World Athletics U20 Championships: শৈলীর সাফল্যে অবদান মা বিনীতার

শৈলির মা বলেন, 'আমার তিন সন্তান। দিন রাত আমি ছেলে মেয়েদের জন্য ছুটতাম। ছোট থেকেই শৈলির ভাবনায় শুধু খেলাধূলা। শৈলির বড় দিদি নার্সিং ট্রেনিং করত। ওর ছোট ভাই তখন নবম শ্রেণীতে পড়ত। সেই সময় প্রাইমারি স্কুলে পড়াশোনা করত শৈলি।'

World Athletics U20 Championships: শৈলীর সাফল্যে অবদান মা বিনীতার
শৈলির প্রশংসায় মা বিনীতা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 1:48 PM

ঝাঁসি: অনূর্ধ্ব ২০ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics U20 Championships) রুপো (Silver) পান লং জাম্পার শৈলী সিং (Shaili Singh)। ১৭ বছরের মেয়ে নাইরোবিতে হইচই ফেলে দিয়েছেন। মাত্র ১ সেন্টিমিটারের জন্য সোনা হাতছাড়া করেন শৈলী। মেয়ের এই কৃতিত্বে আপ্লুত মা বিনীতা সিং (Vinita Singh)। যাঁর দৌলতেই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে এই সাফল্য শৈলীর (Shaili Singh)। ছোট থেকেই মেয়ের খেলাধূলার ওপর আকর্ষণ। আর সেই আকর্ষণে কখনও বাধা হয়ে দাঁড়াননি মা বিনীতা (Vinita Singh)। বরং এগিয়ে এসেছেন মেয়েকে সফল ক্রীড়াবিদ তৈরি করতে। শৈলীর মা বলেন, ‘আমার তিন সন্তান। দিন রাত আমি ছেলে মেয়েদের জন্য ছুটতাম। ছোট থেকেই শৈলির ভাবনায় শুধু খেলাধূলা। শৈলীর বড় দিদি নার্সিং ট্রেনিং করত। ওর ছোট ভাই তখন নবম শ্রেণীতে পড়ত। সেই সময় প্রাইমারি স্কুলে পড়াশোনা করত শৈলী। আর তখন থেকেই ও খেলাধূলা করতে ভালোবাসত। ওদের বাবা অবশ্য খেলাধূলা খুব একটা পছন্দ করত না। তবে আমার সমর্থন ছিল শুরু থেকেই। ক্লাস টুয়ে পড়ার সময় থেকেই স্কুলস্তরে শৈলী লং জাম্পে নজর কাড়তে থাকে। ওর দু’জন স্কুল শিক্ষক শৈলীকে বিভিন্ন জায়গায় নিয়ে যেত খেলাধূলায় অংশ নেওয়ার জন্য। ও এতটাই খেলাধূলা ভালোবাসত যে কখনও ক্লান্ত হত না। ‘ ২০১৭ সাল থেকে অঞ্জু ববি জর্জের স্বামী রবার্ট ববি জর্জের কাছে তালিম নেওয়া শুরু করেন শৈলী। আর তারপর আরও ক্ষুরধার হয়ে ওঠেন এই ভারতীয় লং জাম্পার। তাইতো নাইরোবিতে রুপো পেয়েও অঞ্জু ববি জর্জকে কৃতজ্ঞতা জানান শৈলি। অনূর্ধ্ব-২০ ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মেয়েদের লং জাম্পে (Long Jump) ৬.৫৯ মিটার লাফিয়ে রুপো অর্জন করেছেন তিনি। ঝাঁসির মেয়ে শৈলীর মাত্র ১ সেমির জন্য সোনা হাতছাড়া হয়েছে। কেনিয়ার নাইরোবিতে হওয়া অনুর্ধ্ব-২০ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬.৭০ মিটার লাফিয়ে সোনা জেতেন সুইডেনের মাজা আসকাগ। যোগ্যতা অর্জন পর্বের শীর্ষে থেকে শেষ করলেও ফাইনালে মাত্র এক সেমির জন্য সোনার হাসি ফুটল না শৈলীর মুখে।

আরও পড়ুন: TOKYO PARALYMPICS 2020: আজ উদ্বোধনে ভারতের পতাকাবাহক টেক চাঁদ

নাইরোবিতে হওয়া অনুর্ধ্ব-২০ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তিনটি পদক অর্জন করে যাত্রা শেষ করল ভারত। বিশ্বমঞ্চে এ বার প্রথমে ৪x৪০০ মিটার মিক্সড রিলেতে ব্রোঞ্জ পদক পেয়েছে ভারত। তার পর ১০ হাজার মিটার হাঁটায় (10,000m race walk) রুপো অর্জন করেছেন অমিত। এ বার ফের রুপো এল শৈলীর হাত ধরে। সব মিলিয়ে অনূর্ধ্ব-২০ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে এটা ভারতের সপ্তম পদক। টোকিও অলিম্পিকের মঞ্চ ভারতীয় অ্যাথলেটিক্সকে নতুন করে অক্সিজেন দিয়েছে। সৌজন্যে নীরজ চোপড়ার সোনা। ভারতীয় অ্যাথলেটিক্সেও যে বিশ্বের মঞ্চে নজর কাড়তে পারে, সেই বিশ্বাসটা যেন ফিরিয়ে এনেছেন নীরজ। এবার অনূর্ধ্ব ২০ বিশ্বচ্যাম্পিয়নশিপে শৈলীর এই সাফল্যে ভারতীয় অ্যাথলেটিক্সের উচ্ছ্বাস বেড়ে গিয়েছেন আরও কয়েকগুণ। অগ্রজ নীরজ চোপড়া এবার শুভেচ্ছা জানালেন শৈলীকে। ট্যুইটে নীরজ লেখেন, “অংসখ্য ধন্যবাদ শৈলী।তুমি আজ সোনার খুব কাছে ছিলে। আমি জানি তুমি অনেক দূর যাবে। অঞ্জু ববি জর্জ ম্যাম, আপনাকে অনেক শুভেচ্ছা। আপনার কোচিং ও তত্ত্বাবধানেই তো এই সাফল্য শৈলীর।” আদতে ঝাঁসির মেয়ে শৈলী দুই অ্যাথলিট দম্পতির কাছে তৈরি হয়েছিলেন বেঙ্গালুরুতে। আর সেখান থেকে আজ আন্তর্জাতিক মঞ্চে সাফল্য। নীরজের ট্যুইট যেন এক অন্যমাত্রা যোগ করে শৈলীর সাফল্যে।