গব্বরের পল্টন যাচ্ছে শ্রীলঙ্কা সফরে

২০১৮ সালে শেষ শ্রীলঙ্কা সফরে গিয়েছিল টিম ইন্ডিয়া। ২৮ জুন শ্রীলঙ্কায় রওনা দেবেন ধাওয়ানরা। তারপর সেখানে পৌঁছে তাঁদের কাটাতে হবে কোয়ারান্টিন পর্ব। ১৩ জুলাই একদিনের ম্যাচ দিয়ে খেলা শুরু হবে। ২৫ জুলাই টি-২০ ম্যাচ দিয়ে খেলা শেষ হবে।

গব্বরের পল্টন যাচ্ছে শ্রীলঙ্কা সফরে
গব্বরের পল্টন যাচ্ছে শ্রীলঙ্কা সফরে

নয়াদিল্লি: আসন্ন শ্রীলঙ্কা (Sri Lanka) সফরের জন্য ভারতীয় দল (India squad) ঘোষণা হয়েছে। শ্রীলঙ্কায় জুলাইয়ে তিনটি একদিনের ম্যাচ ও তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত (India)। এই সফরে ভারতীয় ‘এ’ দলের ক্রিকেটাররা যাচ্ছেন। বিরাট কোহলি, রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে সেই সময় ইংল্যান্ড সিরিজে ব্যস্ত থাকবেন বলে কার কাঁধে তুলে দেওয়া হবে অধিনায়কের ভার, সেই নিয়ে নানা আলোচনা হচ্ছিল। শ্রীলঙ্কা সফরে ভারতের নেতা হয়ে যাচ্ছেন শিখর ধাওয়ান। সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন ভুবনেশ্বর কুমার। অধিনায়কের দৌড়ে ছিলেন শিখর ধাওয়ান, হার্দিক পাণ্ডিয়া, শ্রেয়স আয়াররা। তবে নির্বাচন কমিটি ভারতীয় টিমের গব্বরের ওপর ভরসা রেখেছে।

২০১৮ সালে শেষ শ্রীলঙ্কা সফরে গিয়েছিল টিম ইন্ডিয়া। ২৮ জুন শ্রীলঙ্কায় রওনা দেবেন ধাওয়ানরা। তারপর সেখানে পৌঁছে তাঁদের কাটাতে হবে কোয়ারান্টিন পর্ব। ১৩ জুলাই একদিনের ম্যাচ দিয়ে খেলা শুরু হবে। ২৫ জুলাই টি-২০ ম্যাচ দিয়ে খেলা শেষ হবে। শ্রীলঙ্কা সফরের সবকটি ম্যাচ হবে কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে। একঝাঁক তরুণ তুর্কি নিয়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে ভারতীয় দল।

২০ সদস্যের যে দল ঘোষণা হয়েছে তাতে উঠে এসেছে আইপিএলে চমৎকার পারফরম্যান্স করা বেশ কয়েকজন ক্রিকেটার। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে জায়গা না পেলেও সীমিত ওভারের সিরিজে দলে ফিরেছেন ভারতের চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। পাশাপাশি সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ক্রুণাল পান্ডিয়া, ঈশান কিষাণ ও রাহুল চাহার নিশ্চিতভাবেই সীমিত ওভারের দলে নিজেদের জায়গা বজায় রেখেছেন। অনেকদিন ধরেই জাতীয় দলে ফেরার আশায় ছিলেন পৃথ্বী শ। তিনি এ বার কামব্যাক করেছেন। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে ধারাবাহিক পারফরম্যান্সের জন্য জাতীয় দলে সুযোগ পেয়েছেন দেবদত্ত পাড়িক্কল, নীতিশ রানা। পাশাপাশি মনীশ পাণ্ডে, সঞ্জু স্যামসন, বরুণ চক্রবর্তীও ফিরেছেন দলে। এই সফরে দলের নেট বোলার হিসেবে শ্রীলঙ্কা উড়ে যাবেন বাংলার ঈশান পোড়েল।

পুরোপুরি ফিট না হওয়ায় দলে রাখা হয়নি শ্রেয়স আয়ার ও টি নটরাজনকে। যদিও এই দুই ক্রিকেটার নিয়মিত অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন। পাশাপাশি আশা করেছিলেন শ্রীলঙ্কা সফরে ডাক পাবেন। কিন্তু তা আর হয়ে উঠল না। বিরাটদের অনুপস্থিতিতে ভারতীয় দল নির্বাচন করাটাও ভীষণ কঠিন। কাকে ছেড়ে কাকে রাখা হবে দলে, সে নিয়ে দফায় দফায় আলোচনার পরই দল ঘোষণা হয়েছে। তবে প্রত্যাশা মতোই ভারতের নেতা করা হয়েছে শিখর ধাওয়ানকে। ও তাঁর ডেপুটি করা হয়েছে ভুবনেশ্বর কুমারকে। এই সফরে ভারতীয় ‘এ’ দল কেমন পারফর্ম করে সকলের নজর থাকবে সে দিকে।

ভারতীয় দল:- শিখর ধাওয়ন (অধিনায়ক), পৃথ্বী শ, দেবদত্ত পাড়িক্কল, ঋতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, মণীশ পাণ্ডে, হার্দিক পান্ডিয়া, নীতীশ রানা, ঈশান কিষাণ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), যুজবেন্দ্র চাহাল, রাহুল চাহার, কৃষ্ণাপ্পা গৌতম, ক্রুণাল পান্ডিয়া, কুলদীপ যাদব, বরুণ চক্রবর্তী, ভুবনেশ্বর কুমার (সহ-অধিনায়ক), দীপক চাহার, নবদীপ সাইনি, চেতন সাকারিয়া।

নেট বোলার:- ঈশান পোড়েল, সন্দীপ ওয়ারিয়র, অর্শদীপ সিং, সাই কিশোর, সিমরজিৎ সিং।