Lionel Scaloni: স্কালোনির নামে রাস্তা তাঁর গ্রামে

মেসিদের জয় উদযাপনের জন্য আর্জেন্টিনায় (Argentina) একদিনের জাতীয় ছুটি ঘোষণাও করা হয় সরকারের তরফে।

Lionel Scaloni: স্কালোনির নামে রাস্তা তাঁর গ্রামে
স্কালোনির নামে রাস্তা তাঁর গ্রামেImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2022 | 3:13 PM

বুয়েনস আইরেস: দীর্ঘ ৩৬ বছর দুই লিওর যুগলবন্দিতে বিশ্বকাপ (FIFA World Cup 2022)  এসেছে আর্জেন্টিনায়। আনন্দের উচ্ছ্বাসের বাঁধ ভেঙেছে আর্জেন্টিনাবাসীর। দেশের নায়কদের সম্মান জানাতে বুয়েনস আইরেসের রাস্তায় নেমেছিল মানুষের ঢল। মেসিদের জয় উদযাপনের জন্য আর্জেন্টিনায় (Argentina) একদিনের জাতীয় ছুটি ঘোষণাও করা হয় সরকারের তরফে। তবে আর্জেন্টিনার এই সাফল্য়ের নেপথ্য নায়ক লিওনেল স্কালোনির (Lionel Scaloni) গ্রামে কোনও রকম জয় উদযাপন হবে না আগেই তা জানা গিয়েছিল। তবে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর, সেলিব্রেশনের অন্য পন্থা বেছে নিল কোচ স্কালোনির গ্রাম। কী সেই পন্থা? তুলে ধরল TV9 Bangla

আর্জেন্টাইন কোচ লিওনেলের জন্ম সান্তা ফে প্রভিন্সের ছোট্ট একটি গ্রাম পুজাতোতে। গোটা গ্রাম আপাতত শোকের পাহাড়ে আচ্ছন্ন। কারণ, এই গ্রামেরই ২৭ বছরের অগাস্টিন ফ্রাতিনি পথ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। তারপরই গ্রামের প্রধান সিদ্ধান্ত নেন, আর্জেন্টিনা জয়ী হলেও উদযাপনে মাতবেন না তারা। বিশ্বচ্যাম্পিয়নরা দেশে ফিরতেই স্কালোনি তাঁর ছেলেবেলার শিক্ষকের থেকে একটি ফলক পান। গর্বিত শিক্ষকের থেকে শুধু ফলকই নয়, আরও একটি উপহার পেয়েছেন আর্জেন্টাইন কোচ। স্কালোনিকে সম্মান জানাতে তাঁর গ্রামের তরফে নেওয়া নিয়েছে অভিনব উদ্যোগ।

স্কালোনির গ্রাম পুজোতোবাসী তাদের গ্রামের ছেলের নামে গ্রামের রাস্তার নামকরণের সিদ্ধান্ত নিয়েছে। গ্রামবাসীদের থেকে এই সম্মান ও ছেলেবেলার শিক্ষকের চিঠি পেয়ে আবেগে ভাসছেন মেসিদের কোচ। চোখের কোনায় জল তাঁর। আবেগতাড়িত হয়ে তিনি বলেন,  “এই জয় গোটা দেশের। এই কয়েকদিন জীবনে যা পাচ্ছি, তা সারাজীবন হৃদয়ে থেকে যাবে।” বিতর্ককে সঙ্গে নিয়েই আর্জেন্টিনার জাতীয় দলের গুরুদায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন স্কালোনি। তাঁর হাত ধরেই পর পর তিন সাফল্য এসেছে আর্জেন্টিনার ঘরে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পিছনে রয়েছে তাঁর ক্ষুরধার মস্তিস্ক। আর্জেন্টিনাকে বিশ্ব চ্যাম্পিয়ন করে, তাঁকে ঘিরে তৈরি হওয়া সব বিতর্কের যোগ্য জবাব দিয়ে সকলের মুখ বন্ধ করেছেন স্কালোনি।