IND VS ENG : শার্দূল উমেশের মত বদলিরা প্রমাণ করে ভারতীয় দলের গভীরতা

ওয়ার্মআপ ম্যাচে রাহুল ব্যাট করেছিলেন পাঁচ নম্বরে। টেস্ট সিরিজে রাহুলের ওপেন করার কথাই ছিল না। শুভমন গিল ও মায়াঙ্ক আগরওয়ালই রোহিতের সঙ্গী হওয়ার দৌড়ে ছিলেন

IND VS ENG : শার্দূল উমেশের মত বদলিরা প্রমাণ করে ভারতীয় দলের গভীরতা
ভরসা জোগাচ্ছেন উমেশ ও শার্দূল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 8:42 AM

ওভালঃ কেউ বিশ্বাস করত পারেন যে ভারতকে সুপার-ডুপার নির্বাচকদের একটি দল আছে, যারা তাদের জহুরির চোখ দিয়ে দেশের ক্রিকেট সম্পদগুলির ওপর নজর রাখছেন। আর তারই ফল পাওয়া যাচ্ছে সেই সব জায়গায় যেখানে গিয়ে টেস্ট ম্যাচ খেলা বা জেতা খুব কঠিন।

যেমন ধরুন কেএল রাহুল। এবারের সিরিজে নায়কের মত উত্থান তাঁর। লর্ডসে দুরন্ত একটা শতরান করেছেন যা দলের ম্যাচ জেতার ভীত তৈরি করেছে। অন্য দিকে রোহিতের সঙ্গে একাধিক দুরন্ত ওপেনিং পার্টনারশিপ গড়েছেন রাহুল। ইংল্যান্ডের সিম এবং সুইংয়ের পরিবেশে এই পারফরম্যান্স দুরন্ত।

ওয়ার্মআপ ম্যাচে রাহুল ব্যাট করেছিলেন পাঁচ নম্বরে। টেস্ট সিরিজে রাহুলের ওপেন করার কথাই ছিল না। শুভমন গিল ও মায়াঙ্ক আগরওয়ালই রোহিতের সঙ্গী হওয়ার দৌড়ে ছিলেন। শুভমন চোট পাওয়ায় পৃথ্বী শাহ কে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল। তখনও রাহুল ছিলেন না হিসেবে। ময়ঙ্ক চোট পাওয়ার পর রাহুলকে নিয়ে ভাবনা শুরু হয়। কারণ শ্রীলঙ্কা থেকে পৃথ্বী ইংল্যান্ড পৌঁছে তখন কোয়ারান্টিনে। প্রথম টেস্টে ৯৭ রানের ওপেনিং পার্টনারশিপ ও রাহুলের ৮৪ রানের ইনিংস সব হিসেবে উল্টে দিল।

ওয়াশিংটন সুন্দরকেই ধরে নিন। বছরের শুরুতে তাঁর পারফরম্যান্স। সীমিতি ওভারের সিরিজ শেষে তাঁকে দলের সঙ্গে থাকতে বলা হয়েছিল, যাতে নেট বোলারের অভাব না হয়। কিন্তু চোটের তালিকা ক্রমাগত লম্বা হতে থাকায় প্রথম দলে সুযোগ চলে আসে ওয়াশিংটনের সামনে। যেমন সুযোগ পেয়ে যান শার্দূল ঠাকুর। ব্রিসবেনে সিরিজ নির্ণায়ক ম্যাচে দলের জয়ের পেছনে বড় ভূমিকা ছিল তাঁর।

এটা সত্যিই দুরন্ত। ভারতীয় দলে সাম্প্রতিক সাফল্যে ঋষভ পন্থ, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়ালের মত একাধিক ক্রিকেটার শুধুমাত্র অন্য ক্রিকেটার চোট পাওয়ায় জাতীয় দলে সুযোগ পেয়েছেন।

যদি সামি চোট না পেতেন, ইশান্ত সম্পুর্ণ ফিট না হত তাহলে শার্দূলরা কি সুযোগ পেতেন? আর এই নির্বাচন নিয়ে নির্বাচকদের একটা বাহবা প্রাপ্য। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং মিলিয়ে নতুন নতুন ক্রিকেটারের উঠে আসা নতুন আশার সঞ্চার করছে ভারতীয় ক্রিকেটে।