জাপানের মেডিক্যাল ব্যবস্থায় নেমেছে ধস, বাড়ছে করোনা

করোনা আক্রান্তের সংখ্যা দিনকে দিন বাড়ছে জাপানে। কার্যত জীবন মুঠোয় করে বাঁচছেন দেশের জনতা। মেডিক্যাল সিস্টেম একেবারে ভেঙে পড়ায় রোগ ঠেকাতেও পারছেন না চিকিত্‍সকরা।

জাপানের মেডিক্যাল ব্যবস্থায় নেমেছে ধস, বাড়ছে করোনা
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 21, 2021 | 5:34 PM

টোকিও: করোনার (COVID-19) প্রভাবে জাপানের (Japan) মেডিক্যাল সিস্টেম যে একেবারে ভেঙে পড়েছে, তা আরও একবার তুলে ধরল শিজ়ুয়ে আকিতা মানের ৮৭ বছরের বৃদ্ধা। উত্তর টোকিওতে (Tokyo) থাকেন তিনি। করোনা আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হতে পারছিলেন না। শেষে টোকিও ছেড়ে আর এক বড় শহর ওসাকাতে তাঁকে নিয়ে যান আকিতার পরিবার। সেখানে ছ’ঘণ্টা মুমুর্ষ অবস্থায় পড়ে থাকতে হয় ওই রোগীকে। সেখানেই কার্যত বিনা চিকিত্‍সায় মারা গিয়েছেন ওই বৃদ্ধা। যার পর অলিম্পিকের (Olympics) আগে আরও একবার প্রশ্ন উঠে গিয়েছে টোকিওকে নিয়ে।

করোনা আক্রান্তের সংখ্যা দিনকে দিন বাড়ছে জাপানে। কার্যত জীবন মুঠোয় করে বাঁচছেন দেশের জনতা। মেডিক্যাল সিস্টেম একেবারে ভেঙে পড়ায় রোগ ঠেকাতেও পারছেন না চিকিত্‍সকরা। সারা দেশে লকডাউন চললেও শুধু ওসাকায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার মানুষ। পরিস্থিতি যে অত্যন্ত জটিল, তা মেনে নিচ্ছেন মেডিক্যাল কর্মীরাই। হাসপাতালে বেড নেই, ওষুধ নেই, রোগীর সংখ্যা বাড়ছে হুহু করে। সেই সঙ্গে পুরো চিকিত্‍সা প্রক্রিয়াই স্লথ হয়ে গিয়েছে। অনেক ক্ষেত্রেই অবহেলাও হচ্ছে।

ওসাকায় (Osaka) সংক্রমণ ও দুশ্চিন্তা টোকিওর থেকে বেশি। কিন্তু টোকিও থেকে ওই শহর ট্রেনে মাত্র আড়াই ঘণ্টার দূরত্ব। সাধারণ মানুষ হরদম যাতায়ত করছেন। সে কারণে আশঙ্কার চোরাস্রোত বইতে শুরু করেছে। বলা হচ্ছে, জাপানের গায়ে গায়ে থাকা দুটো শহর যখন করোনায় কার্যত ছাড়খাড়, তখন অলিম্পিকেও তার প্রভাব পড়ার তীব্র সম্ভাবনা রয়েছে। তৃতীয় ঢেউয়ে অনেকেই দ্বিতীয়বার করে করোনায় আক্রান্ত হচ্ছেন। যেটা আরও বেশি চিন্তা বাড়িয়ে দিচ্ছে। যে কারণে অলিম্পিক আয়োজন করা নিয়ে সরকারের একগুয়ে মনোভাব কিছুতেই মানতে পারছে না আমজনতা।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় গব্বরকে ক্যাপ্টেন চান দীপক চাহার