অক্ষরের করোনায় তোলপাড় আইপিএল দুনিয়া

একসপ্তাহ পর শুরু হচ্ছে আইপিএল (IPL)। তার ঠিক আগে করোনায় (COVID-19) বিপর্যস্ত আইপিএল। চতুর্দিকে যে ভাবে সংক্রমণ ছড়াতে শুরু করেছে, সরকারি ও প্রশাসনিক মহলে নানা রকম নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অক্ষরের করোনায় তোলপাড় আইপিএল দুনিয়া
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 3:18 PM

কলকাতা: আইপিএল (IPL) শুরুর আগে বড় ধাক্কা দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) শিবিরে। করোনা (COVID-19) আক্রান্ত দলের অল রাউন্ডার অক্ষর প্যাটেল (Axar Patel)। বোর্ডের (BCCI) বায়ো বাবলের বাইরে, আইসোলেশনে আছেন দিল্লির এই ক্রিকেটার। মেনে চলছেন সমস্ত কোভিড বিধি। অক্ষরসহ গোটা দিল্লি ক্যাপিটালস দল এখন মুম্বইয়ে। দলের ডাক্তারদের পর্যবেক্ষণে আছেন তিনি। আপাতত ১০ দিন আইসোলেশনে থাকতে হবে অক্ষরকে।

দিল্লির এক কর্তা বলেছেন, ‘অক্ষরের কোভিড টেস্ট পজিটিভ এসেছে। ব্যাপারটা টিমের কাছে খুব দুর্ভাগ্যজনক ঘটনা। ওকে আপাতত আইসোলেশনে রাখা হয়েছে। কোভিডবিধি মেনেই সমস্ত কিছু করা হচ্ছে।’

একসপ্তাহ পর শুরু হচ্ছে আইপিএল। তার ঠিক আগে করোনায় বিপর্যস্ত আইপিএল। চতুর্দিকে যে ভাবে সংক্রমণ ছড়াতে শুরু করেছে, সরকারি ও প্রশাসনিক মহলে নানা রকম নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আংশিক লকডাউনও চলছে বিভিন্ন রাজ্যে। এই পরিস্থিতিতে বোর্ড কি ভাবে আইপিএল আয়োজন করে, তা নিয়ে আগ্রহ ছিল অনেকেরই। বলা হচ্ছিল, আইএসএলের মত বড়সড় টুর্নামেন্ট যখন নির্বিঘ্নে পার করে দিতে পেরেছে এআইএফএফ, তখন আইপিএলও সম্ভব। কিন্তু পরিস্থিতি ভয়বহ দিকে মোড় নিয়েছে। অনেকেই আশঙ্কা করছেন, যে ভাবে পাকিস্তানের টি-২০ প্রিমিয়ার লিগ কোভিডের কারণে বন্ধ করে দিতে হয়েছিল মাঝপথে, আইপিএলের ক্ষেত্রেও তাই না ঘটে।

আরও পড়ুন: সময় কাটানোর টিপস চাইলেন ওয়ার্নার

শনিবার সকালেই উদ্বেগের খবর ছড়িয়েছিল মুম্বই থেকে। জানা গিয়েছিল ওয়াংখেড়ের আট মাঠ কর্মী করোনায় আক্রান্ত হয়ে পড়েছেন। যা শুধু বোর্ড নয়, সমম্প্রচারকারী চ্যানেলকেও উদ্বেগে ফেলে দিয়েছিল। মাঠ কর্মী আক্রন্ত হওয়ার অর্থ হল, বায়ো বাবলও নিরাপদ নয়। বিসিসিআই সঙ্গে সঙ্গে বিকল্পের খোঁজে নামে। হায়দরাবাদকে ‘স্ট্যান্ডবাই ভেনু’ হিসেবে তৈরি রাখা হয়েছে। তাতেই কি পরিস্থিতি সামাল দেওয়া যাবে? অক্ষরের করোনা সংক্রমণ দুশ্চিন্তার বাতাবরণ তৈরি করেছে।

আইপিএলের করোনা বিধিতে বলা আছে, কোনও ক্রিকেটার বা টিমের সঙ্গে জড়িয়ে থাকা সদস্য সংক্রমিত হন, তা হলে তাঁকে ১০দিনের জন্য আইসোলেশনে রাখা হবে। টিমের সংস্পর্শে আসতে পারবেন না। টিমের ডাক্তার পুরো ব্যাপারটা দেখভাল করবেন। করোনা সংক্রমিতের পরিস্থিতি যদি খারাপ হয়, তাঁকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করা হবে।

আরও পড়ুন: ‘টাইগার স্লাম’এর ২০ বছর পূর্তি, উচ্ছ্বসিত উডস

দেশেই আইপিএল করার সিদ্ধান্ত যখন নিয়েছিল বোর্ড, তখনই একাংশের মতামত ছিল, করোনার দ্বিতীয় ওয়েভ বাড়াবাড়ি চেহারা নিতে পারে, এটা বোর্ড বুঝতে পারছে না। আমিরশাহির মতোই দেশের বাইরে নিরাপদ জায়গায় আইপিএল করা উচিত। হঠাত্‍ করে করোনা আইপিএল বলয়ে ঢুকে পড়ায় দুশ্চিন্তা যেমন বোর্ডের বাড়ছে, তেমনই অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডও এই পরিস্থিতি নিয়ে খোঁজখবর নিতে শুরু করেছে। বরাবরের মতোই আইপিএল ১৪-তেও প্রচুর বিদেশি ক্রিকেটার রয়েছে। অধিকাংশ বিদেশি ক্রিকেটারই তাঁদের দেশের মুখ। যে কারণে ওই দেশের ক্রিকেট বোর্ড পরিস্থিতির দিকে নজর রাখতে বাধ্য হচ্ছে।