EURO 2020 : মিউনিখের আকাশ আজ গাঢ় নীল, বিদায় নিল ‘ফার্স্ট বয়’

মিউনিখের আকাশ যেন জানান দিল,এই ইতালি হিসেব বদলে দিতে এসেছে বিশ্বফুটবলে। ২০১৮ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারার দগদগে ঘা সারিয়ে নীল জার্সির যেন পুনর্জন্ম ঘটেছে ইউরোপ সেরার মঞ্চে।

EURO 2020 : মিউনিখের আকাশ আজ গাঢ় নীল, বিদায় নিল 'ফার্স্ট বয়'
সেমিফাইনাল ওঠার পর ইতালির জয়োল্লাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 5:39 AM

ইতালি- ২ ( বারেল্লা ৩১’, ইনসিনিয়ে ৪৪’)

বেলজিয়াম- ১ (লুকাকু পেনাল্টি ৪৫’+ ২’)

মিউনিখঃটানা ৩২টি ম্যাচ অপরাজিত থেকেও একটি দল কিভাবে থাকে ক্রমতালিকায় ৭ নম্বরে? রাতের মিউনিখে এই প্হরশ্ন যে ঘুরে ফিরে আসছে ফুটবল অনুরাগীদের মনে। ইউরো কাপের(EURO 2021) দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে বিশ্বের ১ নম্বর দলের বিদায়ের পর এই প্রশ্ন যেন আরও জোরালো হয়েছে। ইউরো কাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে(QUARTER FINAL) বেলজিয়ামকে(BELGIUM) ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট কেটে ফেলল ইতালি(ITALY)। আজুরিদের হয়ে  দুটি গোল গোল বারেল্লা ও ইনসিনিয়ের। বেলজিয়ামের হয়ে একটি মাত্র গোল লুকাকুর(LUKAKU)।

বিশ্বের ১ নম্বর ফুটবল দল হিসেবে ইউরো অভিযান শুরু করেছিল। ফিফা ক্রমতালিকায় সাম্প্রতীক পারফরম্যান্সের বিচারে ১ নম্বরে টিনটিনের দেশ. কখনও এই জার্সিতে খেলেছেন এনজো শিফো। আজ খেলেন লুকাকুরা। বেলজিয়াম ফুটবলে এই দলকে বলা হয় স্বর্ণযুগ। ফেলিনি-ভিনসেন্টদের থেকে আজকের লুকাকু-ডি ব্রুইনরা। বেলজিয়ামের সোনার সময় চলছে। তবে আফশোস তো বেলজিয়াম ফুটবলে সর্বত্র। কি হবেে ১ নম্বর দল হয়ে, যখন ঘরে কোনও বড় টুর্নামেন্টের ট্রফি শোভিত হয়না! সেটাই এই ইউরোর সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল বেলজিয়ামের কাছে।১ নম্বর দলের প্রমাণ করার তাগিদ। তবে ফের একবার কোচ মানচিনির স্ট্র্যাটেজির কাছে শেেষ হয়ে গেেল সেই স্বপ্ন।

গোটা ইউরোতেই এক স্ট্র্যাটেজি ইতালির। শুরু থেকেই আক্রমণের ঝড় তোলো। গোলের ব্যবধান বাড়িয়ে নাও শুরুতেই। আর তা সামলানোর জন্য তো বিশ্বখ্যাত ডিফেন্স তো রয়েইছে। মানচিনি জমানায় বিখ্যাত কাতানেচ্চিও স্টাইলের দেখা না মিললেও, আজকের চিয়েল্লিনিরা আজও অটুট রেখেছে ইতালির বিশ্বখ্যাত ডিফেন্সের কৌলিন্য। এদিন ম্যাচের মাত্র ১৩ মিনিটে বোনুচ্চির গোলে এগিয়ে গেলেও, অফসাইডে তা বাতিল করা হয়।এরপর কাউন্টার অ্যাটাকে বেলজিয়াম। গোলের চেষ্টা ব্যর্থ হয় ডি ব্রুইনের। ম্যাচের ৩১ মিনিটে নিকোলো বারেল্লার গোল। এগিয়ে যায় ইতালি।

১-০ গোলে এগিয়ে যেতেই অ্য়ালিয়াঞ্জ অ্য়ারেনায় তখন নীল ঝড়। কখনও চিয়েসা, কখনও বা স্পিন্নাজোলা। গোলের একের পর সুযোগ তৈরি করছ ইতালি। চাপ বাড়ে বেলজিয়াম ডিফেন্সে। ম্যাচের ৪৪ মিনিটে আবার গোল ইতালির। সেই বারেল্লার পাস থেকে বাঁদিকে উইং থেকে কাট করে ঢুকে ডান পায়ে জোরালো শটে গোল করে ইতালিকে এবার এগিয়ে দেন ইনসিনিয়ে।

২-০ গোলে পিছিয়ে পড়ার পর কাউন্টার অ্যাটাকে পাল্টা আক্রমণ বেলজিয়ামের।বেলজিয়াম ঝড় সামলাতে গিয়ে নিজেদের বক্সে ডোকুকে ফেলে দিয়ে ইতালির বিপদ বাড়ান ডি লরিজো।পেনাল্টি পায় বেলজিয়াম। গোল করে ব্যবধান কমান লুকাকু।

প্রথমার্ধে ২-১ গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে খোলস ছেড়ে বেরোতে থাকে বিশ্বের ১ নম্বর ফুটবল দল বেলজিয়াম। তবে ইতালির বক্সে আক্রমণের সুনামি তুললেও গোল করতে ব্যর্থ বেলজিয়ানরা। ম্যাচের ৬১ মিনিটে যে সহজ সুযোগ লুকাকু মিস করলেন, তার জন্য বহুদিন পস্তাতে হবে তাঁকে। গোলটা হয়ে গেলেই যে ম্যাচের রং বদলে যেতে! দ্বিতীয়ার্ধে ইতালির থেকে অনেক বেশি গোলের সুযোগ তৈরি করেছিল বেলজিয়াম। আর তা হেলায় হাতছাড়া করল লুকাকু-চ্যাডলি-মার্টিনসরা। ফল ২-১ গোলে হেরে ইউরোর মঞ্চ থেেকে বিদায় নিল বিশ্বের ১ নম্বর দল বেলজিয়াম।

আর জিতে সেমিফাইনালে মানচিনির কোচিংয়ে গড়ে ওঠা নয়া ইতালি। যেই ইতালি নিজদের সাবেক ফুটবল স্ট্র্যাটেজি থেকে বেরিয়ে অনেক ঝকঝকে। অনেক আক্রমণাত্মক। মিউনিখের রাতের আকাশ আজ যেন গাঢ় নীল। জার্তমানি ইউরোতে বিদায় নিয়েছে। তবে মিউনিখের আকাশ যেন জানান দিল,এই ইতালি হিসেব বদলে দিতে এসেছে বিশ্বফুটবলে। ২০১৮ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারার দগদগে ঘা সারিয়ে নীল জার্সির যেন পুনর্জন্ম ঘটেছে ইউরোপ সেরার মঞ্চে।

সেমিফাইনালে পৌঁছানোর পর ইতালির কাঁটা একটাই। চোটের জন্য বাকি টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন স্পিনাজ্জোলা।