Commonwealth games 2022: শেষ মুহূর্তে বাদ, আদালতে টিটি খেলোয়াড়

প্রশাসকদের কমিটি প্রথমে আট সদস্যের মহিলা টিটি দল বেছে নিয়েছিল। স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার কাছে সেই দল চূড়ান্ত করার জন্য পাঠানো হয়েছিল।

Commonwealth games 2022: শেষ মুহূর্তে বাদ, আদালতে টিটি খেলোয়াড়
অর্চনা কামাথ।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 4:27 PM

নয়াদিল্লি: দলে ছিলেন। কিন্তু এখন নেই। আদালতের দ্বারস্থ দেশের উঠতি টেবল টেনিস (Table Tennis) প্রতিভা অর্চনা কামাথ (Archana Kamath)। ২৮ জুলাই থেকে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস (CWG22)। বার্মিংহাম গেমস চলবে ৮ আগস্ট। কমনওয়েলথ গেমসের চূড়ান্ত দল থেকে বাদ পড়ায় আদালতে গেলেন অর্চনা। সঙ্গে রয়েছেন মনিকা বাত্রাও (Manika Batra) টিটিতে এমনটা প্রথম নয়। আরও কয়েকজন টিটি খেলোয়াড় আদালতে গিয়েছেন। প্রাথমিক তালিকায় নাম ছিল অর্চনা কামাথের। ‘ব্যতিক্রমী’সিদ্ধান্তে তাঁকে দলে রাখার কথা ঘোষণা করেছিল সর্বভারতীয় টেবল টেনিস সংস্থা (TTFI)। নির্বাচনী ক্রাইটেরিয়ায় তাঁকে রাখা যাচ্ছিল না। সে কারণেই ‘ব্যতিক্রমী’ সিদ্ধান্তের কথা জানিয়েছিল সর্বভারতীয় টেবল টেনিস সংস্থা। যদিও শেষ রক্ষা হল না। বাদ দেওয়া হল অর্চনা কামাথকে। তার পরিবর্তে দলে নেওয়া হয়েছে দিয়া চিতালেকে।

সর্বভারতীয় টেবল টেনিস সংস্থাতেও ভারতীয় ক্রিকেট বোর্ডের মতো সংস্কার চলছে। প্রশাসকদের কমিটি নিয়োগ করা হয়েছে। সেই কমিটিই চূড়ান্ত সিদ্ধান্ত নিচ্ছে। অর্চনার ক্ষেত্রেও তাই হয়েছে। প্রাথমিক দলে নাম থাকলেও প্রশাসকদের কমিটি তাঁকে বাদ দিয়েছে। ডাবলসে অর্চনার পার্টনার মনিকা বাত্রা। অর্চনা কামাথ এবং বিশ্বের চার নম্বর টিটি তারকা মনিকা বাত্রা কর্ণাটক হাইকোর্টে লিখিত পিটিশন দিয়েছেন ভারত সরকার, সর্বভারতীয় টিটি সংস্থা, স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া এবং মহিলা টিটি দলের অন্যান্যদের বিরুদ্ধে। ২২ জুন পরবর্তী শুনানির দিন সকলকে আদালতে থাকার নির্দেশ দিয়েছে কর্ণাটক হাইকোর্ট।

প্রশাসকদের কমিটি প্রথমে আট সদস্যের মহিলা টিটি দল বেছে নিয়েছিল। স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার কাছে সেই দল চূড়ান্ত করার জন্য পাঠানো হয়েছিল। সেই তালিকা ছিল এরকম-মনিকা বাত্রা, অর্চনা কামাথ, শ্রীজা আকুলা, রিথ রিষ্যা। দিয়া চিতালেকে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছিল। পুরুষদের দলে রাখা হয়েছিল- শরৎ কমল, জি সাথিয়ান, হরমীত দেশাই, সানাল শেট্টি। মানুষ শাহকে স্ট্যান্ড বাই রাখা হয়েছিল। দল বাছাইয়ের ক্ষেত্রে ক্রাইটেরিয়া রাখা হয়েছিল ঘরোয়া প্রতিযোগিতায় পারফরম্যান্স (৫০ শতাংশ), আন্তর্জাতিক প্রতিযোগিতায় পারফরম্যান্স (৩০ শতাংশ) এবং বাকি ২০ শতাংশ নির্বাচকদের মতের উপর ছাড়া হয়েছিল। যদিও প্রশাসকদের কমিটি নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নেয় প্রথম দুটি ক্রাইটেরিয়া ৪০ শতাংশ করে এবং বাকিটা ২০ শতাংশই থাকছে। প্রশাসকদের কমিটি বেশ কয়েকজন যেমন দিয়া চিতালে, মানুষ শাহ, স্বস্তিকা ঘোষ, অর্চনাদের জন্য সুখকর হয়নি।