অ্যামাজন লুনা: স্যামসাং গ্যালাক্সি এস২১ সিরিজে সাপোর্ট করবে এই গেম স্ট্রিমিং সার্ভিস

মোবাইল ছাড়াও পিসি, ম্যাক এবং আইফোন ও আইপ্যাডেও অ্যামাজন লুনা সাপোর্ট করে।

অ্যামাজন লুনা: স্যামসাং গ্যালাক্সি এস২১ সিরিজে সাপোর্ট করবে এই গেম স্ট্রিমিং সার্ভিস
আসলে অ্যামাজন লুনা একটি ক্লাউড গেমিং প্ল্যাটফর্ম।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2021 | 9:58 PM

গতবছর ডিসেম্বর মাসে অ্যামাজন- এর তরফে জানানো হয়েছিল যে এবার গেম স্ট্রিমিং সার্ভিস চালু করে তারা। এরপরই চালু হয় অ্যামাজন লুনা। আসলে এটি একটি ক্লাউড গেমিং প্ল্যাটফর্ম। আজ অ্যামাজন জানিয়েছে, স্যামসাংয়ের ২০২১- এর ফ্ল্যাগশিপে থাকা স্মার্টফোনগুলিতে সাপোর্ট করবে লুনা। টুইট করে অ্যামাজন লুনার তরফে বলা হয়েছে। বর্তমানে অনেক অ্যানড্রয়েড ডিভাইসের সঙ্গে খাপ খাওয়াতে সক্ষম হয়েছে এই গেম স্ট্রিমিং প্ল্যাটফর্ম। এবার স্যামসাং গ্যালাক্সি এস সিরিজের এস ২১, এস ২১ প্লাস এবং এস ২১ আলট্রা— এই তিনটি মডেলেও সাপোর্ট করবে অ্যামাজন লুনা।

অ্যামাজন লুনা, এই ক্লাউড গেমিং প্ল্যাটফর্ম অপারেট করে অ্যামাজন। ২০২০ সালের ২৪ সেপ্টেম্বর প্রথম লুনার কথা প্রকাশ্যে আসে। অ্যামাজনের তরফে সাবস্ক্রাইবারদের কাছে ‘আর্লি অ্যাকসেস’ অপশন দিয়ে ইনভিটেশন পাঠানো হয়েছিল ২০২০ সালের ২০ অক্টোবর থেকে।

জানা গিয়েছে, স্যামসাং গ্যালাক্সি এস ২১ সিরিজের অনেক অ্যানড্রয়েড স্মার্টফোনেই সাপোর্ট করবে অ্যামাজন লুনা। এছাড়াও যেসব ফোনে অ্যামাজন লুনা সাপোর্ট করবে সেগুলি হল- পিক্সেল ৩, পিক্সেল ৩ এক্সএল, পিক্সেল ৩এ, পিক্সেল ৩এ এক্সএল, পিক্সেল ৪ এক্সএল, পিক্সেল ৪এ, পিক্সেল ৪এ ৫জি, পিক্সেল ৫। স্যামসাং গ্যালাক্সির অন্যান্য সিরিজেও সাপোর্ট করবে অ্যামাজন লুনা। স্যামসাং গ্যালাক্সি এস ৯, গ্যালাক্সি এস ৯ প্লাস, গ্যালাক্সি এস ১০, গ্যালাক্সি এস ১০ প্লাস, গ্যালাক্সি এস ২০ ৫জি, গ্যালাক্সি এস ২০ প্লাস ৫জি, গ্যালাক্সি এস ২০ আলটড়া ৫জি, গ্যালাক্সি নোট ৯, গ্যালাক্সি নোট ১০, গ্যালাক্সি নোট ১০ প্লাস, গ্যালাক্সি নোট ২০, ওয়ানপ্লাস ৭— স্যামসাং গ্যালাক্সি এস ২১ সিরিজ ছাড়াও স্যামসাংয়ের এই ফোনগুলিতেও সাপোর্ট করবে অ্যামাজন লুনা। এছাড়াও ওয়ানপ্লাস ৭ প্রো, ওয়ানপ্লাস ৭ প্রো ৫জি, ওয়ানপ্লাস ৮ প্রো,  ওয়ানপ্লাস নোর্ড, ওয়ানপ্লাস ৭টি, ওয়ানপ্লাস ৭টি প্রো এবং ওয়ানপ্লাস ৭টি প্রো— এইসব ফোনেও থাকবে অ্যামাজন লুনা।

মোবাইল ছাড়াও পিসি, ম্যাক এবং আইফোন ও আইপ্যাডেও অ্যামাজন লুনা সাপোর্ট করে। ক্রোম গেমারদের ক্ষেত্রে ৮৩ ভার্সান ব্যবহার করতে হবে। অথবা বেছে নিতে হবে ব্রাউজারের একদম নবতম ভার্সান। অন্যদিকে ম্যাক- এর ক্ষেত্রে ইউজারদের উচিত সফটওয়্যারের নতুন ভার্সান কিংবা OSX 10.13 ব্যবহার করতে হবে। এর পাশাপাশি ইন্টারনেট স্পিড থাকতে হবে ১০ এমবিএস (ন্যূনতম)। তাহলে এই প্ল্যাটফর্মে বিভিন্ন গেম খেলা যাবে।