গোল, পেনাল্টি মিস, মেসিকে নিয়ে উঠছে প্রশ্ন

রোনাল্ডোর (Ronaldo) মতোই মেসির (Messi) ভবিষ্যত্‍ নিয়েও কথা উঠছে। আগামী মরসুমে বার্সেলোনা (Barcelona) কি তাঁকে রাখবে? ৩৩ বছরের মেসিকে নিয়ে কোনও দোলাচলে নেই কোচ রোনাল্ড কোম্যান।

গোল, পেনাল্টি মিস, মেসিকে নিয়ে উঠছে প্রশ্ন
গোল, পেনাল্টি মিস, মেসিকে নিয়ে উঠছে প্রশ্ন
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 3:54 PM

বার্সেলোনা: চব্বিশ ঘণ্টা আগে বিশ্ব ফুটবলে আলোচনার কেন্দ্রে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। পোর্তোর (Porto) ফ্রি কিকের সময় মুখ ও শরীর ঘুরিয়ে নেওয়ায় তাঁর পায়ের তলা দিয়ে গোল হয়ে গিয়েছিল। এক দিন পর আলোচনায় লিওনেল মেসি (Messi)। তবে বিতর্কে না পড়লেও পেনাল্টি (penalty) মিস  করেছেন তিনি। এবং চ্যাম্পিয়ন্স লিগের (Champions League) প্রি কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেল বার্সেলোনা (Barcelona)। প্যারিস সাঁজার বিরুদ্ধে ফিরতি ম্যাচ ১-১। সব মিলিয়ে ৫-২ হেরে ছিটকে গেল বার্সা। ২০০৬-০৭ মরসুমের পর, ১৪ বছরে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে নেই মেসির টিম। আর যদি তারকাপতনের দিক থেকে দেখা হয়, ১৬ বছর পর মেসি-রোনাল্ডোহীন চ্যাম্পিয়ন্স লিগ দেখবে ফুটবল বিশ্ব।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগের জন্য গোয়াকে ভেনু বাছল এএফসি

রোনাল্ডোর মতোই মেসির ভবিষ্যত্‍ নিয়েও কথা উঠছে। আগামী মরসুমে বার্সেলোনা কি তাঁকে রাখবে? ৩৩ বছরের মেসিকে নিয়ে কোনও দোলাচলে নেই কোচ রোনাল্ড কোম্যান। তিনি কিন্তু বলেছেন, ‘মেসির সঙ্গে টিম কিন্তু ভালোই খেলেছে। বেশ কিছু তরুণ প্লেয়ার নজর কেড়েছে। ওদের ভবিষ্যত্‍ খুব উজ্জ্বল। ওদের মতোই লিওর ভবিষ্যত্‍ নিয়েও কোনও সংশয় নেই।’

আরও পড়ুন: রোনাল্ডোর পর চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় মেসির

ঘরের মাঠে বিপর্যয়ের পর মেসির টিম কী ভাবে ঘুরে দাঁড়ায়, দেখার জন্য মুখিয়ে ছিল ফুটবল বিশ্ব। কাজটা যে কঠিন ছিল, তা নিয়ে কোনও সন্দেহই নেই। সেই ম্যাচে পিএসজির বিরুদ্ধে ১-১ ড্র করেছে বার্সা। ৩০ মিনিটে পেনাল্টি থেকে ১-০ করেন কাইল এমবাপে। ৭ মিনিট পরেই মেসির দুরন্ত গোলে ১-১ বার্সেলোনার। ম্যাচে যথেষ্ট লড়াই করেছে কোম্যানের টিম। প্রথমার্ধের ইনজুরি টাইমে পেনাল্টি মিস করেন মেসি। যদি গোল করতে পারতেন, তা হলে পিএসজির বিরুদ্ধে ফিরতি ম্যাচটা জিততে পারত বার্সেলোনা। এই নিয়ে চতুর্থবার চ্যাম্পিয়ন্স লিগে পেনাল্টি মিস করলেন মেসি। চোটের জন্য নেইমার খেলেননি। তাতেও কিন্তু এমবাপেরা রীতিমতো চাপে রেখেছিল মেসিদের।