লঞ্চ হল বাজাজের ‘প্ল্যাটিনা ১১০’, রয়েছে অ্যান্টি-লকিং ব্রেকিং সিস্টেম

প্ল্যাটিনা ১১০ মডেলের বিশেষত্ব হল এই বাইকে রয়েছে অ্যান্টি-লকিং ব্রেকিং সিস্টেম। যাকে বলা হয় এবিএস ফিচার।

লঞ্চ হল বাজাজের 'প্ল্যাটিনা ১১০', রয়েছে অ্যান্টি-লকিং ব্রেকিং সিস্টেম
চারকোল ব্ল্যাক, ভলকানিক রেড এবং বিচ ব্লু--- এই তিনটি রঙে পাওয়া যাবে বাজাজ অটোর প্ল্যাটিনা ১১০ মডেল।
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 3:39 PM

কয়েকদিন আগেই লঞ্চ হয়েছিল বাজাজ অটোর জনপ্রিয় প্ল্যাটিনা মডেলের ১০০ ইএস মডেল। বৃহস্পতিবার প্ল্যাটিনা ১১০ লঞ্চ করল বাজাজ অটো। এই বাইকের দাম ৬৫,৯২০ টাকা (এক্স শোরুম দিল্লি)। প্ল্যাটিনা ১১০ মডেলের বিশেষত্ব হল এই বাইকে রয়েছে অ্যান্টি-লকিং ব্রেকিং সিস্টেম। যাকে বলা হয় এবিএস ফিচার। প্ল্যাটিনা ১১০ -ই একমাত্র মডেল, যেখানে এই ফিচার রয়েছে।

আরও পড়ুন- ভারতে ফিরছে বাজাজের জনপ্রিয় ‘প্ল্যাটিনা’ মডেল

অ্যান্টি-লকিং ব্রেকিং সিস্টেম বা এবিএস ফিচারের ক্ষেত্রে প্ল্যাটিনা ১১০ মডেলে রয়েছে একটি ২৪০ এমএম ফ্রন্ট ডিস্ক ব্রেক। এই বিশেষ ফিচারের ক্ষেত্রে বাইকে থাকে একটি ইলেকট্রনিক কন্ট্রোলার, যার সাহায্যে চাকার স্পিড মনিটর করা হয়। অর্থাৎ হুইল স্পিড নজরে রাখা যায়। বিশেষত, হঠাৎ করে অর্থাৎ আচমকা বাইকের ব্রেক কষলে কিংবা এক্সট্রিম স্পিডে থাকাকালীন হঠাৎ করে ব্রেক মারলে, সেই সময়ে চাকার স্পিড কত ছিল তা পরিমাপ করা যায় এই ইলেকট্রনিক কন্ট্রোলারের সাহায্যে।

কিন্তু কেন রাখা হয়েছে এই বিশেষ ফিচার- 

এবিএস ফিচারের সাহায্যে ব্রেক কষে চাকা লক করে দেওয়া যায়। যার ফলে বেসামাল হয়ে বা চাকা স্কিড করে বাইক অ্যাক্সিডেন্টের সম্ভাবনা কমে। কারণ প্রচণ্ড গতিতে থাকাকালীন আচমকা ব্রেক মারলে বাইক উল্টে মারাত্মক দুর্ঘটনা হতে। গুরুতরভাবে জখম হতে পারেন সওয়ারি। সেই সব এড়াতেই প্ল্যাটিনা ১১০ মডেলে এই বিশেষ অ্যান্টি-লকিং ব্রেকিং সিস্টেম রেখে বাজাজ অটো।

ইঞ্জিনের বৈশিষ্ট্য-

প্ল্যাটিনা ১১০ মডেলের ইঞ্জিন ১১৫সিসি। সেই সঙ্গে রয়েছে চারটি স্ট্রোক, সিঙ্গল সিলিন্ডার, এয়ার-কুলড ইঞ্জিন এবং ইলেকট্রনিক ইনজেকশন। এর সাহায্যে 6.33 KW power (8.6 PS) @ 7000 rpm এবং 9.81 Nm torque @5000 rpm—- এইসব ফিচার পাওয়া সম্ভব।

প্ল্যাটিনা ১১০ মডেলের অন্যান্য ফিচার-

১। এই বাইকে রয়েছে নতুন আয়না বা নিউ মিরর। মূলত ভিসিবিলিটি বা দৃশ্যমান্যতা যাতে ভাল হয়, সেই জন্যই এই মিররগুলি লাগানো হয়েছে বাইকে। এর সাহায্যে পিছন থেকে আসা অন্যান্য গাড়ির দিকে নজর রাখতে পারবেন আরোহী।

২। এছাড়াও থাকছে হ্যান্ড-গার্ড। রুক্ষ রাস্তায় বাইক চালানোর সময় চালককে অতিরিক্ত সুরক্ষা দেবে এই হ্যান্ড-গার্ড।

কী কী রঙে পাওয়া যাবে প্যাটিনা ১১০ মডেল-

চারকোল ব্ল্যাক, ভলকানিক রেড এবং বিচ ব্লু— এই তিনটি রঙে পাওয়া যাবে বাজাজ অটোর প্ল্যাটিনা ১১০ মডেল। ভারতের সমস্ত বাজাজ অটোর ডিলারশিপেই পাওয়া যাবে এই বাইক।