Ola S1 Pro: দুর্ঘটনায় গুরুতর আহত এস১ প্রো স্কুটার চালক, তারই গোপনীয় রাইড-তথ্য ফাঁস করে ফের বিতর্কে ওলা ইলেকট্রিক

ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) নিয়ে বিতর্কের শেষ নেই। এবার গুয়াহাটির এক ওলা এস১ প্রো (Ola S1 Pro) স্কুটার-চালক ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হলেন। জানা গিয়েছে, সফ্টওয়্যার সংক্রান্ত সমস্যার কারণেই দুর্ঘটনার সম্মুখীন হয় ই-স্কুটারটি। ঘটনায় ক্র্যাশ করা সেই ওলা এস১ প্রো-র টেলিমেট্রি ডেটা শেয়ার করে ওলা ইলেকট্রিকের তরফ থেকে দাবি করা হয় যে, চালক […]

Ola S1 Pro: দুর্ঘটনায় গুরুতর আহত এস১ প্রো স্কুটার চালক, তারই গোপনীয় রাইড-তথ্য ফাঁস করে ফের বিতর্কে ওলা ইলেকট্রিক
সেই ওলা এস১ প্রো এবং তার আহত চালক।
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 12:10 PM

ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) নিয়ে বিতর্কের শেষ নেই। এবার গুয়াহাটির এক ওলা এস১ প্রো (Ola S1 Pro) স্কুটার-চালক ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হলেন। জানা গিয়েছে, সফ্টওয়্যার সংক্রান্ত সমস্যার কারণেই দুর্ঘটনার সম্মুখীন হয় ই-স্কুটারটি। ঘটনায় ক্র্যাশ করা সেই ওলা এস১ প্রো-র টেলিমেট্রি ডেটা শেয়ার করে ওলা ইলেকট্রিকের তরফ থেকে দাবি করা হয় যে, চালক নিরাপদে রয়েছেন। আর তাতেই যাবতীয় বিতর্কের সূত্রপাত। যে চালকের ওলা এস১ প্রো দুর্ঘটনার কবলে পড়ে, তাঁর বাবা ট্যুইটারে সংস্থাটিকে ট্যাগ করে একহাত নেন। অভিযোগ, দুর্ঘটনা নিয়ে নয়। বরং, ওলা ইলেকট্রিক কেন একজন চালকের টেলিমেট্রি ডেটা শেয়ার করেছে, তা নিয়েই আপত্তি জানান ওই স্কুটার চালকের বাবা। এমনকী, তিনি ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষের কাছে একটি টেকডাউন নোটিসও পাঠান।

ঘটনাটি কয়েক দিন আগেকার। দুর্ঘটনার কবলে পড়া ওই ওলা এস১ প্রো স্কুটারটি কেনা হয় বলবন্ত সিংয়ের নামে। যে যুবক দুর্ঘটনার কবলে পড়েছিলেন, তাঁর বাবার নামই বলবন্ত সিং। গত ১৫ এপ্রিল তিনি ট্যুইট করে জানান যে, ২৬ মার্চ তাঁর পুত্র ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার নিয়ে দুর্ঘটনার সম্মুখীন হন। তিনি আরও যোগ করে বলেন যে, একটি স্পিড ব্রেকার থাকার কারণে তাঁর পুত্রকে ব্রেক কষতে হয় এবং যতবারই সে ব্রেক কষে বাইকটির গতি মন্থর হওয়ার পরিবর্তে তা দ্রুত গতিতে চলতে থাকছিল। এর পরে হঠাৎ করেই স্কুটারটি ঝড়ের গতিতে চলতে শুরু করে। তাতেই চালক গাড়ি থেকে পড়ে যান এবং ডান হাতে রীতিমতো সেলাই করতে হয়।

এই ট্যুইট দেখার পরই ওলা ইলেকট্রিকের তরফে তড়িঘড়ি উত্তর দেওয়া হয়। তদন্তেরও আশ্বাস দেওয়া হয়। তার এক সপ্তাহ পরেই ট্যুইটারে ওই দুর্ঘটনার রিপোর্ট প্রকাশ করে ওলা ইলেকট্রিক। আর সেখানেই স্কুটার মালিকের টেলিমেট্রি ডেটাও তুলে ধরা হয়। টেলিমেট্রি ডেটায় দেখা গিয়েছে, ওই চালক ৯৫ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে ১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ওলা এস১ প্রো চালাচ্ছিলেন। দুর্ঘটনার সময় ভয় পেয়ে ফ্রন্ট এবং রিয়ার দুই ব্রেকই কষে ফেলে। আর তার ফলেই স্কুটারটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং দুর্ঘটনার সম্মুখীন হয়।

চালকের অনুমতি না নিয়ে কেন ওলা ইলেকট্রিক টেলিমেট্রি ডেটা প্রকাশ করেছে, তার কারণ জানতে চেয়েই ট্যুইটারে ক্ষোভ প্রকাশ করেছেন বলবন্ত সিং। ট্যুইটে তিনি এ-ও বলেন যে, এই ভাবে না জানিয়ে টেলিমেট্রি ডেটা প্রকাশ করা আসলে প্রাইভেসি সংক্রান্ত নীতি লঙ্ঘন করেছে। ট্যুইটে তিনি আরও যোগ করেছেন, ওলা ইলেকট্রিক দ্বারা প্রকাশিত এই টেলিমেট্রি ডেটাকে তিনি বিশ্বাস করছেন না, কারণ তার সত্যতা কোনও আইনি সংস্থা দ্বারা যাচাই করা হয়নি। শেষে তিনি রীতিমতো হুঁশিয়ারিও দেন যে, ওলা ইলেকট্রিকের প্রধান ভাবিশ আগরওয়ালের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন।

এদিকে স্কুটার মালিকের এহেন অভিযোগের ভিত্তিতে ওলা ইলেকট্রিক এখনও পর্যন্ত কোনও অফিসিয়াল বিবৃতি জারি করেনি। কিন্তু বিবৃতি না জারি করলেও সময়টা যে ওলা ইলেকট্রিকের জন্য খুব একটা ভাল যাচ্ছে না, তা একপ্রকার পরিষ্কার।