Qatar World Cup 2022: ‘মরুভূমিতে হীরা’ কাতারের এই স্টেডিয়াম দেখলে চোখ ধাঁধিয়ে যেতে বাধ্য

স্টেডিয়ামের অতি-আধুনিক নকশা ঐতিহ্যবাহী ইসলামিক স্থাপত্যের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি। স্টেডিয়ামের বাইরের দিকের নকশায় ফুটে ওঠে ত্রিভুজাকৃতির ছাপ। যা দেখতে পুরো হিরের মতো। মাঝ আকাশে সূর্য পৌঁছে গেলেই চকচক করতে থাকে এই স্টেডিয়াম।

Qatar World Cup 2022: 'মরুভূমিতে হীরা' কাতারের এই স্টেডিয়াম দেখলে চোখ ধাঁধিয়ে যেতে বাধ্য
'মরুভূমিতে হীরা' কাতারের এই স্টেডিয়াম দেখলে চোখ ধাঁধিয়ে যেতে বাধ্যImage Credit source: গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 7:00 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022)। জুন-জুলাইয়ে নয়, ধারা বদলে এ বার বিশ্বকাপ হতে চলেছে শীতকাতুরে। নভেম্বর-ডিসেম্বরে কাতারে ফুটবলের এই মেগা ইভেন্ট। আর যা নিয়ে আগ্রহ কম নেই আপামর ফুটবলপ্রেমীর। ২১ নভেম্বর কাতার বিশ্বকাপের মেগা রিলিজ। মোট ৮টা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে মহাযজ্ঞ। তারই একটি এডুকেশন সিটি স্টেডিয়াম (Education City Stadium)। এই স্টেডিয়াম কেমন দেখতে? কী ভাবে তৈরি হল? এমন নানা চমকে দেওয়া গল্প নিয়ে  TV9Bangla-তে আজ ষষ্ঠ কিস্তি।

কাতার বিশ্বকাপের অন্যতম একটি স্টেডিয়াম এডুকেশন সিটি স্টেডিয়াম। এটি কাতারের আল রায়ানে অবস্থিত। কাতারে হতে চলা ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য সম্পূর্ণ নতুন ভাবে তৈরি হয়েছে এই স্টেডিয়ামটি। এটি কাতার ফাউন্ডেশনের এডুকেশন সিটির বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে অবস্থিত। এই সুন্দর স্টেডিয়ামটি সেন্ট্রাল দোহা থেকে ৭ কিমি উত্তর-পূর্বে রয়েছে। এই স্টেডিয়ামে এক সঙ্গে মোট ৪০ হাজার দর্শক ম্যাচ দেখতে পারবেন। এডুকেশন সিটি স্টেডিয়ামে গ্রুপ পর্বের ৬টি, রাউন্ড অব-১৬-র একটি এবং একটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এই স্টেডিয়ামটির চারপাশে অনেক শিক্ষা প্রতিষ্ঠান থাকার ফলে এটির নাম এডুকেশন সিটি স্টেডিয়াম রাখা হয়েছে।

know all About Education City Stadium

যেখানে ফুটবল ও জ্ঞানের শক্তির সমন্বয় ঘটে

  • নাম : এডুকেশন সিটি স্টেডিয়াম
  • দর্শক আসন সংখ্যা : ৪০ হাজার
  • কটি ম্যাচ হবে এই স্টেডিয়ামে : ৮টি

যেখানে ফুটবল ও জ্ঞানের শক্তির সমন্বয় ঘটে –

এটি আরব বিশ্ব এবং তার বাইরের ছাত্র এবং শিক্ষাবিদদের জন্য একটি গতিশীল শিক্ষার কেন্দ্র। এই স্টেডিয়ামটির নাম থেকেই বোঝা যায়, এখানে ফুটবল ও জ্ঞান মিলেমিশে যায়। স্টেডিয়ামের অতি-আধুনিক নকশা ঐতিহ্যবাহী ইসলামিক স্থাপত্যের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি। স্টেডিয়ামের বাইরের দিকের নকশায় ফুটে ওঠে ত্রিভুজাকৃতির ছাপ। যা দেখতে পুরো হিরের মতো। মাঝ আকাশে সূর্য পৌঁছে গেলেই চকচক করতে থাকে এই স্টেডিয়াম। এই স্টেডিয়ামটি ‘Diamond in the Desert’ নামেও পরিচিত। রাতের বেলায়, স্টেডিয়ামটির সামনে একটি ডিজিটাল লাইট শো-এর আয়োজন করা হয়। যা এই স্টেডিয়ামে আসা দর্শকদের বাড়তি পাওনা।

কাতার বিশ্বকাপের পর স্টেডিয়ামটিতে ২৫ হাজার দর্শক আসন রাখা হবে। এই স্টেডিয়ামটির ২০ শতাংশ নির্মাণ সামগ্রী সবুজ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই স্টেডিয়ামটি বিশ্বের সবচেয়ে পরিবেশগতভাবে টেকসই স্টেডিয়ামগুলির মধ্যে একটি। ২০১৯ সালে এডুকেশন সিটি স্টেডিয়াম একটি পাঁচ-তারা GSAS রেটিংও পেয়েছে।