গ্লোবাল দাবা লিগের মেন্টর আনন্দ

করোনা মহামারির কারণে, সম্প্রতি অনলাইনে দাবা বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এই গ্লোবাল লিগ শুরু হওয়ার তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে এই ইভেন্টের চ্যাম্পিয়ন পাবেন এক মিলিয়ন ডলার পুরস্কার। এমনটাই শোনা যাচ্ছে।

গ্লোবাল দাবা লিগের মেন্টর আনন্দ
গ্লোবাল দাবা লিগের মেন্টর আনন্দ
Sanghamitra Chakraborty

|

Jun 06, 2021 | 3:58 PM

নয়াদিল্লি: দাবা জগতে এ বার বিপ্লব আসতে চলেছে। সম্প্রতি টেক মাহিন্দ্রা লিমিটেডের (Tech Mahindra Limited) সঙ্গে পার্টনারশিপ গড়েছে আন্তর্জাতিক দাবা ফেডারেশেন (FIDE)। এই পার্টনারশিপের মূলে রয়েছে গ্লোবাল দাবা লিগ (Global Chess League) প্রকল্পকে বাস্তবায়িত করা। করোনা মহামারির কারণে, সম্প্রতি অনলাইনে দাবা বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এই গ্লোবাল লিগ শুরু হওয়ার তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে এই ইভেন্টের চ্যাম্পিয়ন পাবেন এক মিলিয়ন ডলার পুরস্কার। এমনটাই শোনা যাচ্ছে। পাশাপাশি এর ফর্ম্যাট কেমন হবে, সেই নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মতামত পুল চলছে। ইউটিউব তারকারা এই ইভেন্ট নিয়ে কমেন্ট করছেন। শুধু তাই নয়, এই ইভেন্টের সঙ্গে যোগ দিয়েছে দাবার গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ (Viswanathan Anand)। তিনি গ্লোবাল দাবা লিগের পরামর্শদাতা ও লিগের অংশীদারও।

আন্তর্জাতিক দাবা ফেডারেশনের তরফে টুইটারে বলা হয়েছে, “প্রতিযোগিতাটি প্রথমত “ফিজিটাল” (শারীরিক ও ডিজিটাল) লিগ হিসাবে প্রতিষ্ঠিত হবে, যা সমস্ত স্তরের খেলোয়াড়ের সঙ্গে জড়িত। এর সঙ্গে বিশ্বজুড়ে কয়েকটি ফ্র্যাঞ্চাইজি মালিকানাধীন দল উপস্থিত থাকবে, যেখানে জুনিয়র এবং ওয়াইল্ডকার্ডের পাশাপাশি অভিজ্ঞ খেলোয়াড়দের মিশ্রণ থাকবে।”

দিন দিন দাবার যে হারে জনপ্রিয়তা বাড়ছে সেই প্রসঙ্গে, টি-২০ ক্রিকেটের সঙ্গে দাবার তুলনা করছেন গ্র্যান্ডমাস্টার আনন্দ। একসময় টি-২০ ফর্ম্যাট ক্রিকেট বিশ্বে বড় সড় পরিবর্তন নিয়ে এসেছিল। যে পরিবর্তন এখনও বজায় রয়েছে। এক সাক্ষাৎকারে আনন্দ বলেছেন, “২০০৭-২০০৮ সালে ক্রিকেটে ক্লাব সংস্কৃতি থাকতে পারে কিনা তা নিয়ে আলোচনা হয়েছিল। দাবাতেও একই রকম, আমাদের জাতীয় দাবা লিগ রয়েছে। তবে এই জাতীয় বৈশ্বিক লিগ সত্যিই প্রথম। এখানে একটা সমান্তরাল প্রক্রিয়া দেখা যাচ্ছে। গত বছর করোনা পরিস্থিতির জন্য দাবা অলিম্পিয়াড অনলাইনে হয়েছিল। এটা একটা বড় ধরণের উত্থান। আনন্দ মাহিন্দ্রা কিছু ভক্তের সাথে এভাবেই টুইট করেছিলেন এবং জানিয়েছিলেন আমরা তাড়াতাড়ি অন্য লিগে নিয়ে আসছি।”

তিনি আরও বলেন, “দাবা জগতের অবস্থা কেমন এবং একটি ভাল লিগ কেমন হওয়া উচিত, সে সম্পর্কে আমি আমার দৃষ্টিভঙ্গি জানিয়েছিলাম। আমি ইস্পোর্টের বিভিন্ন দিকের পাশাপাশি জাতীয় দাবা লিগগুলি থেকে অনেক কিছু শেখার চেষ্টা করেছি। আমি আন্তর্জাতিক দাবা ফেডারেশনের মতো, দাবা জগতের মূল খেলোয়াড়দের সাথে টেক মাহিন্দ্রকে সংযুক্ত করার চেষ্টা করেছি।”

করোনা পরিস্থিতিতে এই ইভেন্ট অনলাইনেই গোটা বিশ্বে ছড়িয়ে যাবে। ডিজিটাল প্ল্যাটফর্মে স্ট্রিমিংয়ের পাশাপাশি কমেন্ট্রি থাকবে, যা খেলাকে উপভোগ করার খোরাক জোগাবে। আনন্দ এ ব্যাপারে বলেন, “আমরা এই ইভেন্টের সঙ্গে ইউটিউব তারকাদের যুক্ত করব। যাতে তারা তাদের বিভিন্ন ফলোয়ারদের কাছে এই ইভেন্টকে আরও সহজে পৌঁছে দিতে পারে। ওদের মধ্যে অনেকেরই উদ্ভাবনী ক্ষমতা অত্যন্ত তীক্ষ্ণ। লিগ উপস্থাপনেও তারা অংশ নিতে পারত। আমরা তাদের সাথে কাজ করতে চাই। তাই বলা চলে এই ইভেন্টটি বেশ অন্য অভিজ্ঞতাই দেবে।”

আরও পড়ুন: ৩৩এ পা দিলেন বিরাটের ডেপুটি আজিঙ্কা রাহানে

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla