FIFA World Cup 2022: ফিরে দেখা: বিশ্বকাপ আয়োজনে ফুল মার্কস কি পেল কাতার?

Year Ender 2022: বাইশ সালটা শেষ হতে চলল। ক্রীড়াদুনিয়ায় এ বছরের অন্যতম বড় ইভেন্ট হয়েছে কাতারে। সফল ভাবে এ বারের বিশ্বকাপ আয়োজন করেছে কাতার।

FIFA World Cup 2022: ফিরে দেখা: বিশ্বকাপ আয়োজনে ফুল মার্কস কি পেল কাতার?
ফিরে দেখা: বিশ্বকাপ আয়োজনে ফুল মার্কস কি পেল কাতার?Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2022 | 9:30 AM

দোহা: কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) শেষ হয়েছে আট দিন আগে। এখনও যেন বিশ্বকাপের রেশ কাটছে না। লিওনেল মেসির আর্জেন্টিনা (Argentina) এ বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। বাইশে ক্রীড়াদুনিয়ায় একাধিক ঘটনা ঘটেছে। যার মধ্যে এ বছরের অন্যতম বড় ইভেন্ট হয়েছে কাতারে। এই প্রথম বার মধ্যপ্রাচ্যের দেশে বিশ্বকাপ হয়েছে। রক্ষণশীল কাতারে নিয়মের কড়াকড়ি কম ছিল না। তাও বিভিন্ন জায়গা থেকে প্রচুর ফুটবল প্রেমীরা জড়ো হয়েছিল কাতারে (Qatar)। জুন-জুলাইয়ে নয়, ধারা বদলে এ বারের বিশ্বকাপ হয়েছে শীতকাতুরে। নভেম্বর-ডিসেম্বরে কাতারে ফুটবলের মেগা ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। এ বারের বিশ্বকাপ নিয়ে আপামর ফুটবলপ্রেমীর আগ্রহও কম ছিল না। শেষ অবধি সফল ভাবে কাতারে বিশ্বকাপ হয়েছে। ফিরে দেখা TV9Bangla-র এই প্রতিবেদনে বাইশের অন্যতম গুরুত্বপূর্ণ ইভেন্ট কাতার বিশ্বকাপের কিছু তথ্য।

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগে ফিফার প্রাক্তন প্রেসিডেন্ট শেপ ব্লাটার বিস্ফোরক মন্তব্য করেন। বাইশের বিশ্বকাপ যে হবে কাতারে, তা ঠিক হয়েছিল ২০১০ সালে। জুরিখে ঠিক ১২ বছর আগে শেপ ব্লাটার ঘোষণা করেছিলেন ২০২২ সালে কাতারে হবে ফিফা বিশ্বকাপ। আর কাতার বিশ্বকাপ শুরু হওয়ার দিন যখন ঘনিয়ে আসে, তখন ব্লাটার মন্তব্য করেন, ‘কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া ছিল বড় ভুল।’ ব্যস এর পর রীতিমতো হইচই পড়ে যায় ফুটবল মহলে। তার পর অবশ্য, শুরু হয় কাতার বিশ্বকাপ।

qatar wc

কাতার বিশ্বকাপের মাসকট লাইব (ছবি-পিটিআই)

রক্ষণশীল কাতারে এ বারের বিশ্বকাপের সময় প্রকাশ্যে অ্যালকোহল পান করা যাবে না বলা হয়েছিল। তার সঙ্গে ছিল একগুচ্ছ বিধিনিষেধও। মহিলাদের পোশাক নিয়েও ছিল আলাদা নির্দেশিকা। আয়োজক দেশ কাতারের পক্ষ থেকে বলা হয়েছিল, কাঁধ দেখা যাবে এমন পোশাক পরতে পারবেন না কোনও মহিলা সমর্থক এবং ফুটবলারদের স্ত্রী-বান্ধবীরা। এতেই শেষ নয়। মেয়েদের ছোট পোশাক পরাতে নিষেধাজ্ঞা থাকার পাশাপাশি, প্রকাশ্যে চুম্বনেও নিষেধাজ্ঞা ছিল।

বিশ্বকাপের শুরু থেকে বিতর্কের মধ্যেই ছিল কাতার। সে দেশে যেহেতু সমকামিতা নিষিদ্ধ, তাই বিশ্বকাপ চলাকালীন সেখানে সমকামিতা প্রথমে প্রশয় দেওয়া হয়নি। চাপের মুখে সিদ্ধান্ত বদল করে ফেলে ফিফা। বিশ্বকাপ দেখতে যাওয়া মানুষজন স্পষ্ট জানান, তারা ফুটবল দেখার পাশাপাশি ছুটি কাটাতে হাজির হয়েছিলেন কাতারে। যে কারণে জঘন্য কিছু নিয়মে বেঁধে তাদের আনন্দটা মাটি করা হচ্ছে।

qatar 2022 wc

২০২২ সালে সফলভাবে বিশ্বকাপ আয়োজন করতে পেরেছে কি কাতার? (ছবি-পিটিআই)

যত টুর্নামেন্ট এগিয়েছে নিয়ম তত শিথিল হয়েছে। তার জলজ্যান্ত উদাহরণ ক্রোট সুন্দরী মডেল ইভানা নল। বিশ্বকাপের একাধিক ম্যাচে খোলামেলা পোশাক করে উষ্ণতা ছড়িয়েছেন ইভানা। অন্যান্য দেশের মহিলা ফ্যানেরাও কাতারের বিভিন্ন স্টেডিয়ামে খোলামেলা পোশাক পরে ম্যাচ দেখেছেন নির্ঝঞ্ঝাটে। পাশাপাশি, টুর্নামেন্ট শুরু হওয়ার আগে বিয়ার নিয়ে যে বিতর্ক হয়েছিল, সেই নিয়মও কিছুটা শিথিল করে দেওয়া হয়। ফ্যান জোনে মিলেছে বিয়ার।

যেভাবে গ্রুপ পর্ব থেকে ফাইনাল অবধি কাতারে বিশ্বকাপ হয়েছে, তা দেখে অনেকেই বলছেন তাঁদের দেখা সেরা বিশ্বকাপ এটাই। মোট ৩২টি দল কাতারের ৮টি স্টেডিয়ামে এ বারের বিশ্বকাপে খেলেছে। সব মিলিয়ে কাতারে বিশ্বকাপ হওয়া নিয়ে বিস্তর বিতর্ক থাকলেও, আয়োজকের ভূমিকাটা তারা ভালো ভাবেই পালন করেছে।