Honda City e:HEV: বুকিং শুরু হল ১৯.২০ লাখ টাকার নতুন হন্ডা সিটি হাইব্রিডের, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন

Hybrid Sedan: এই লেটেস্ট হাইব্রিড মডেলের সিঙ্গেল জেডএক্স ট্রিমের দাম ১৯.৫০ লাখ টাকা (এক্স-শোরুম)। এর ফলে স্ট্যান্ডার্ড সিটি জেডএক্স মডেলের থেকে এই নতুন সিটি সেডানের দাম আরও ৪.৫ লাখ টাকা বেশি হয়ে যাচ্ছে।

Honda City e:HEV: বুকিং শুরু হল ১৯.২০ লাখ টাকার নতুন হন্ডা সিটি হাইব্রিডের, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন
হন্ডা সিটি ই:এইচভি হাইব্রিড সেডান।
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 3:58 PM

হন্ডা (Honda) সিটি সেডানের একটি হাইব্রিড মডেল (Hybrid Model) অফিসিয়ালি ভারতে লঞ্চ হয়ে গেল, যার নাম হন্ডা সিটি ই:এইচইভি (Honda City e:HEV)। এই লেটেস্ট হাইব্রিড মডেলের সিঙ্গেল জেডএক্স ট্রিমের দাম ১৯.৫০ লাখ টাকা (এক্স-শোরুম)। এর ফলে স্ট্যান্ডার্ড সিটি জেডএক্স মডেলের থেকে এই নতুন সিটি সেডানের দাম আরও ৪.৫ লাখ টাকা বেশি হয়ে যাচ্ছে। হন্ডা সিটি ই:এইচইভি সেডান হল হন্ডার প্রথম গাড়ি যাতে হন্ডা সেন্সিং প্রযুক্তি বা এডিএএস ফিচার্স দেওয়া হয়েছে। নতুন হন্ডা সিটি ই:এইচইভি হাইব্রিড সেডান গাড়িটি সম্পূর্ণ ভাবে ভারতেই তৈরি করা হচ্ছে। রাজস্থানের তাপুকারায় কোম্পানির ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি ইউনিটেই তৈরি হচ্ছে হন্ডা সিটি ই:এইচইভি হাইব্রিড সেডান। গত ৪ মে, বুধবার থেকেই দেশে হন্ডা সিটির সমস্ত ডিলারশিপ থেকে নতুন গাড়িটির বুকিং আরম্ভ হয়ে গিয়েছে।

ফিচার্স ও স্পেসিফিকেশনস

হন্ডা সিটি ই:এইচভি গাড়িতে রয়েছে ১.৫ লিটারের, ফোর সিলিন্ডার, অ্যাটকিনসন সাইকেল পেট্রল ইঞ্জিন এবং দুটি ইলেকট্রিক মোটর, যা কম্বাইন করা রয়েছে। ১২৪বিএইচপি এবং ২৫৩ এনএম পিক টর্ক দিতে পারে হন্ডা সিটি ই:এইচভি গাড়িটির ইঞ্জিন। হন্ডার তরফ থেকে দাবি করা হয়েছে, এই সিটি হাইব্রিড মডেলটি পেট্রল মডেলের থেকে ৪০ শতাংশ বেশি ফুয়েল-এফিসিয়েন্ট। গাড়িটির মাইলেজ ২৬.৫ কিলোমিটার বলেও দাবি করেছে সংস্থাটি। হাইব্রিড সিটি গাড়িটি পেট্রল পাওয়ার্ড ভার্সনের তুলনায় অনেকটাই ভারী, ওজন ১১০ কেজি। দ্যইচইভি গাড়িটির প্রতিটি কর্নারেই রয়েছে ডিস্ক ব্রেক এবং একটি ইলেকট্রনিক পার্কিং ব্রেকও দেওয়া হয়েছে।

সিটি হাইব্রিড গাড়িটির মোট তিনটি ড্রাইভ মোড রয়েছে – ইভি, হাইব্রিড এবং পেট্রল। গাড়িটির সবথেকে ব়় বৈশিষ্ট্য হল, ইভি মোডে এটি ইলেকট্রিক পাওয়ারে চালিত হতে পারে। তবে গাড়িটিরি ডিজ়াইনে খুব বড়সড় কিছু পরিবর্তন করা হয়নি। যদিও গাড়িটির কেবিন আপগ্রেড করা হয়েছে একটি নতুন আপহোলস্টেরি এবং হাইব্রিড-স্পেসিফিক ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের সাহায্যে। ফিচার্সের দিক থেকে এই হন্ডা সিটি ই:এইচইভি হাইব্রিড গাড়িটিতে হন্ডা সেন্সিংয়ের মাধ্যমে যেমন লেন চেঞ্জ অ্যাসিস্ট, পেডেস্ট্রিয়াল অ্যালার্ট এবং অ্যাডাপ্টিভ ক্রুজ় কন্ট্রোলের মাধ্যমে এডিএএস ফাংশন দেওয়া হয়েছে।

এছাড়াও এই নতুন গাড়িটিতে রয়েছে কলিশন মিটিগেশন ব্রেকিং সিস্টেম বা সিএমবিএস, রোড ডিপার্চার মিটিগেশন বা আরডিএম এবং অটো হাই বিম। সেফটি ফিচার্সের মধ্যে দেওয়া হয়েছে ছয়টি এয়ারব্যাগ, হন্ডা লেন-ওয়াচ, একটি ৩৬০ ডিগ্রি ভিউ ক্যামেরা এবং টায়ার প্রেসার মনিটরিং।