Wrestling Federation of India : সময়ে নির্বাচন হয়নি, ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করল UWW

১২ অগস্ট কুস্তি সংঘের নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু একদিন আগে পঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের নির্দেশে নির্বাচন পিছিয়ে পড়ে।

Wrestling Federation of India : সময়ে নির্বাচন হয়নি, ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করল UWW
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2023 | 1:22 PM

নয়াদিল্লি : ভারতীয় কুস্তিতে বড়সড় ধাক্কা। রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়ার (WFI) সদস্যপদ স্থগিত করে দিল বিশ্ব কুস্তি সংস্থা। চলতি বছরের শুরু থেকে দেশের কুস্তি জগতে সমস্যা চলছে। তারই মধ্যে ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করল ইউনাইটডেট ওয়ার্ল্ড রেসলিং ফেডারেশন (UWW)। সময়মতো নির্বাচন না হওয়াতেই এই শাস্তি। গত মে মাসে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং নির্বাচনের কথা স্মরণ করিয়ে দিয়ে WFI-কে সাসপেন্ড করার হুঁশিয়ারি দিয়ে রেখেছিল। এরপর একাধিকবার নির্বাচনের তারিখ ঠিক হয়েও পিছিয়ে যায়। সর্বশেষ ১২ অগস্ট কুস্তি সংঘের নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু একদিন আগে পঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের নির্দেশে স্থগিত হয়ে যায় নির্বাচন। শেষমেশ নির্বাসিত হতে হল ভারতীয় কুস্তি সংস্থাকে। এতে দেশের কুস্তিগীররা বিপাকে পড়ে গিয়েছেন। UWW পরিচালিত কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না তাঁরা। পাশাপাশি আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতীয় পতাকা ছাড়াই নামতে হবে তাঁদের। বিস্তারিত রইল TV9 Bangla Sports-এর এই প্রতিবেদনে।

ভারতীয় কুস্তিতে অচলাবস্থা চলছিল এ বছরের শুরু থেকেই। মহিলা কুস্তিগিরদের উপর শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে সংস্থার তৎকালীন প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের উপর। সাক্ষী মালিক, ভিনেশ ফোগট, বজরং পুনিয়াদের মতো চ্যাম্পিয়ন কুস্তিগিররা প্রতিবাদে পথে নামেন। কুস্তিগিরদের লাগাতার অনশন, আন্দোলনের পর ভেঙে দেওয়া হয় কুস্তি সংস্থার বোর্ড। চেয়ারম্যান পদ থেকে অপরাসিত হন ব্রিজভূষণ। বর্তমানে কেন্দ্রের গঠিত অ্যাড-হক কমিটি নির্বাচনের আয়োজন করছিল। ভূপিন্দর সিং বাজওয়ার নেতৃত্বে এই কমিটি ৪৫ দিনের মধ্যে নির্বাচন করাতে পারেনি। তাই রেয়াত করল না বিশ্ব কুস্তি সংস্থা।

গত জুন মাসে সর্বভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন হওয়ার কথা ছিল। বিভিন্ন কারণে তা পিছিয়ে যায়। গত সোমবার নয়াদিল্লির অলিম্পিক ভবনে চারজন প্রার্থী মনোনয়ন জমা দেন। তাঁদের মধ্যে ছিলেন উত্তরপ্রদেশ থেকে ব্রিজভূষণ শরণ সিংয়ের ঘনিষ্ঠ সঞ্জয় সিং।