সস্তার Citroen eC3 ইলেকট্রিক গাড়ির বুকিং শুরু ₹25,000-এ, জোরদার লড়াইয়ে Tiago ও Tigor EV

Affordable EV: Citroen ভারতে একটি EV নিয়ে হাজির হয়েছে। রবিবার 22 জানুয়ারি থেকে সেই Citroen eC3 ইলেকট্রিকের বুকিং শুরু হল দেশে। প্রসঙ্গত, ভারতে Citroen-এর যে C3 গাড়িটি রয়েছে, তারই ইলেকট্রিক ভার্সন হল এই Citroen eC3।

সস্তার Citroen eC3 ইলেকট্রিক গাড়ির বুকিং শুরু ₹25,000-এ, জোরদার লড়াইয়ে Tiago ও Tigor EV
দেশে আরও একটা সস্তার ইভি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 5:22 PM

Citroen eC3 Booking Open: ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বিগত কয়েক মাসে দেশে অন্যমাত্রায় পৌঁছে গিয়েছে। বেড়েছে বিক্রিবাট্টা, জ্বালানি খরচ এবং সর্বোপরি পরিবেশ দূষণ কমানোর পরীক্ষিত সত্য উপলব্ধি করতে পেরেছেন ভারতের গাড়িচালকরা। আর সেই ইলেকট্রিক ভেহিকলের পথপ্রদর্শক যদি কাউকে ধরতে হয়, তাহলে প্রথম নামটাই Tata Motors-এর। একাধিক EV নিয়ে দেশের বিদ্যুচ্চালিত চারচাকার মার্কেট ছেয়ে ফেলেছে টাটা। এহেন Tata-র জনপ্রিয় একটি ইলেকট্রিক ভেহিকল হল Tiago EV। সেই টিয়াগো ইভি-কে টক্কর দিতে ফ্রান্সের গাড়ি প্রস্তুতকারক সংস্থা Citroen ভারতে একটি EV নিয়ে হাজির হয়েছে। রবিবার 22 জানুয়ারি থেকে সেই Citroen eC3 ইলেকট্রিকের বুকিং শুরু হল দেশে। প্রসঙ্গত, ভারতে Citroen-এর যে C3 গাড়িটি রয়েছে, তারই ইলেকট্রিক ভার্সন হল এই Citroen eC3।

Citroen eC3 EV: বুকিং শুরু

Citroen India তাদের এই নতুন ইলেকট্রিক ভেহিকলের বুকিংও শুরু করেছে দেশে। যে সব কাস্টমাররা বৈদ্যুতিক এই ইলেকট্রিক গাড়িটি বুক করতে চান, তাঁদের যেতে হবে কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে। এছাড়া, অফলাইনে স্থানীয় Citroen ডিলারশিপের থেকেও গাড়িটি বুক করা যাবে। Citroen eC3 Electric গাড়িটি বুক করতে কাস্টমারদের টোকেন অ্যামাউন্ট হিসেবে মাত্র 25,000 টাকা খরচ করতে হবে। ফেব্রুয়ারি মাস থেকেই ইলেকট্রিক গাড়িটি দেশের বিভিন্ন Citroen শোরুমে চলে আসবে বলে জানা গিয়েছে। গাড়িটির দাম কত হতে পারে এখনও পর্যন্ত জানা যায়নি। ফেব্রুয়ারিতেই সে সম্পর্কে আপডেট দেবে EV প্রস্তুতকারক সংস্থাটি।

Citroen eC3 EV: ফিচার ও স্পেসিফিকেশন

এটি একটি আদ্যপান্ত ইলেকট্রিক হ্যাচব্যাক হতে চলেছে। EV-র চার্জিং পোর্ট দেওয়া হচ্ছে ফ্রন্ট ফেন্ডারে। ICE C3-র উপরে ভিত্তি করে নির্মিত হয়েছে গাড়িটি। এর সাইড প্রোফাইল এবং ডিজ়াইন এলিমেন্টও তার ICE কাউন্টারপার্ট C3-র মতোই। গাড়ির ইন্টিরিয়ারে বিশেষ করে কেবিনের মেকওভার সামান্য বদলানো হয়েছে। গিয়ার লিভার রিপ্লেস করে সেন্টার কন্সোলে বাটন দেওয়া হয়েছে ড্রাইভ মোড বেছে নেওয়ার জন্য।

Citroen eC3 ইলেকট্রিক গাড়িতে রয়েছে সিঙ্গেল 29.2 kWh ব্যাটারি প্যাক। গাড়িটিতে 3.3 kW অনবোর্ড এসি চার্জার দেওয়া হয়েছে। Citroen-এর তরফ থেকে দাবি করা হয়েছে, একটি DC চার্জারের মাধ্যমে মাত্র 57 মিনিটের মধ্যেই 10-80 শতাংশ চার্জ হতে পারে গাড়িটি। আবার হোম চার্জার ব্যবহার করে গাড়িটি 10-100 শতাংশ চার্জ হতে সময় নেবে 10.5 ঘণ্টা। Citroen আরও দাবি করছে, একবার চার্জে eC3 গাড়িটি 320 কিলোমিটার পর্যন্ত ছুটবে। অর্থাৎ, গাড়িটি একবার ফুল চার্জ দিয়ে আপনি কাঁথি গিয়ে আবার ফিরে আসতে পারবেন।

Citroen eC3 ইভি-তে একটি সিঙ্গেল ইলেকট্রিক মোটর দেওয়া হয়েছে, যা 57hp পাওয়ার এবং 143 Nm টর্ক দিতে পারে। এই ইলেকট্রিক মোটরের দৌলতে গাড়িটি মাত্র 6.8 সেকেন্ডের মাথায় 0-60 kmph স্পিড তুলতে পারে। গাড়িটির সর্বাধিক স্পিড 107 kph।

Citroen eC3 ইলেকট্রিক কারের দুটি ভ্যারিয়েন্ট রয়েছে- লাইভ এবং ফিল। গাড়িটিতে রয়েছে 10.2 ইঞ্চির ইনফোটেইনমেন্ট সিস্টেম। ওয়্যারলেস অ্যাপল কারপ্লে/অ্যান্ড্রয়েড অটো, চার-স্পিকারের অডিও সিস্টেম এবং হাইট-অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট রয়েছে। এখানে আপনি চার্জিং স্টেটাস লোকেশন-সহ আরও একাধিক আকর্ষণীয় ফিচার দেখে নিতে পারবেন। সেফটি ফিচারের দিক থেকে রয়েছে ডুয়াল এয়ারব্যাগ এবং তার সঙ্গে ABS ও EBD।

Citroen eC3 EV: কত দাম হতে পারে

Citroen-এর ইলেকট্রিক গাড়িটি টক্কর দেবে Tata Tiago EV এবং Tigor EV-র সঙ্গে। এমনিতে মার্কেটে Citroen C3 গাড়িটির দাম 5.71-8.06 লাখ টাকার (এক্স-শোরুম) মধ্যে। এখন এই কম্প্যাক্ট ইলেকট্রিক হ্যাচব্যাক তথা Citroen eC3-র দাম প্রতিযোগিতার বাজারকে লক্ষ্য রেখে 10 লাখ টাকার কম হবে বলে মনে করা হচ্ছে।