দেশের ফুটবল ম্যাচে গ্যালারিতে থাকবেন ইরানি মেয়েরা

আফগানিস্তানের সঙ্গে ইরানের খুব বেশি ফারাক আছে, তা অবশ্য নয়। ১৯৭৯ সালে মুসলিম অভ্যুত্থানের সময় থেকেই খেলার মাঠে মেয়েদের হাজিরা বন্ধ হয়ে যায়। অজুহাত ছিল, ফুটবল স্টেডিয়ামে মেয়েদের সম্মানহানি হতে পারে। কিন্তু তা যে ধোপে টিকবে না, ভালো করেই জানত সরকার।

দেশের ফুটবল ম্যাচে গ্যালারিতে থাকবেন ইরানি মেয়েরা
দেশের ফুটবল ম্যাচে গ্যালারিতে থাকবেন ইরানি মেয়েরা (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 1:15 PM

তেহরান: এক দিকে আফগানিস্তান (Afghanistan)। অন্য দিকে ইরান (Iran)। আফগানিস্তানে তালিবানি শাসন শুরু হওয়ার পর খেলার দুনিয়া থেকে মেয়েদের মুছে ফেলার ফতোয়া জারি করা হয়েছে সারা দেশে। যে কারণে মহিলা অ্যাথলিটরা দেশ ছেড়ে পাকিস্তান চলে গিয়েছেন। অনেকে আবার পর্তুগালে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন। পর্দার পিছনে মেয়েদের রেখে দেওয়ার প্রাচীনপন্থা আবার ফিরে এসেছে যখন আফগানিস্তানে, তখন ইরান অন্য ভাবনার ছাপ রাখার চেষ্টা করল। ফুটবল স্টেডিয়ামে মহিলা দর্শকদের ঢোকার অনুমতি দিল সরকার।

প্রাক বিশ্বকাপের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচ খেলবে ইরান, ১২ অক্টোবর, ঘরের মাঠে। রাজধানীর আজাদি স্টেডিয়ামে ১ হাজার মহিলা দর্শক ঢুকতে পারবেন। যদি ২০১৯ সালের অক্টোবর মাসে কম্বোডিয়ার বিরুদ্ধে দেশের ম্যাচে অসংখ্য মহিলা ফুটবল দেখার স্বাদ পেয়েছিলেন।

আফগানিস্তানের সঙ্গে ইরানের খুব বেশি ফারাক আছে, তা অবশ্য নয়। ১৯৭৯ সালে মুসলিম অভ্যুত্থানের সময় থেকেই খেলার মাঠে মেয়েদের হাজিরা বন্ধ হয়ে যায়। অজুহাত ছিল, ফুটবল স্টেডিয়ামে মেয়েদের সম্মানহানি হতে পারে। কিন্তু তা যে ধোপে টিকবে না, ভালো করেই জানত সরকার। তবু তাদের ফতোয়ার কাছে হার মানতে হয়েছিল ফুটবল প্রেমী মহিলাদের। ফিফা এই ব্যাপারটা মেনে নেয়নি। একপ্রকার তাদের কড়া নির্দেশেই মাঠে মহিলা দর্শক ফেরাতে বাধ্য হয়েছিল ইরান ফুটবল ফেডারেশন। তবে ৪০ বছর তার জন্য অপেক্ষা করতে হয়েছিল মেয়েদের। কম্বোডিয়া ম্যাচ ছিল মেয়েদের অধিকার প্রতিষ্ঠার একটা দিকও। ওই ম্য়াচ দেখতে প্রায় সাড়ে ৩ হাজার মহিলা দর্শক মাঠে প্রবেশ করেন। ইরানি মেয়েদের ম্যাচ দেখার সেই ছবি ভাইরাল হয়ে গিয়েছিল নেট দুনিয়ায়। আবার কোনও ফুটবল ম্যাচে গ্যালারিতে দেখা যাবে মেয়েদের।

অবশ্য ২০১৯ সালের পর মেয়েদের মাঠে ঢোকা হয়নি করোনার কারণেই। এর মাঝে ঘরের মাঠে ইরান খেললেও গ্যালারি কার্যত শূন্যই ছিল। কোরিয়া ম্যাচে ফের ফেরানো হতে চলেছে দর্শক। এতে ওই দেশের ফুটবল ভক্ত মেয়েরা তীব্র উচ্ছ্বাস প্রকাশ করেছেন।