ভয়ডরহীন ক্রিকেটটাই ইউএসপি পন্থের

দেখে ভালো লাগছে, তরুণরা যে ভাবে দায়িত্ব নিয়ে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সিনিয়র ক্রিকেটাররা ব্যর্থ হওয়ার পর পন্থ-ওয়াশিংটন জুটির ১১৩ রানের পার্টনারশিপ ভারতকে বড় লিড এনে দিল। অস্ট্রেলিয়া সফর থেকেই দেখছি, উঠতি ক্রিকেটাররা বাড়তি দায়িত্ব নিয়ে খেলছে। এটা ভারতীয় ক্রিকেটের পক্ষে ইতিবাচক দিক।

  • TV9 Bangla
  • Published On - 19:16 PM, 5 Mar 2021
ভয়ডরহীন ক্রিকেটটাই ইউএসপি পন্থের

ইংল্যান্ড- ২০৫
ভারত- ২৯৪/৭

শরদিন্দু মুখোপাধ্যায়

পন্থকে (Rishabh Pant) যত দেখছি, ততই মুগ্ধ হচ্ছি। অস্ট্রেলিয়া সফর থেকে নিজেকে প্রমাণ করে চলেছে। আজও ইংল্যান্ডের বিরুদ্ধে দাপুটে সেঞ্চুরি করল। পরিস্থিতি বুঝে ব্যাটিং করছে। যেখানে যেমন উইকেটের চরিত্র, সেখানে তেমন ব্যাটিং করছে। আগের চেয়ে এখনও ও অনেক পরিণত। ভারতীয় ক্রিকেট বোর্ড এক সময় ওকে একের পর এক ম্যাচ খেলিয়েছিল। ব্যর্থ হলেও ওকে দলে রেখেছিল। তখন পন্থের মানসিকতা নিয়ে অনেক সমালোচনা হয়েছিল। আজ সেই ক্রিকেটবোদ্ধাদের জবাব দিল পন্থ। ভারতীয় ক্রিকেট বোর্ড ওর উপর ভরসা রেখেছিল। আজ সেই ভরসার দাম দিচ্ছে ও। নিয়মিত রান করছে। ৮৯ রানে ব্যাটিং করার সময় জেমস অ্যান্ডারসনকে রিভার্স সুইপ করে চার মারল। ওর এই ভয়ডরহীন ক্রিকেট প্রমাণ করে কতটা আত্মবিশ্বাসের সঙ্গে ও ব্যাটিং করে। পন্থের মতো এ রকম ম্যাচ উইনারকে তুলোয় মুড়ে রাখুক ভরতীয় ক্রিকেট বোর্ড।

 

 

দেখে ভালো লাগছে, তরুণরা যে ভাবে দায়িত্ব নিয়ে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সিনিয়র ক্রিকেটাররা ব্যর্থ হওয়ার পর পন্থ-ওয়াশিংটন জুটির ১১৩ রানের পার্টনারশিপ ভারতকে বড় লিড এনে দিল। অস্ট্রেলিয়া সফর থেকেই দেখছি, উঠতি ক্রিকেটাররা বাড়তি দায়িত্ব নিয়ে খেলছে। এটা ভারতীয় ক্রিকেটের পক্ষে ইতিবাচক দিক। রোহিত শর্মার মতো বিশ্বমানের ব্যাটসম্যান এই উইকেটে ১৪৪ বলে ৪৯ রান করল। সেখানে ঋষভ পন্থ ১১৮ বলে ১০১ রানের দুরন্ত ইনিংস উপহার দিয়ে ভারতের স্কোরবোর্ডকে অনেকটা এগিয়ে নিয়ে গেল। ওয়াশিংটন সুন্দর ৬০ রানে ক্রিজে রয়েছে। চাপের মুহূর্তে ধৈর্য্যের সঙ্গে ব্যাটিং করল ও। অক্ষর প্যাটেলও ভালো ব্যাটিং করতে পারে। এই মুহূর্তে ৮৯ রানে এগিয়ে ভারত। আমি আরও ৫০ রানের লিড আশা করছি। ১৩০-১৫০ রানের লিড রাখলেই যথেষ্ট। ওই চাপ সামলাতে পারবে না ইংল্যান্ড। এক দিক থেকে পেসার, অপর দিক থেকে স্পিনারকে দিয়ে বল করাবে কোহলি। সেই লিড পেরোতে গেলে অনেক কষ্ট করতে হবে রুটদের।

আরও পড়ুন: এখনই ধোনির বিকল্প পন্থ, বলছেন রোহিত

ভারতের এই ভয়ডরহীন ক্রিকেটের নেপথ্যে আইপিএলকে সাধুবাদ জানাব। আজ আইপিএলে খেলার সুবাদেই এ ভাবে ফ্রন্টফুটে খেলার সাহস দেখাচ্ছে ব্যাটসম্যানরা। প্রত্যেকটা শর্ট বলকে পুল করছে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম ভাগ করার সুবাদে তাদের মানসিকতা বুঝতে পারছে। বিদেশি বোলারদের দুর্বলতাও সহজেই উপলব্ধি করতে পারছে ভারতের ব্যাটসম্যানরা।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ২৯৪/৭ (পন্থ ১০১, সুন্দর ৬০ অপরাজিত, রোহিত ৪৯, অ্যান্ডারসন ৩/৪০, স্টোকস ২/৭৩), ভারত ৮৯ রানে এগিয়ে