AIFF Elections: ফেডারেশন সভাপতি পদে সুব্রত দত্তের মনোনয়ন বাতিল

সুব্রত দত্তের মনোনয়ন বাতিল করে দিলেন প্রশাসনিক কমিটি নিযুক্ত রিটার্নিং অফিসার।

AIFF Elections: ফেডারেশন সভাপতি পদে সুব্রত দত্তের মনোনয়ন বাতিল
সুব্রত দত্তের মনোনয়ন বাতিল
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 14, 2022 | 2:14 PM

কলকাতা: ফেডারেশন সভাপতি পদের জন্য সুব্রত দত্তের নাম প্রস্তাব করেছিল আইএফএ (IFA)। ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই সুব্রত দত্তের (Subrata Dutta) মনোনয়ন বাতিল করে দিলেন প্রশাসনিক কমিটি নিযুক্ত রিটার্নিং অফিসার। কয়েক মাস আগেই প্রফুল প্যাটেলের কমিটিকে নির্বাসনে পাঠায় সুপ্রিম কোর্ট। ভারতীয় ফুটবলের হাল ধরতে তিন সদস্যের বিশেষ কমিটি গঠন করে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটিতে আছেন প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি, অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি অনিল দাভে আর প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। রাজ্য সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর ফেডারেশনের গঠনতন্ত্র তৈরিতে একটি খসড়া বানায় প্রশাসনিক কমিটি। যে খসড়ায় ফেডারেশনের নির্বাচনে প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারের (AIFF Elections) কথা উল্লেখ করা হয়েছে। সেই মতো ৩৬ জন প্রাক্তন ফুটবলারকেও বেছে নেয় রিটার্নিং অফিসার।

প্রশাসনিক কমিটির খসড়া মেনে নিয়ে নির্বাচন প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই মতো রিটার্নিং অফিসার নিয়োগ করে প্রশাসনিক কমিটি। ফেডারেশন সভাপতি পদের জন্য প্রত্যেক রাজ্য সংস্থা থেকে এক জনের নাম মনোনয়ন করতে হয়। ভোটাভুটির মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। সুব্রত দত্তের নাম প্রস্তাব করে আইএফএ। সুব্রত দত্তের মনোনয়ন বাতিল করেন রিটার্নিং অফিসার উমেশ সিনহা। প্রশাসনিক কমিটির প্রস্তাবিত গঠনতন্ত্রের খসড়ায় সুব্রত দত্তের ক্রাইটেরিয়া পূরণ না হওয়াতেই, তাঁর নাম বাতিল করা হয়। প্রশাসনিক কমিটির প্রস্তাবিত খসড়া অনুযায়ী, ফেডারেশনের গভর্নিং বডিতে কেউ টানা ১২ বছর (৩টে মেয়াদ) থাকতে পারবেন না। ২টো মেয়াদ পূরণের পর কুলিং অফ পিরিয়ডে যেতে হবে। দেশের ক্রীড়া বিধি মেনে ফেডারেশনের গঠনতন্ত্রের খসড়া তৈরি করেছে প্রশাসনিক কমিটি।

সুব্রত দত্তের পাশাপাশি মেঘালয় ফুটবল সংস্থার প্রস্তাবিত লার্সিং মিনের মনোনয়নও বাতিল করেছেন রিটার্নিং অফিসার। ১৭ অগাস্টের মধ্যে ফের নতুন কারও নাম রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে আইএফএ-কে। সেই মতো নিজেদের মধ্যে বৈঠকের পর চূড়ান্ত কারও নাম বেছে নেবে বাংলার ফুটবল সংস্থা।

ভারতীয় ফুটবলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেয়নি ফিফা। যার জন্য নির্বাসনের খাড়াও ঝুলছে ফেডারেশনের উপর। এমনকি মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে ফিফার তরফ থেকে। এই অবস্থায় ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে সোমবার বৈঠক রয়েছে ফিফার। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটির প্রস্তাবিত খসড়ার বেশ কয়েকটি পয়েন্টে আপত্তিও রয়েছে ফুটবল নিয়ামক সংস্থার। সেই বৈঠকের দিকে তাকিয়ে আছেন অনেকেই। ফিফার নির্দেশে শেষ পর্যন্ত কি রদবদল হয় সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla