WEIGHTLIFTING : প্যারিস অলিম্পিকে নেই চানু?

গত কয়েকবছর ধরে ভারোত্তলনে ডোপিং বিতর্ক ও কর্তাদের কেলেঙ্কারি। যা নিয়ে বিরক্ত আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও। বারবার দেখা যাচ্ছে ডোপিংয়ে জড়িয়ে পড়ছে ডোপিং কেলেঙাক্রিতে। শুধু তাই নয়, ডোপিং রিপোর্ট নিয়েও চলছে দুর্নীতি।

WEIGHTLIFTING : প্যারিস অলিম্পিকে নেই চানু?
পরের অলিম্পিকে নেই চানু?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 10:11 AM

টোকিওঃ অলিম্পিকে রুপো জয়ের আনন্দ এখনও শেষ হয়নি। একের পর এক সংবর্ধনা । আবেগে ভেসে যাওয়া। সবই চলছে। এর মধ্যেই মাথায় ভেঙে পড়ল বাজ। পরের বছর অলিম্পিকে নীরজ চোপড়া, পিভি সিন্ধু,বজরং পুনিয়াদের দেখা গেলেও, দেখা নাও মিলতে পারে ভারোত্তলনে রুপো পাওয়া মীরাবাই চানুকে। কেন?

আগামি ২০২৪ প্যারিস অলিম্পিক নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গিয়েছে। কোন খেলা থাকবে, আর কোন খেলা বাদ যাবে তালিকা থেকে। বাদ যাওয়ার তালিকায় যে খেলাটি সবার আগে উঠে এসেছে সেটি ভারোত্তলন। কেন? গত কয়েকবছর ধরে ভারোত্তলনে ডোপিং বিতর্ক ও কর্তাদের কেলেঙ্কারি। যা নিয়ে বিরক্ত আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও। বারবার দেখা যাচ্ছে ডোপিংয়ে জড়িয়ে পড়ছে ডোপিং কেলেঙাক্রিতে। শুধু তাই নয়, ডোপিং রিপোর্ট নিয়েও চলছে দুর্নীতি। যা নিয়ে ক্ষুব্ধ আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। সদ্য সমাপ্ত টোকিও অলিম্পিকে ভারোত্তলনকে নারাখার পরিকল্পনা ছিল আইওসির। তবে ভারোত্তলনের প্রভাবশালী কর্তা টামাস আয়ানের বিরুদ্ধে গতবছর অভিযোগ ওঠে ডোপিং রিপোর্ট নিয়ে দুর্নীতির। ২০ বছর আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সভাপতি থেকে সরতে হয় টামাসকে। শেষমুহূর্তে অবশ্য অলিম্পিক থেকে ভারোত্তলনকে সরানো হয়নি অলিম্পিককে।

টোকিও অলিম্পিক শেষ হওয়ার পর আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা সিদ্ধান্ত নিতে চলেছে আরও কিছু নতুন খেলাকে অলিম্পিকে অন্তর্ভুক্তি করতে। এবারই যেমন অন্তর্ভুক্তি হয়েছিল ক্যারাটে। সেরকমই আরও ইভেন্ট প্যারিস অলিম্পিকে অন্তর্ভুক্তি করতে চায় আইওসি। সেই পরিকল্পনার বৈঠকে আইওসি সুপ্রিমো টমাস বাখ জানিয়ে দেন, ভারোত্তলনে ডোপিং বিতর্ক ও দুর্নীতি নিয়ে তিনি বিরক্ত। তিনি চান না এমন কোনও খেলা অলিম্পিকে থাকুক , যাঁকে এত বিতর্ক রয়েছে। টমাস বাখের এই ভাবনার পরেই ভারতের মীরাবাঈ চানুর ভবিষ্যত প্রশ্নের মুখে।

তবে কি পরের অলিম্পিকে চানু নেই? সেই সম্ভাবণা তো ক্রমশ জোরালো হচ্ছে। প্রসঙ্গত, এই অলিম্পিকেই চানু রুপো জয়ের পর, তাঁর ইভেন্টে সোনাজয়ী চিনা ভারোত্তলককে দ্বিতীয়বারের জন্য ডোপ টেস্ট করা হয় সন্দেহজনক হওয়ায়। শুধু ভারোত্তলন নয়, অলিম্পিক থেকে সরানো হতে পারে বক্সিংকেও। কারন সেখানেও রয়েছে ডোপিং বিতর্কের কালো ছায়া। তবে কি চানুর মত লাভলিনার ভবিষ্যতও প্রশ্নের মুখে।