Nitesh Kumar: পায়ে পায়ে নয়, প্যারালিম্পিকে ব্যাডমিন্টন কোর্ট থেকে এক পায়েই এল সোনা

Paris Paralympics 2024: এই প্রথম বার প্যারালিম্পিকে নেমেছিলেন রাজস্থানের ছেলে নীতেশ কুমার। প্যারালিম্পিকে অভিষেকেই দেশকে সোনার পদক এনে দিলেন নীতেশ। পায়ে পায়ে নয়, এক পায়েই প্যারিস থেকে সোনা জিতেছেন ভারতের প্যারা শাটলার।

Nitesh Kumar: পায়ে পায়ে নয়, প্যারালিম্পিকে ব্যাডমিন্টন কোর্ট থেকে এক পায়েই এল সোনা
পায়ে পায়ে নয়, প্যারালিম্পিকে ব্যাডমিন্টন কোর্ট থেকে এক পায়েই এল সোনাImage Credit source: Nitesh Kumar Instagram
Follow Us:
| Updated on: Sep 02, 2024 | 5:28 PM

কলকাতা: প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics 2024) ব্যাডমিন্টন থেকে দেশকে প্রথম পদক এনে দিলেন নীতেশ কুমার (Nitesh Kumar)। ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলসে এসএল৩ বিভাগে ফাইনালে নেমেছিলেন ২৯ বছর বয়সী নীতেশ। এই প্রথম বার প্যারালিম্পিকে নেমেছিলেন রাজস্থানের ছেলে। আর প্যারালিম্পিকে অভিষেকেই দেশকে সোনার পদক এনে দিলেন নীতেশ। পায়ে পায়ে নয়, এক পায়েই সোনা জিতেছেন ভারতের প্যারা শাটলার।

নীতেশ কুমার প্যারিস গেমসে ব্যাডমিন্টনের ফাইনালে গ্রেট ব্রিটেনের ড্যানিয়েল বেথেল বিরুদ্ধে নেমেছিলেন। প্রথম গেম থেকেই দাপট দেখা যায় নীতেশের। ২১-১৪ ব্যবধানে প্রথম গেম পকেটে পুরে ফেলেন তিনি। এরপর দ্বিতীয় গেমে কাঁটায় কাঁটায় লড়াই হয় নীতেশ ও বেথেলের। দ্বিতীয় গেমটা হেরে বসেন। ব্রিটেনের প্যারা শাটলার ওই গেম জেতেন ২১-১৮ ব্যবধানে। এরপর ম্যাচ গড়ায় তৃতীয় গেমে। সেখানে হাড্ডাহাড্ডি লড়াই হয় দু’জনের। এক সময় পয়েন্ট ছিল ২১-২১। তবে শেষ অবধি ২৩-২১ ব্যবধানে তৃতীয় গেম জেতেন ভারতীয় প্যারা শাটলার। ৮০ মিনিটের ফাইনালের শেষে সোনার হাসি হাসেন নীতেশ। প্যারিস প্যারা গেমসে এটি ভারতের নবম পদক। এবং দ্বিতীয় সোনা।

এই খবরটিও পড়ুন

পুরুষদের সিঙ্গলস এসএল৩ বিভাগে বিশ্বের এক নম্বর শাটলার নীতেশ কুমার। তিনি কলেজে পড়ার সময় এক ট্রেন দুর্ঘটনায় বাঁ পা হারান। কৃত্তিম পা লাগিয়ে হাঁটাচলা করেন তিনি। বরাবর ব্যাডমিন্টন পছন্দ ছিল তাঁর। ট্রেন দুর্ঘটনার পর আরও বেশি করে ব্যাডমিন্টনের দিকে ঝুঁকে পড়েন নীতেশ। আইআইটি মান্ডি থেকে ইলেক্টিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি রয়েছে নীতেশের।