Novak Djokovic: জোকারকে দেশ ছাড়ার রিপোর্ট প্রকাশ্যে দেখাবে অস্ট্রেলিয়ার আদালত

দুই সপ্তাহ আগে নোভাক জকোভিচ অস্ট্রেলিয়ার বিমানবন্দরে পা রাখার পরই তাঁকে আটক করে সুরক্ষা বাহিনী। মেডিক্যাল ছাড়পত্রের সঠিক কাগজ দেখাতে না পারার জন্য মেলবোর্নের ইমিগ্রেশন ডিটেনশন হোটেলে আটক করে রাখা হয়। তাঁর অস্ট্রেলিয়ার ভিসা বাতিল করা হয়। পাঁচ দিন সেখানে আটক থাকার পর ফেডেরাল কোর্টের নির্দেশে সেখান থেকে ছাড়া পান জকোভিচ।

Novak Djokovic: জোকারকে দেশ ছাড়ার রিপোর্ট প্রকাশ্যে দেখাবে অস্ট্রেলিয়ার আদালত
নোভাক জকোভিচ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 3:00 PM

মেলবোর্ন: টিকা বিতর্কে অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) না খেলেই দেশে ফিরতে হয়েছে নোভাক জকোভিচকে (Novak Djokovic)। অস্ট্রেলিয়ায় এক সপ্তাহের উপর থেকেও টুর্নামেন্টে নামতে পারেননি বিশ্বের এক নম্বর টেনিস তারকা। জকোভিচ আর অস্ট্রেলিয়ান ওপেন- গত কয়েকদিনে এক বিতর্কিত অধ্যায় হয়ে থেকেছে। জোকারকে ঠিক কি কি কারণের জন্য অস্ট্রেলিয়া থেকে সরানো হয়েছে, তার পুঙ্খানুপুঙ্খ কারণ দর্শাবে অস্ট্রেলিয়ার আদালত। আগামিকালই সেই রিপোর্ট পেশ করবে অস্ট্রেলিয়ার ফেডেরাল কোর্ট। কি কারণের জন্য অস্ট্রেলিয়া থেকে জকোভিচকে সরাতে বাধ্য হয়েছে আদালত, তা সব উল্লেখ থাকবে সেই রিপোর্টে। অস্ট্রেলিয়ান ওপেন না খেলে দেশে ফেরার পরেও বিপাকে জোকার। ফ্রান্সে নতুন কোভিড আইন পাশ হওয়ার পর ফরাসি ওপেনেও (French Open) জকোভিচের খেলা নিয়ে সংশয়। টিকা না নিলে ফরাসি ওপেনেও হয়তো নাও দেখা যেতে পারে সার্বিয়ান সুপারস্টারকে। স্পেনের তরফ থেকেও একই হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

দুই সপ্তাহ আগে নোভাক জকোভিচ অস্ট্রেলিয়ার বিমানবন্দরে পা রাখার পরই তাঁকে আটক করে সুরক্ষা বাহিনী। মেডিক্যাল ছাড়পত্রের সঠিক কাগজ দেখাতে না পারার জন্য মেলবোর্নের ইমিগ্রেশন ডিটেনশন হোটেলে আটক করে রাখা হয়। তাঁর অস্ট্রেলিয়ার ভিসা বাতিল করা হয়। পাঁচ দিন সেখানে আটক থাকার পর ফেডেরাল কোর্টের নির্দেশে সেখান থেকে ছাড়া পান জকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনের জন্য অনুশীলনও শুরু করে দেন। এমনকি জোকারকে রেখেই অস্ট্রেলিয়ান ওপেনের ড্র করে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। কিন্তু তারপরই বিপত্তি।

অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মিনিস্টার ফের জকোভিচের ভিসা বাতিল করেন। জনস্বার্থের কারণ দেখিয়ে তাঁর ভিসা বাতিল করা হয়। ফের ফেডেরাল কোর্টে আবেদন করেন জোকারের আইনজীবীরা। কিন্তু এ বারে আর আদালতে মামলা জিততে পারেননি বিশ্বের এক নম্বর টেনিস তারকা। তাঁকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ দেয় ফেডেরাল কোর্ট। টুর্নামেন্ট না খেলেই দেশে ফিরে আসতে বিশ্বের এক নম্বরকে। অস্ট্রেলিয়ার ফেডেরাল কোর্টের প্রধান বিচারপতি জেমস অ্যালসপ আগামিকালই সেই মামলার রিপোর্ট প্রকাশ্যে তুলে ধরবেন। কি কারণের জন্য জকোভিচকে অস্ট্রেলিয়া ছাড়তে বাধ্য করা হয়েছিল সেই কারণগুলো উল্লেখ থাকবে রিপোর্টে। ভারতীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিট থেকেই সেই মামলার রিপোর্ট অনলাইনে দেখা যাবে।

আরও পড়ুন: Novak Djokovic: এ বার জোকারের স্পেনে ঢুকতেও বাধা