ইউরো ২০২১ঃ আজ বোধন, জেনে নিন কিছু তথ্য

গত বুধবার ইজরায়েলের বিরুদ্ধে  প্রস্তুতি ম্যাচ ছিল সিআর সেভেনের ১৭৫তম আন্তর্জাতিক ম্যাচ। প্রসঙ্গত, আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড রয়েছে রোনাল্ডোরই। ১০৪টি গোল। যা বিশ্বের কোনও ফুটবলারের মধ্যে নেই। শুধু তাই নয়, ইউরোর মূলপর্বে সবচেয়ে বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে পর্তুগীজ সুপারস্টারের। ২১টি ম্যাচ খেলেছেন তিনি। এই নিয়ে তিনি পঞ্চমবার ইউরোর মূলপর্বে খেলতে চলেছেন।

ইউরো ২০২১ঃ আজ বোধন, জেনে নিন কিছু তথ্য
আজ থেকে ইউরো। তার আগে নজরেে কিছু তথ্য

কলকাতাঃ আজ ইউরো (EURO 2021)কাপের বোধন। ইতালি(ITALY) বনাম তুরস্ক(TURKEY) ম্যাচ দিয়ে শুরু এবছরের ইউরো। গত বছর করোনার(COVID19) অতিমারির জন্য পিছিয়ে যায় ইউরো। ১ বছর পর সেই বহু প্রতীক্ষিত ইউরো শুরু আজ থেকে। তার আগে দেখে নেব এবারের ইউরো নিয়ে কিছু তথ্য।

এবারের ইউরোর যে দলগুলি রয়েেছেে, তার মধ্যে সবচয়ে বেশি অভিজ্ঞ দল হল বেলজিয়াম (BELGIUM)। দলের রয়েছেন ২৬ জন ফুটবলার। যাদের জাতীয় দলের খেলার অভিজ্ঞতা সম্মিলিতভাবে ১৩৩৮ ম্য়াচ। অর্থাৎ গড়ে প্রতিটি ফুটবলারের রয়েছে প্রায় ৫০টি ম্যাচ খেলার অভিজ্ঞতা। যার মধ্যে আবার ৪ জন ফুটবলার জাতীয় দলের হয়ে খেলেছেন ১০০টি বা তার বেশি ম্যাচ। দলের অন্যতম গুরুত্বপূর্ন সদস্য ড্রাইস মার্টিন্স যদি গ্রুপের প্রথম ম্যাচে রাশিয়ার বিরুদ্ধে খেলতে নামেন, তবে জাতীয় দলের হয়ে সেটি হবে তাঁর ৯৯তম ম্যাচ।

 

most experienced team belgium

সবচেয়ে অভিজ্ঞ অ্যাজার্ড, ব্রুইনরা

আসন্ন ইউরোতে সব দল মিলিয়ে ১৯জন এমন ফুটবলার রয়েছেন যাঁদের জাতীয় দলের হয়ে ১০০টি বা তার বেশি ম্যাচ খেলেছেন। যার মধ্যে জাতীয় দলের হয়ে সবচেেয়ে বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। গত বুধবার ইজরায়েলের বিরুদ্ধে  প্রস্তুতি ম্যাচ ছিল সিআর সেভেনের ১৭৫তম আন্তর্জাতিক ম্যাচ। প্রসঙ্গত, আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড রয়েছে রোনাল্ডোরই। ১০৪টি গোল। যা বিশ্বের কোনও ফুটবলারের মধ্যে নেই। শুধু তাই নয়, ইউরোর মূলপর্বে সবচেয়ে বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে পর্তুগীজ সুপারস্টারের। ২১টি ম্যাচ খেলেছেন তিনি। এই নিয়ে তিনি পঞ্চমবার ইউরোর মূলপর্বে খেলতে চলেছেন।

most experienced footballer ronaldo

এই নিয়ে পঞ্চমবার ইউরোতে সিআর সেভেন

 

যদিও ৩৬ বছর বয়সী রোনাল্ডো সবচেয়ে বেশি বয়সী ফুটবলার নন এই ইউরোতে। বয়সের নিরিখেে এবারের ইউরোতে সবচেয়ে ‘বুড়ো’ ফুটবলার হলেন নেদারল্যান্ডসের গোলরক্ষক মার্টিন স্টেকেলেনবার্গ। ৩৮ বছর বয়সী মার্টিন এবার ইউরোতে সামলাবেন ডাচদের তিন কাঠি।তবে ইউরোর ইতিহাসে সবচেয়ে বয়স্ক ফুটবলার হলেন হাঙ্গেরির গ্যাবর কিরেলি। ৪০ বছর বয়সে তিনি ইউরো খেলেছিলেন গতবার।

oldest footballer Maarten Stekelenburg

৩৮ বছরেও ডাচদের ভরসা স্টেকেলেনবার্গ

 

সবচেয়ে বয়স্ক ফুটবলারের পাশাপাশি এবার নজর দেওয়া যাক সবচেয়ে কম বয়সী ফুটবলারের দিকে। দুজন ফুটবলার রয়েছেন যাঁরা এখনও প্রাপ্তবয়স্ক হননি। এবারের ইউরোতে জুনিয়র মোস্ট তাঁরাই। ১৭ বছরের দুজন ফুটবলার এক ইউরোতে এই প্রথম।একজন পোল্যান্ডের ক্যাসপার কোজলোস্কি। ১৮-র গন্ডিতে ঢোকেননি তিনি। আগামি অক্টোবরে প্রাপ্ত বয়স্ক হবেেন কোজলোস্কি। অন্যজন ইংল্যান্ডের জুড বেলিংহাম। য়িনি টুর্নামেন্ট চলাকালীন ঢুকে পড়বেন আঠারোর কোঠায়। তবে দুজনেই টুর্নামেন্টের শুরুতে থাকবেন ১৭-র কোঠায়।

youngest footballer of euro

প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ইউরো মঞ্চে ক্যাসপার ও বেলিংহ্যাম

 

 

গড় বয়সের নিরিখে অবশ্য সবচেয়ে কমবয়সীদের দল হল স্পেন। চলতি ইউরোতে স্প্যানিশ আর্মাডার গড় বয়স সাড়ে ২৪ বছর। অন্যদিকে সবচেয়ে বেশি বয়সীদের দল হল সুইডেন। যাঁদের গড় বয়স ২৯ বছর ২ মাস। চলতি ইউরোয় সর্বকনিষ্ঠ অধিনায়ক হলেন স্কটল্যান্ডের অ্যান্ড্রু রবার্টসন। বয়স মাত্র ২৭।

 

youngest captain in euro

মাত্র ২৭ বছরেই অধিনায়কের আর্মব্যান্ড

 

 

বছরভর ক্লাবফুটবল। সেই ক্লাবগুলির দাপট এই ইউরোতেও তো কম নয়।  কোন ক্লাবের সবচেয়ে বেশি ফুটবলারর রয়েছেন এই ইউরোতে জানেন? চেলসি ও ম্যানচেস্টার সিটি। দুই ক্লাবেরই ১৫জন করে ফুটবলার রয়েছে এই ইউরোতে। দ্বিতীয় স্থানে আছে বায়ার্ন মিউনিখ। ১৪জন বায়ার্নের ফুটবলার খেলছেন এই ইউরোতে।