Thomas Cup 2022 Final: প্রণয়-শ্রীকান্তদের ফর্মে চাপে গত বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়া

Thomas Cup 2022 Final: প্রণয়-শ্রীকান্তদের ফর্মে চাপে গত বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়া
Thomas Cup 2022 Final: প্রণয়-শ্রীকান্তদের ফর্মে চাপে গত বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়া

প্রতিপক্ষ কঠিন। কিন্তু স্বপ্ন ছোঁয়ার অদম্য জেদ নিয়েই কোর্টে নামতে চাইছেন প্রণয়-শ্রীকান্তরা। থমাস কাপের ফাইনালে নিজেদের ছাপিয়ে যেতে চাইছেন ভারতীয় শাটলাররা।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 15, 2022 | 7:00 AM

ব্যাঙ্কক: ব়্যাঙ্কিং সব সময় কথা বলে না। বলে মানসিকতা। জেতার নাছোড় মনোভাব। আর একটা প্রজন্ম, যাঁরা ইতিহাসের দরজা খুলে চমকে দেন সবাইকে। থমাস কাপে (Thomas Cup) ভারতীয় টিমের সাফল্যকে ব্যাখ্যা করতে হলে এই রকম কিছু শব্দবন্ধনীতে বেঁধে রাখা যাবে না। এর সঙ্গে জুড়ে যাবে অদম্য ইচ্ছে। বিশ্বের নানা ওপেন টুর্নামেন্টে সিঙ্গলস কিংবা ডাবলস খেলতে নেমে তাঁরা পারফর্ম করেন। কিন্তু টিম হিসেবে খেলতে নামলেও যে পাল্টে দিতে পারেন যাবতীয় অতীত, তা এতদিন বোঝা যায়নি। ভারতীয় শাটলাররা যেন থমাস কাপের ফাইনালে তাই বুঝিয়ে দিতে চাইছেন। মালয়েশিয়াকে হারিয়ে সেমিফাইনালে পা রেখে সাফল্যের ঝলক দেখাতে শুরু করেছিল ভারত। সেমিফাইনালে আবার ডেনমার্ককে হারিয়ে চমকে দিয়েছেন ভারতীয় শাটলার। ফাইনালে ইন্দোনেশিয়ার মুখে ভারত। এইচএস প্রণয় (HS Pronnoy), কিদাম্বি শ্রীকান্ত (Kidambi Srikanth), সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি (Satwiksairaj Rankireddi), চিরাগ শেঠী (Chirag Shetty)— চার শাটলার যেন ইতিহাস তৈরির জন্য মুখিয়ে রয়েছেন।

৪৩ বছর আগে শেষ বার থমাস কাপের সেমিফাইনালে পৌঁছেছিল ভারতীয় টিম। এ বার ফাইনালে পৌঁছে গিয়েছে প্রণয়-শ্রীকান্তরা। ফাইনালের পথে ভারত গ্রুপ পর্যায়ে চিনা তাইপের কাছে হেরেছিল। গত বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়া এখনও পর্যন্ত অপরাজিত। চিন, জাপানের মতো টিমকে হারিয়ে তারা ফাইনালে উঠেছে। সে দিক থেকে দেখলে ইন্দোনেশিয়ার শাটলাররা যে অত্যন্ত কঠিন প্রতিপক্ষ, তা নিয়ে কোনও সন্দেহ নেই। ফাইনালে তাই অন্য স্ট্র্যাটেজি নিয়ে নামতে পারে ভারত। সিঙ্গলসে প্রণয়, শ্রীকান্ত থাকবেন। প্রথম ডাবলসের জন্য সাত্বিক-চিরাগ থাকবেন। তবে দ্বিতীয় ডাবলসের জন্য বদল হতে পারে টিম। কৃষ্ণপ্রসাদ গর্গ-বিষ্ণুবর্ধন গৌড়ের বদলে খেলানো হতে পারে এমআর অর্জুন-ধ্রুব কপিলাকে।

শ্রীকান্ত সম্ভবত দুরন্ত ফর্মে থাকা বিশ্বের ৮ নম্বর শাটলার জোনাতন ক্রিস্টির বিরুদ্ধে খেলবেন। সুইস ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন জোনাতন। কোরিয়া ওপেন ও এশিয়ান চ্যাম্পিয়নশিপে রানার আপ হয়েছিলেন। তাঁর বিরুদ্ধে শ্রীকান্তের রেকর্ড ৪-৫। প্রণয় হয়তো খেলবেন সেসার হিরেন রুস্তাভিটোর বিরুদ্ধে। ইন্দোনেশিয়ার শাটলারের বিরুদ্ধে ২-০ জয়ের রেকর্ড রয়েছে প্রণয়ের।

ভারতের প্রাক্তন কোচ বিমল কুমার, যিনি ভারতীয় টিমের সঙ্গেই রয়েছেন, তিনি বলেছেন, ‘ভারতীয় টিমে চমৎকার ভারসাম্য রয়েছে। সব প্লেয়ার দুরন্ত পারফর্ম করছে। কঠিন পরিস্থিতিতে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতেছে। সেই কারণেই মনে হচ্ছে, ফাইনালটা ৫০-৫০ হবে। যে স্টেডিয়ামে খেলা হচ্ছে, তার হাল একেবারেই ভালো নয়। ছোট ছোট গর্ত রয়েছে নানা জায়গায়। যে টিমের প্লেয়াররা পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পারবে, তারাই চ্যাম্পিয়ন হবে। একটা ব্যাপার মনে রাখতে হবে, চাপটা কিন্তু ইন্দোনেশিয়ার উপরেই। আমাদের কিছু হারানোর নেই। ওরা গত বারের চ্যাম্পিয়ন। ফলে প্রত্যাশার চাপ নিয়েই মাঠে নামবে ওরা।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA