অপেক্ষার অবসান, ভারতে সুজুকি হায়াবুসা বাইকের নতুন মডেল লঞ্চের দিনক্ষণ ঘোষণা হল

এই বাইকে রয়েছে ১৩৪০ সিসি- র ইন-লাইন চার সিলিন্ডারের ইঞ্জিন। সেখানে রয়েছে লিকুইড কুলড ফিচার। এছাড়াও বেশ কিছু কম্পোনেন্ট বা পার্টসকে রিডিফাইন এবং রিভাইজ করা হয়েছে।

অপেক্ষার অবসান, ভারতে সুজুকি হায়াবুসা বাইকের নতুন মডেল লঞ্চের দিনক্ষণ ঘোষণা হল
ভারতে কবে লঞ্চ হবে এই বাইক?
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 3:08 PM

আগেই শোনা গিয়েছিল যে এপ্রিল মাসেই ভারতে লঞ্চ হবে সুজুকির নতুন হায়াবুসা মডেল। অবশেষে প্রতীক্ষার অবসান হল। জানা গিয়েছে, আগামী ২৬ এপ্রিল ভারতে লঞ্চ হবে সুজুকি হায়াবুসা ২০২১। নতুন জেনারেশনের সুজুকি হায়াবুসা বাইক লঞ্চের খবর টুইট করে জানিয়েছেন ‘সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া’ কর্তৃপক্ষ। আপডেটেড ডিজাইন, নতুন ফিচার, রি-ওয়ার্কড ইঞ্জিন- সহ একদম নতুন রূপে ভারতে আসছে হায়াবুসা। Euro 5/BS6 emission regulation মেনেই তৈরি হয়েছে হায়াবুসার নতুন মডেল।

তবে এই রেগুলেশন না থাকার কারণে মার্কেট থেকে তুলে নেওয়া হয়েছিল এর আগে হায়াবুসা মডেল। তবে তার আগেই ভারতের বাজারে বিক্রি হয়েছিল ওই বাইক। আরও কয়েকটি দেশে চলেছিল এই বাইকের বিক্রি। জানা গিয়েছে, আগের থেকে আরও স্লিক অর্থা সরু হয়ে গিয়েছে হায়াবুসার নতুন মডেল।

কী কী বিশেষ বৈশিষ্ট্য রয়েছে এই সুপারবাইকে?

১। বডির ডিজাইনে বেশ কিছু পরিবর্তন হলেও এখনও হায়াবুসা বাইকে যথেষ্ট কার্ভ রয়েছে।

২। এই বাইকে রয়েছে ১৩৪০ সিসি- র ইন-লাইন চার সিলিন্ডারের ইঞ্জিন। সেখানে রয়েছে লিকুইড কুলড ফিচার। এছাড়াও বেশ কিছু কম্পোনেন্ট বা পার্টসকে রিডিফাইন এবং রিভাইজ করা হয়েছে।

২। এই ইঞ্জিন খুব স্মুদলি পাওয়ার প্রোডাকশন করতে পারে এবং 187 bhp (৯৭০০ rpm) ও 150 Nm (৭০০০ rpm) টর্ক দিতে পারে।এই বাইকের সর্বোচ্চ গতি ২৯৯ কিলোমিটার/প্রতি ঘণ্টা। আগের থেকে বাইকের ওজন কমেছে মাত্র ২ কেজি। এখন নতুন জেনারেশনের হায়াবুসা বাইকের ২৬২ কিলোগ্রাম। এই বাইকে রয়েছে একটি ৬ স্পিড গিয়ারবক্স। এছাড়াও রয়েছে স্লিপ অ্যাসিস্ট ক্লাচ যা রেয়ার হুইল বা পিছনের চাকায় শক্তি সরবরাহ করে।

আরও পড়ুন- ভারতের বাজারে হাজির বাজাজ পালসারের নতুন বাইক, NS125 মডেলে রয়েছে ১২৫ সিসি- র ইঞ্জিন

৩। হায়াবুসা বাইকের নতুন রিভাইজড মডেলে রয়েছে হ্যান্ডেলবার, যা রাইডার বা বাইক আরোহীর ১২ মিলিমিটার কাছাকাছি চলে এসছে। এছাড়া বাইকের Ergonomics- এ এসেছে সামান্য পরিবর্তন। এর আগের হায়াবিসা বাইকের ক্ষেত্রে ভারতে দাম ছিল ১৩.৭ লক্ষ টাকা। এবার নতুন মডেলের দাম ১৭ লক্ষ টাকা (এক্স শোরুম)।

৪। সুজুকি কর্তৃপক্ষ জানিয়েছেন, নতুন হায়াবুসা মডেল অনেক ‘স্লিক’ এবং ‘শার্প। তবে বডিওয়ার্ক বা ডিজাইনে আধুনিকতা এলেও ইঞ্জিনের পাওয়ার অর্থাৎ শক্তি এবং টর্ক আগের মডেলের তুলনায় কিছুটা কমেছে নতুন আপডেটেড মডেলে। তবে নতুন হায়াবুসা মডেলে বেশ কিছু ইলেকট্রনিক্স প্যাকেজ যুক্ত হয়েছে বলে শোনা গিয়েছে।