Thomas Cup 2022: থমাস কাপের ফাইনালে পৌঁছে ইতিহাস ভারতের

Thomas Cup 2022: থমাস কাপের ফাইনালে পৌঁছে ইতিহাস ভারতের
Thomas Cup 2022: থমাস কাপের ফাইনালে পৌঁছে ইতিহাস ভারতের
Image Credit source: Badminton Photo

এ বার ফাইনালে ইন্দোনেশিয়াকে হারাতে পারলেই থমাস কাপ থেকে প্রথম সোনা জিতবে ভারত।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 14, 2022 | 10:39 AM

ব্যাংকক: প্রণয়ের হাত ধরে থমাস কাপে (Thomas Cup) ইতিহাস ভারতের। ৭৩ বছরের খরা কাটিয়ে প্রথম বার ফাইনালে উঠল ভারত (India)। ২-২ থেকে আবার পঞ্চম ম্যাজিক দেখালেন প্রণয়। ৪৩ বছর আগে থমাস কাপের সেমিফাইনাল থেকে পদক পেয়েছিল ভারত। থমাস কাপের সেমিফাইনালে ডেনমার্ককে হারিয়ে রুপো অন্তত নিশ্চিত ভারতের। শক্তিশালী প্রতিপক্ষ ডেনমার্ককে (Denmark) ৩-২ ব্যবধানে হারিয়েছে ভারত। টুর্নামেন্টের ফাইনালে ভারতের প্রতিপক্ষ থমাস কাপের সবথেকে সফল ইন্দোনেশিয়ার বিরুদ্ধে। শুধু ফাইনালে ওঠা নয়, থমাস কাপ থেকে প্রথম সোনা জিততে মরিয়া ভারত।

কোয়ার্টার ফাইনালের মতোই সেমিফাইনালের প্রথম ম্যাচে ভারতের লক্ষ্য সেন হার দিয়ে শুরু করেন। ভিক্টর অ্যাক্সেলসেনের কাছে লক্ষ্য হারেন ১৩-২১, ১৩-২১ ব্যবধানে। তবে দ্বিতীয় ম্যাচে ভারতীয় ডাবলস জুটি সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেঠি ২১-১৮, ২১-২৩, ২২-২০ ব্যবধানে হারান ডেনমার্কের কিম অস্ট্রুপ এবং ম্যাথিয়াস ক্রিশ্চেনসেনের জুটিকে।

১-১ অবস্থায় থেকে এরপর তৃতীয় ম্যাচে ভারতকে ফের এগিয়ে দেন বিশ্বের প্রাক্তন এক নম্বর কিদাম্বি শ্রীকান্ত। অ্যান্ডার্স অ্যান্টনসেনকে ২১-১৮, ১২-২১, ২১-১৫ গেমে হারিয়ে শ্রীকান্ত ভারতকে ২-১ এগিয়ে দেন। এরপর কোয়ার্টার ফাইনালের মতোই চতুর্থ ম্যাচে গিয়ে আবার হেরে যায় ভারত। ডেনমার্কের অ্যান্ডার্স রাসমাসেন এবং ফ্রেডেরিক সোগার্ড জুটি ২১-১৪, ২১-১৩ গেমে হারিয়ে দেন ভারতীয় শাটলার জুটি কৃষ্ণপ্রসাদ গর্গ এবং বিষ্ণুবর্ধন গৌড়কে। ফের ভারতকে জেতানোর দায়িত্ব গিয়ে পড়ে এইচএস প্রণয়ের কাঁধে। ২-২ অবস্থায় থাকা ম্যাচের শেষ টাইয়ে প্রণয় ২১-৯, ২১-১২ গেমে হারিয়ে দেন রাসমাস জেমকে। এবং প্রথম বার থমাস কাপের ফাইনালে পৌঁছে যায় ভারত। এ বার থমাস কাপের ফাইনালে রবিবার ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে থামাতে পারলেই ভারতে সোনা নিয়ে আসতে পারবেন শ্রীকান্তরা। আর তা না হলে থমাস কাপ থেকে প্রথম রুপো আসবে দেশে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA