WRESTLING : বিশ্বমিটের ট্রায়ালে নেই বিনেশ ,কেন?

বাউট শেষ হওয়ার পর দীর্ঘক্ষণ ম্যাটেই শুয়ে ছিলেন বিনেশ। তাঁর পেশিতে টান ধরে যাচ্ছিল। ফিজিওর তত্ত্বাবধানে থাকা সত্ত্বেও স্বস্তি পাচ্ছিলেন না

WRESTLING : বিশ্বমিটের ট্রায়ালে নেই বিনেশ ,কেন?
সরে দাঁড়ালেন বিনেশ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 8:12 PM

নয়াদিল্লি: টোকিও অলিম্পিকে তাঁকে কেন্দ্র করে পদকের আশা করেছিল দেশ। কিন্তু পদক পাননি। বরং পারফরম্যান্স ও আচরণ সহ একাধিক প্রশ্ন নিয়ে দেশে ফিরেছিলেন। কুস্তি ফেডারেশন কিছুদিনের জন্য তাঁরে নির্বাসনেও পাঠিয়েছিল। সেই নির্বাসন উঠেছে। আবার ম্যাটেও ফিরেছিলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালের একটা ম্যাচ জিতেও নাম তুলে নিলেন বিনেশ ফোগাট। ফর্মের ধারেকাছে যে তিনি নেই, নিজেই বুঝতে পেরেছেন ভালো মতো। ১০-৫ বাউট জিতলেও ফোগাট সরে গেলেন। একই সঙ্গে এবার আর বিশ্ব চ্যাম্পিয়নশিপের স্বপ্ন দেখছেন না কুস্তিগির।

অলিম্পিকে ৫৩ কেজি বিভাগে নেমেছিলেন। কিন্তু এর মধ্যে বাড়িয়ে ফেলেছেন ২ কেজি ওজন। খেলবেন কোন ক্যাটাগরিতে? ৫৩ কেজি নাকি ৫৫ কেজি। ৫৫ কেজির ট্রায়াল ম্যাচে প্রতিপক্ষের বিরুদ্ধে জিতেছেন। কিন্তু নিজের ১০০ শতাংশের ধারে কাছেও নেই তিনি। তার ওপর ওজন বেড়ে যাওয়ায় পদকের সম্ভাবনা আরও কমে গিয়েছে তাঁর। শুধু তাই নয়, তাঁর ফিটনেস মানও কমেছে অনেকখানি।

দিল্লিতে বাউট শেষে বিনেশ জানিয়েছেন,”আমি ও আমার টিম এখনও ডাক্তারের সঙ্গে কথা বলছি। বোঝার চেষ্টা করছি সমস্যা কোথায়। আজকের বাউটেও আমি নিজের সেরাটা দিতে পারিনি। সমস্যাটা যে কোথায় আমি নিজেও বুঝতে পারছি না। সেই কারণেই আমাকে কিছু ডাক্তারি পরীক্ষা করাতে হবে। যতক্ষণ না সমাধান খুঁজে বের করতে পারছি, ততক্ষণ এই সমস্যা নিয়ে আমি খেলা চালাব না।”

বাউট শেষ হওয়ার পর দীর্ঘক্ষণ ম্যাটেই শুয়ে ছিলেন বিনেশ। তাঁর পেশিতে টান ধরে যাচ্ছিল। ফিজিওর তত্ত্বাবধানে থাকা সত্ত্বেও স্বস্তি পাচ্ছিলেন না। প্রচুর পরিমানে জল পান করা সত্ত্বেও অস্বস্তি হচ্ছিল শরীরে। স্বামী সোমবীর রাঠির সঙ্গে কথা বলার পরই সিদ্ধান্ত নেন, ট্রায়াল থেকে সরে দাঁড়াবেন।

বিনেশ বলেছেন,”একজন অ্যাথলিট তখনই নিজের সেরাটা দিতে পারে, যখন শারীরিক ও মানসিক ভাবে চমত্‍কার জায়গায় থাকতে পারে। আমি ট্রেনিং করছি ঠিকই, কিন্তু একশো শতাংশ দেওয়ার জায়গান নেই। আজকের বাউটে আমি সমস্যাগুলো ভীষণ ভাবে অনুভব করেছি। এই একই সমস্যা আমার টোকিওতে হয়েছে।”

শারীরিক সমস্যা, ওজন বেড়ে যাওয়ার সঙ্গে মানসিক চাপও কিছুটা হলেও বিপাকে ফেলেছে বিনেশকে। এখান থেকে বেড়িয়ে আবার পদকের মঞ্চ খুঁজবেন তিনি।