Indian Football: মায়ানমারের বিরুদ্ধে আজ ত্রিদেশীয় টুর্নামেন্টে নামছে সুনীলের ভারত

আজ, বুধবার থেকে মণিপুরের ইম্ফলে শুরু হচ্ছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট।

Indian Football: মায়ানমারের বিরুদ্ধে আজ ত্রিদেশীয় টুর্নামেন্টে নামছে সুনীলের ভারত
Indian Football: মায়ানমারের বিরুদ্ধে আজ ত্রিদেশীয় টুর্নামেন্টে নামছে সুনীলের ভারতImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 4:18 PM

ইম্ফল: ইন্ডিয়ান সুপার লিগের পালা শেষ। এ বারের আইএসএলের চ্যাম্পিয়ন হয়েছে এটিকে মোহনবাগান। সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসিকে হারিয়ে জিতেছে প্রীতম কোটালের দল। এ বার জাতীয় দলের ডিউটিতে নামতে চলেছেন সুনীল-প্রীতমরা। আজ, বুধবার থেকে মণিপুরের ইম্ফলে শুরু হচ্ছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত (India) ও মায়ানমার (Myanmar)। টুর্নামেন্টের তৃতীয় দল কিরঘিজস্তান। গত কয়েক বছর ধরে ভারতীয় ফুটবলকে একঝাঁক ফুটবলার উপহার দিয়েছে মণিপুর। ফলে, সেই রাজ্যে ফুটবলের জনপ্রিয়তা এখন তুঙ্গে। তাই মণিপুরেই এ বার বসতে চলেছে আন্তর্জাতিক ফুটবলের আসর। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

ইম্ফলের খুমান লম্পক স্টেডিয়ামে আজ বুধবার সন্ধ্যা ছ’টায় মায়ানমারের বিরুদ্ধে ম্যাচ রয়েছে ভারতের। সুনীল ছেত্রীদের পরবর্তী ম্যাচ রয়েছে কিরঘিজস্তানের বিরুদ্ধে, ২৮ মার্চ। আগামী বছরের শুরুতে ভারতীয় দল অংশ নেবে এএফসি এশিয়ান কাপের মূলপর্বে। তার প্রস্তুতির অঙ্গ হিসেবে দেখা হচ্ছে এই টুর্নামেন্টকে। ২০২২ সালের জুনে ভারতীয় দল এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে সফল হওয়ার পর মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে। কম্বোডিয়া, আফগানিস্তান ও হংকংকে হারিয়ে গ্রুপের সেরা হিসেবে এশিয়ার সেরা আন্তর্দেশীয় টুর্নামেন্টের মূলপর্বে খেলার ছাড়পত্র অর্জন করে নেয় ভারতীয় দল।

আইএসএল ফাইনালে এটিকে মোহনবাগান ও বেঙ্গালুরু এফসির হয়ে খেলা মোট ৯ জন ফুটবলার ভারতীয় দলে রয়েছেন। তাঁদের সম্ভবত এই টুর্নামেন্টে বিশ্রাম দেবেন টিম ইন্ডিয়ার হেড কোচ ইগর স্টিমাচ। এই প্রথম মণিপুরে আন্তর্জাতিক স্তরের কোনও টুর্নামেন্ট হচ্ছে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন ভারতীয় ফুটবলকে দেশের আনাচে কানাচে আরও ছড়িয়ে দিতে এই উদ্যোগ নিয়েছে। তাদের নতুন প্রকল্প ভিশন ২০৪৭-কে সামনে রেখেই এই উদ্যোগ।

ভারতীয় কোচ স্টিমাচ আরও বলেন, “মণিপুরে খেলার আনন্দ অন্য জায়গায় খেলার আনন্দের থেকে আলাদা। ফিফার আন্তর্জাতিক সূচিতে ঘরের মাঠে খেলাকেই বরাবর গুরুত্ব দিয়ে এসেছি আমি। অবশেষে সেটাই পাচ্ছি আমরা। অন্য দেশে গিয়ে খেলার চেয়ে নিজেদের মাঠে খেলাই ভালো।”

এই মুহূর্তে ভারত ফিফা ক্রমতালিকায় ১০৬ নম্বরে রয়েছে। মায়নমার রয়েছে ৫৩ ধাপ নীচে। হেড টু হেডে নজর রাখলে দেখা যায় ভারতকে বেশি বার হারিয়েছে মায়ানমার। দুই দলের মধ্যে মোট ২৪টি ম্যাচ হয়েছে। যার মধ্যে ন’বার জিতেছে ভারত। মায়ানমার জিতেছে ১১টি ম্যাচে। চারটি ম্যাচ ড্র হয়েছে।

ভারতীয় স্কোয়াড:

  • গোলকিপার-গুরপ্রীত সিং সান্ধু, ফুর্বা লাচেনপা, অমরিন্দর সিং।
  • ডিফেন্ডার- সন্দেশ ঝিঙ্গান, রোশন সিং, আনোয়ার আলি, আকাশ মিশ্র, চিঙলেনসানা সিং, রাহুল ভেকে, মেহতাব সিং, প্রীতম কোটাল।
  • মিডফিল্ডার: সুরেশ ওয়াংজাম, রোহিত কুমার, অনিরুদ্ধ থাপা, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, ইয়াসির মহম্মদ, ঋত্বিক দাস, জিকসন সিং, লালিয়ানজুয়ালা ছাঙতে, বিপিন সিং।
  • ফরোয়ার্ড: মনবীর সিং, সুনীল ছেত্রী, নাওরেম মহেশ সিং।