Euro 2020: ইউরো কাপে রোনাল্ডোর সামনে যে ৫টি রেকর্ড

রোনাল্ডো ভক্তদের নজরে আরও সেরা হয়ে ওঠার হাতছানি পর্তুগালের অধিনায়কের সামনে। এ বারের ইউরোতে সিআর সেভেনের (CR7) সামনে রয়েছে বেশ কয়েকটি রেকর্ড গড়ার সুযোগ।

Euro 2020: ইউরো কাপে রোনাল্ডোর সামনে যে ৫টি রেকর্ড
ইউরো কাপে রোনাল্ডোর সামনে যে ৫টি রেকর্ড

আজ থেকে শুরু হচ্ছে ইউরো কাপ (Euro Cup)। এই টুর্নামেন্ট নিয়ে ফুটবলপ্রেমীদের উত্তেজনা রয়েছে তুঙ্গে। হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় গোটা বিশ্ব। তবে এই ইউরো বিশেষ স্মরণীয় হতে চলেছে পর্তুগালের (Portugal) অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) কাছে। কিন্তু, এ বারের ইউরো স্মরণীয় করতে হলে রোনাল্ডোকে একটু বাড়তি পরিশ্রম করতে হবে। বয়স বাড়লেও, সেটা নেহাত সংখ্যার দিকে বাড়ছে। যা বারবার প্রমাণ করে দিচ্ছেন এই তারকা ফুটবলার। তবে, ইউরো ২০২১-এ পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো একগুচ্ছ রেকর্ডের সামনে দাঁড়িয়ে রয়েছেন। তাই রোনাল্ডো ভক্তদের নজরে আরও সেরা হয়ে ওঠার হাতছানি পর্তুগালের অধিনায়কের সামনে। এ বারের ইউরোতে সিআর সেভেনের (CR7) সামনে রয়েছে বেশ কয়েকটি রেকর্ড গড়ার সুযোগ। সেগুলি হল-

১. সব থেকে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ড – জাতীয় দলের জার্সিতে সুনীল ছেত্রী লিওনেল মেসিকে ছাপিয়ে গেছেন। তবে, টিম ইন্ডিয়া অধিনায়কের পক্ষে রোনাল্ডোকে স্পর্শ করতে এখনও সময় রয়েছে। পর্তুগাল অধিনায়কের ঝুলিতে দেশের জার্সিতে রয়েছে ১০৪ গোল। সিআর সেভেনের সামনে রয়েছে শুধুমাত্র ইরানের আলি দায়ি (১০৯)। আলিকে ছাপিয়ে যেতে হলে রোনাল্ডোকে করতে হবে আর ছটি গোল। এ বারের ইউরোতে সেই সুযোগ থাকছে রোনাল্ডোর সামনে।

২. সব থেকে বেশি বার ইউরো কাপের জন্য মাঠে নামার রেকর্ড – ২০০৪ সালে প্রথম বার ইউরো কাপে খেলেছিলেন রোনাল্ডো। তবে, এখনও পর্যন্ত চার বার ইউরো কাপে খেলে ফেলেছেন সিআর সেভেন। এ বারের ইউরোর জন্য মাঠে নামলেই তৈরি করবেন এক রেকর্ড। সব থেকে বেশি বার ইউরো কাপের জন্য মাঠে নামার রেকর্ড। লোথার ম্যাথেউজ়, লুকার পোডোলস্কির মতো কিংবদন্তি ফুটবলার চার বার করে ইউরোতে খেলেছেন। এ বার রোনাল্ডো ভাঙতে চলেছেন তাঁদের রেকর্ড।

৩. ইউরোতে সব থেকে বেশি গোলের রেকর্ড – ২০০৪ সালের ১২ জুন রোনাল্ডো ইউরো কাপে প্রথম গোল পেয়েছিলেন। ইউরোতে বর্তমানে রোনাল্ডোর গোলসংখ্যা ৯। ইউরো কাপে ফ্রান্সের বিখ্যাত ফুটবলার মিশেল প্লাতিনির গোলসংখ্যাও ৯। ফলে, প্লাতিনি ও রোনাল্ডো এখনও পর্যন্ত যুগ্মভাবে শীর্ষস্থানে রয়েছেন। এ বারের ইউরো কাপে একটা গোল করলেই সিআর সেভেন টপকে যাবেন প্লাতিনিকে। ১০টি গোলের রেকর্ড থাকবে রোনাল্ডোর নামের পাশে।

৪. অধিনায়ক হিসেবে দলকে সব চেয়ে বেশি বার ইউরো চ্যাম্পিয়ন করার রেকর্ড – অধিনায়ক হিসেবে দলকে সব থেকে বেশি বার ইউরো কাপ এনে দেওয়ার রেকর্ড একা রোনাল্ডোর গড়া সম্ভব নয়। পুরো দলকে সাহায্য করতে হবে। টিম গেমে বাজিমাত করতে পারলেই রোনাল্ডোর দখলে চলে আসবে আরও এক রেকর্ড। স্পেনের গোলকিপার ইকের কাসিয়াস অধিনায়ক হিসেবে ২ বার ইউরো কাপ জিতেছেন ২০০৮ এবং ২০১২ সালে। রোনাল্ডোর নেতৃত্বে ২০১৬ সালে ইউরো কাপ জিতেছে পর্তুগাল। এ বার চ্যাম্পিয়ন হতে পারলে কাসিয়াস ও রোনাল্ডো যুগ্মভাবে শীর্ষস্থানে থাকবেন।

৫. সব থেকে বয়স্ক ফুটবলার হিসেবে ইউরো ফাইনালে গোলের রেকর্ড – এ বারের ইউরো কাপের ফাইনাল হবে ১১ জুলাই। ফাইনালের দিন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বয়স হবে ৩৬ বছর ১৫৬ দিন। ফলে, ফাইনালে উঠে সেই ম্যাচে গোল করতে পারলে, সব থেকে বয়স্ক ফুটবলার হিসেবে ইউরো ফাইনালে গোল করার রেকর্ড গড়বেন সিআর সেভেন। এই রেকর্ড গড়ার জন্য যদিও পুরো টুর্নামেন্টের শেষ অবধি অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: গব্বরের পল্টন যাচ্ছে শ্রীলঙ্কা সফরে