারার কাজ করেছে সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। টসে জিতে গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটিং বেছে নেন পিঙ্ক আর্মির অধিনায়ক সঞ্জু স্যামসন। টসে জেতার পর ম্যাচও জিতে নিল রাজস্থান। ১৩ ম্যাচে এখন রাজস্থানের পয়েন্ট ১৬। একই পয়েন্ট রয়েছে লখনউয়ের। তবে আজ ব্যাটিং ব্যর্থতার ফলে হারায় লিগ টেবলের তিন নম্বরে নেমে গেল লখনউ।

সঞ্জুদের ইনিংসের শুরুতেই অরেঞ্জ আর্মির মালিক জস বাটলারের উইকেট তুলে নিয়ে রাজস্থানকে ধাক্কা দেন আবেশ খান। পরপর দুই ম্যাচে রান পেলেন না বাটলার। ক্যাপ্টেন সঞ্জু স্যামসনের সঙ্গে প্রাথমিক ধাক্কা কাটান যশস্বী জসওয়াল। সঞ্জু-যশস্বী জুটি দুরন্ত ছন্দে এগিয়ে নিয়ে যেতে থাকেন দলকে। এই জুটিতে ওঠে ৬৪ রান। নবম ওভারে এসে জেসন হোল্ডার তুলে নেন সঞ্জুর (৩২) উইকেট। দলকে উদ্ধারের দায়িত্ব নিয়েছিলেন বটে, তবে অধিনায়োকচিত ইনিংস খেলে যেতে পারলেন না সঞ্জু। দুই দলই আজ প্লে-অফে নিজেদের জায়গা পাকা করার জন্য মরিয়া হয়ে নেমেছিল। আট বোলারে আজ খেলেছে লখনউ। আয়ুষ বাদোনি মাত্র ১ ওভার বল করেন। আর তাতেই তুলে নেন রাজস্থানের ওপেনার যশস্বীর উইকেট। হাফসেঞ্চুরি হাতছাড়া করেন যশস্বী। ৪১ রানের ইনিংসের পথে তিনি মারেন ৬টি চার ও ১টি ছয়। ১৪তম ওভারে এসে চতুর্থ উইকেট হারায় রাজস্থান। ১৮ বলে ৩৯ রানের ঝোড়ো ইনিংস খেলে রবি বিষ্ণোই শিকার হন দেবদত্ত পাড়িক্কাল। এরপর ১৮তম ওভারে রিয়ান পরাগ (১৯) এর উইকেটও তুলে নেন রবি। একই ওভারে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে সাজঘরে ফিরে যান জেমস নিশ্যাম (১৪)। শেষ অবধি ১০ রানে অপরাজিত ছিলেন রবি অশ্বিন ও ১৭ রানে নট আউট ছিলেন ট্রেন্ট বোল্ট। অবশেষে ৬ উইকেট হারিয়ে ১৭৮ রানে থামে রাজস্থান।

আজকের ম্যাচে জিতলে প্লে-অফ কার্যত পাকা হয়ে যাওয়ার কথা লখনউয়ের। এমন ম্যাচে রান তাড়া করতে নেমে রাজস্থানের মতোই শুরুতে উইকেট হারিয়ে বসে লখনউ। তৃতীয় ওভারের প্রথম বলে সুপার জায়ান্টসের উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি’ককের (৭) উইকেট তুলে নিয়ে প্রথম ধাক্কা দেন ট্রেন্ট বোল্ট। একই ওভারে আয়ুষ বাদোনিকেও (০) সাজঘরের রাস্তা দেখান বোল্ট। পাওয়ার প্লে-র মধ্যে তৃতীয় ঝটকা খায় লখনউ। মাত্র ১০ রান করে মাঠ ছাড়েন সুপার জায়ান্টসের নেতা লোকেশ রাহুল। সেখান থেকে ম্যাচের হাল ধরেন ক্রুণাল পান্ডিয়া ও দীপক হুডা। এই জুটি লখনউকে জয়ের আশা দেখাতে শুরু করে। কিন্তু অশ্বিন ক্রুণাল-দীপক জুটিতে ভয়ঙ্কর হতে দেননি। চতুর্থ উইকেটে ওঠে ৬৫ রান। ১৪তম ওভারের প্রথম বলে বাউন্ডারির উদ্দেশ্যে বল পাঠান ক্রুণাল। বাউন্ডারি লাইনের সামনে দুরন্ত ক্যাচ নেন বাটলার। তবে নিজের ভারসাম্য না রাখতে পেরে বাউন্ডারি লাইনের বাইরে বেরিয়ে যান তিনি। যাওয়ার আগে বল ছুঁড়ে দেন সামনে আসা রিয়ান পরাগের হাতে। ফলে বলাই যায় রিলে ক্যাচ নিয়ে ক্রুণালকে ফেরায় রাজস্থান।

দলের চাপের মধ্যেই হাফসেঞ্চুরি করে ফেলেন হুডা। মনে হচ্ছিল তিনি শেষ অবধি ম্যাচ বের করে আনতে পারেন। কিন্তু ১৬তম ওভারের শেষ বলে ক্রিজ থেকে বেরিয়ে এসে চাহালের দেওয়া বল মারার চেষ্টা করেন হুডা। কিন্তু সেই বল স্টাম্পের কাছাকাছি চলে যায়। সঞ্জু সঙ্গে সঙ্গে বল ধরতে পারেননি। কিন্তু থমকে গিয়েও শেষ অবধি স্টাম্পে ছুইয়ে দেন। আর হুডা ক্রিজে ফিরে আসার চেষ্টাটুকুও করেন না। তিনিও বুঝতে পারেননি ঠিক কী হয়েছে। ৩৯ বলে ৫৯ রান করে মাঠ ছাড়েন হুডা। ১৭তম ওভারে ওবেদ ম্যাকয় জোড়া ধাক্কা দেন। চতুর্থ বলে জেসন হোল্ডারকে (১) ফেরানোর পর শেষ বলে দুশমন্ত চামিরার (০) উইকেট তুলে নেন ওবেদ। শেষ বেলায় মহসিন খানকে নিয়ে শেষ চেষ্টা করেন মার্কাস স্টোইনিস। কিন্তু পারলেন না। শেষ ওভারে জয়ের জন্য লখনউয়ের প্রয়োজন ছিল ৩৪ রান। প্রথম বলে ৬ মেরে জয়ের আশা দেখান স্টোইনিস। দ্বিতীয় বলেই প্রসিধ কৃষ্ণা তুলে নেন স্টোইনিসের উইকেট। দারুণ ক্যাচ নেন রিয়ান। ২৭ রান করে মাঠ ছাড়েন তিনি। তখনই আশা শেষ হয়ে যায় লখনউয়ের। শেষ অবধি ২৪ রানে রবিবাসরীয় ম্যাচে হেরে লিগ টেবলের তিনে নেমে গেল লখনউ। আর প্লে-অফের দৌড়ে একধাপ এগোল রাজস্থান।

সংক্ষিপ্ত স্কোর: রাজস্থান -৬ (যশস্বী জসওয়াল ৪১, দেবদত্ত পাড়িক্কাল ৩৯, সঞ্জু স্যামসন ৩২, আয়ুষ বাদোনি ১-৫, রবি বিষ্ণোই ২-৩১,)। লখনউ ১৫৪-৮ (দীপক হুডা ৫৯, মার্কাস স্টোইনিস ২৭, ক্রুণাল পান্ডিয়া ২৫, ট্রেন্ট বোল্ট ২-১৮, প্রসিধ কৃষ্ণা ২-৩২, ওবেদ ম্যাকয় ২-৩৫)।