Pakistan vs Bangladesh: গো ব্যাক পাকিস্তান স্লোগানে উত্তাল বাংলাদেশ ক্রিকেট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Kaustav Ganguly

Updated on: Nov 17, 2021 | 6:54 PM

চলতি বছর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। গোটা দেশজুড়ে চলছে নানান অনুষ্ঠান। পাকিস্তানের হাত থেকেই স্বাধীনতা পেয়েছিল বাংলাদেশ। আর এই সুবর্ণ জয়ন্তীতে মীরপুরের মাঠে পাকিস্তানের পতাকা মেনে নিতে পারছেন না বাংলাদেশি সমর্থকরা। সিরিজ বাতিল থেকে সিরিজ বয়কট, সব কিছুরই ডাক দেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। পরিস্থিতি বেশ জটিল দেখে আসরে নামতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (Pakistan Cricket Board)।

Pakistan vs Bangladesh: গো ব্যাক পাকিস্তান স্লোগানে উত্তাল বাংলাদেশ ক্রিকেট
পাকিস্তান দল ও বাংলাদেশ সমর্থক। ছবি: টুইটার

ঢাকা: টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান (Pakistan) দলের অনুশীলনে একটা ছবি হয়তো অনেকেই লক্ষ্য করেছেন। ড্রেসিংরুম থেকে পাকিস্তানি ক্রিকেটাররা তাঁদের জাতীয় পতাকা (national flag) নিয়ে মাঠে নামেন। সেই পতাকা ততক্ষণ থাকে যতক্ষণ অনুশীলন করেন বাবার আজমরা। পাকিস্তান ক্রিকেটারদের নেটের পাশেই রাখা থাকে সেই পতাকা। দলের ক্রিকেটারদের সংহতি বাড়ানোর জন্য এমন উদ্যোগ নিয়েছেন পাকিস্তানের কোচ সাকলিন মুস্তাক। টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি ফল পেয়েছেন হাতেনাতে। দুর্দান্ত খেলেছে দল। তাই বজায় রাখতে চান পাকিস্তানের কোচ। তাই অনুশীলনে নামার পদ্ধতিতেও কোন পরিবর্তন হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা বাংলাদেশ (Bangladesh) সফরে গিয়েছে পাকিস্তান দল। সেখানে অনুশীলনের সময় ক্রিকেটারদের নেটের পাশে রাখা পাকিস্তানের পতাকা। আর সেটা দেখেই বেজায় চটেছেন বাংলাদেশ সমর্থকরা। সোশ্যাল মিডিয়া আওয়াজ উঠেছে— গো ব্যাক পাকিস্তান। দাবি উঠেছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (Bangladesh Cricket Board) বন্ধ করে দেওয়া উচিত সিরিজ। বাংলাদেশ-পাকিস্তান প্রথমে খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, তারপর দুটি টেস্ট ম্যাচ। বাংলাদেশ সমর্থকদের প্রশ্ন, এর আগে অনেক দল তাদের দেশে খেলতে এসেছে, কিন্তু কাউকেই অনুশীলনের সময় জাতীয় পতাকা ব্যবহার করতে দেখা যায়নি। তাদের অভিযোগ, পাকিস্তানের এই পদক্ষেপ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

চলতি বছর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। গোটা দেশজুড়ে চলছে নানান অনুষ্ঠান। পাকিস্তানের হাত থেকেই স্বাধীনতা পেয়েছিল বাংলাদেশ। আর এই সুবর্ণ জয়ন্তীতে মীরপুরের মাঠে পাকিস্তানের পতাকা মেনে নিতে পারছেন না বাংলাদেশি সমর্থকরা। সিরিজ বাতিল থেকে সিরিজ বয়কট, সব কিছুরই ডাক দেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। পরিস্থিতি বেশ জটিল দেখে আসরে নামতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (Pakistan Cricket Board)। তারা জানিয়েছে, “কোনও রকম রাজনৈতিক কারণে নয়, শুধুমাত্র নিজেদের উজ্জীবীত করতেই অনুশীলনে জাতীয় পতাকা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে টিম। যা গত দুমাস ধরে করে আসছে তারা।

কিন্তু এতে বরফ গলার নয়। বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা একরোখা। সাধারণত দেখা যায়, ম্যাচের দিন আয়োজক দেশ এবং যে দেশ খেলতে এসেছে, তাদের পতাকা স্টেডিয়ামে উত্তোলন করা হয়। পতাকা নিয়ে বাংলাদেশ ক্রিকেটে বিতর্ক অবশ্য নতুন নয়। 2014 সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড নির্দেশিকা জারি করেছিল, অন্য দেশের পতাকা নিয়ে মাঠে ঢোকা যাবে না। তুমুল সমালোচনায় সেই নিয়ম প্রত্যাহার করতে বাধ্য হয় তারা।

আরও পড়ুন: Calcutta Football League 2021: ঝলমলিয়ে ওঠার স্বপ্নে সাদা-কালো, চমকে দিতে তৈরি রেল

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla