সেলিংয়ে অলিম্পিক টিকিট পেয়ে ইতিহাস নেত্রার

অলিম্পিকে (Olympics) এই প্রথম নামার সুযোগ পেলেও নেত্রা (Nethra Kumanan) কিন্তু সেলিংয়ের (sailing) অত্যন্ত পরিচিত নাম।

  • TV9 Bangla
  • Published On - 15:49 PM, 8 Apr 2021
সেলিংয়ে অলিম্পিক টিকিট পেয়ে ইতিহাস নেত্রার
সেলিংয়ে অলিম্পিক টিকিট পেয়ে ইতিহাস নেত্রার

কলকাতা: এর আগেও সেলিংয়ে (sailing) কেউ কেউ অলিম্পিকে (Olympics) নেমেছেন। তবু নেত্রা কুমানানকে (Nethra Kumanan) হইচই। কেন? আগের ভারতের যে ন’জন সেলার অলিম্পিকে নেমেছেন, তাঁরা সবাই ছিলেন ছেলে। নেত্রা এই প্রথম ভারতীয় মেয়ে, যিনি টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) নামবেন। তার থেকেও গুরুত্বপূর্ণ যেটা, আগের ন’জন কেউই কোটা পূরণ করেছিলেন। নেত্রা প্রথম সেলার, যিনি কোটা পেয়েছেন ওমানে আয়োজিত অ্যাফ্রো-এশিয়ান যোগ্যতা অর্জনকারী পর্ব থেকে।

 


বুধবারই মুসানা ওপেন চ্যাম্পিয়নশিপের লেজার ব়্যাডিকাল ইভেন্টে ২১ পয়েন্টের লিড নিয়েছিলেন নেত্রা। আজ, বৃহস্পতিবার খুব স্বাভাবিক ভাবেই অলিম্পিকের ছাড়পত্র পেয়ে গিয়েছেন তিনি। নেত্রায় সাফল্য নিশ্চিত ভাবেই ভারতীয় সেলারদের স্বপ্ন দেখাতে শুরু করেছে। সেলিংয়ে লেজার ব়্যাডিকাল ইভেন্ট কী? সোজা কথায় বললে, সমুদ্রে একাই বোট চালানো। তাতেই রীতিমতো হইচই ফেলে দিয়েছেন নেত্রা।

অলিম্পিকে এই প্রথম নামার সুযোগ পেলেও নেত্রা কিন্তু সেলিংয়ের অত্যন্ত পরিচিত নাম। প্রথম ভারতীয় মেয়ে হিসেবে ২০২০ সালে মায়ামি বিশ্বকাপে ব্রোঞ্জ পেয়েছিলেন। তার অনেক আগেই ২০১৪ ও ২০১৮ সালে ইঞ্চিয়ন ও জাকার্তা এশিয়ান গেমসেও নেমেছেন। চেন্নাইয়ের মেয়ে নেত্রা একই সঙ্গে পড়াশোনাতেও দারুণ। চেন্নাইয়ের এসআরএম কলেজের ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী। অলিম্পিকের টিকিট পেয়ে গেলেও রেস এখনও শেষ হয়নি। কাল, শুক্রবার মেডেল রেস। পয়েন্টের খাতায় এই ফারাক যদি ধরে রাখতে পারেন নেত্রা, সোনাও হয়তো জিতবেন।

আরও পড়ুন: বোল্টের টুইটে প্রতিক্রিয়া বিরাট, এবিডির

নেত্রাকে নিয়ে তাঁর হাঙ্গারিয়ান কোচ টমাস এজ়েস বলেছেন, ‘পয়েন্ট টেবলে বিরাট পারাক নিয়ে অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছে নেত্রা। আমরা আপাতত মেডেল রেস নিয়ে ভাবছি। সেখানে বালো কিছু করতে পারলে আত্মবিশ্বাস আরও বাড়বে।’