How To Boost Car AC Performance: গাড়ির এসি থেকে আরও ঠান্ডা হাওয়া পাওয়ার ৮ টিপস, কাঁপুনি ধরিয়ে দেবে!

Car AC Tips: আপনার গাড়ির এসি ঠিকঠাক ঠান্ডা করতে পারছে না কেবিনটাকে? তাহলে আপনার বেশ কয়েকটা টিপস জেনে নেওয়া উচিৎ। আর সেগুলি মেনে যখন কলকাতার রাস্তায় গাড়ি চালাবেন, মনে হতে পারে শিমলার পাহাড়ি পথ।

How To Boost Car AC Performance: গাড়ির এসি থেকে আরও ঠান্ডা হাওয়া পাওয়ার ৮ টিপস, কাঁপুনি ধরিয়ে দেবে!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 9:46 AM

প্রচণ্ড গরম পড়েছে। আর এই গরমে এয়ার কন্ডিশনার (Air Conditioner) না চালালে রেহাই নেই। তা বাড়িতে হোক বা গাড়িতে। এদিকে আবার আপনার গাড়িতে একটা এসি রয়েছে ঠিকই, কিন্তু সে এসি আবার গাড়ির কেবিন ততটাও ঠান্ডা করতে পারছে না। আজকাল লোকে গাড়ি কিনলে, এসি ছাড়া কেনেন না। কারণ, আমাদের মতো একটা গ্রীষ্মপ্রবণ দেশে গাড়িতে এসি (Car AC) না থাকলে, তা বাসে চড়ারই সমান। সেই কারণে গাড়ির এসির জনপ্রিয়তা যেমন বেড়েছে, তেমনই আবার তা নিয়ে সাধারণ মানুষের সচেতনতাও বেড়েছে। তারপরেও আপনার গাড়ির এয়ার কন্ডিশনার থেকে ঠিকঠাক ঠান্ডা হাওয়া পাচ্ছেন না। তার কারণ হল, গাড়ির এসি সম্পর্কে আপনি হয়তো অনেক কিছুই জানেন না। তাই ঠিকঠাক ঠান্ডাও হচ্ছে গাড়ির কেবিন। আজ আমরা এমনই কিছু টিপস জেনে নেব, যেগুলি আমাদের গাড়ির এসির কার্যক্ষমতা আরও বাড়িয়ে তুলতে পারবে।

১) গাড়িতে আটকে থাকা তাপ মুক্ত করুন

এসি চালানোর আগে আপনার গাড়িটা ভাল করে ভেন্টিলেট করুন। ইগনিশন শুরু হওয়ার আগে গাড়ির জানলা খুলে একবার স্লাইড ডাউন করে নিলে সমস্ত তাপ গাড়ি থেকে বেরিয়ে যায়। এর ফলে গাড়ির তাপমাত্রা যেমন অনেকটা কমে যায়, তেমনই আবার আপনি গাড়িতে এসি চালাতে তা ঝটপট কেবিনটা ঠান্ডাও করতে পারে।

২) সূর্যের আলো থেকে যতটা দূরে সম্ভব গাড়ি পার্ক করুন

এসি আছে বলে গাড়িটা যে কোনও জায়গায় পার্ক করলে চলবে না। মাথায় রাখতে হবে, গাড়ি যেন খুব একটা রোদে না থাকে। দীর্ঘক্ষণ কঠিন রোদে যদি গাড়ি পার্ক করা থাকে, তাহলে সেই গাড়ির এসি অতটাও কার্যকর হবে না। সবসময় চেষ্টা করুন সূর্যের আলো কম পৌঁছবে, এমন জায়গাট গাড়িটা পার্ক করার। অথবা, একটা শেডের নীচে রাখলে তো সবথেকে ভাল। তাতে এসি চালানোর সঙ্গে সঙ্গে সে গাড়ির কেবিন ঠান্ডা করবে।

৩) গাড়ির এসির কন্ডেনসার পরিষ্কার রাখতে হবে

গাড়ির এসির কন্ডেনসার অপরিষ্কার থাকলে, তার কার্যক্ষমতা কমে যায়। দ্রুত সেই গাড়ির কেবিন ঠান্ডা করতে পারে না এসি। যে পথ দিয়ে ঠান্ডা বাতাস প্রবাহিত হয়, সেই পথটা ময়লা বা আবর্জনায় ঢেকে গিলে কী ভাবে গাড়িটি ঠান্ডা করবে সেই এসি? তাই গাড়ির এসির কন্ডেনসার প্রতিদিন পরিষ্কার করা উচিৎ। অন্তত দুই দিনে একবার করে কন্ডেনসার পরিষ্কার করা আবশ্যক।

৪) রিসার্কুলেশন মোড অন করে রাখুন

গাড়ির এসিটা অন করলেন। ঠিক যখনই ঠান্ডা বাতাস পেতে শুরু করলেন, তখনই রিসার্কুলেশন মোড অন করে দিন। রিসার্কুলেশন মোড অন করে রাখলে, আপনি নিশ্চিত হতে পারবেন যে, গাড়ির এসি বাইরের হাওয়া টানছে না। কেবল মাত্র গাড়ির কেবিনে উপলব্ধ থাকা বাতাসই ব্যবহর করছে। এর ফলে, অতিরিক্ত প্রচেষ্টা ছাড়াই গাড়ির কেবিন খুব তাড়াতাড়ি ঠান্ডা করতে পারে এসি।

৫) রোজ গাড়ির এসি সার্ভিস করুন

গাড়ির এসি থেকে যথাযথ ঠান্ডা বাতাস পেতে, যথা সময়ে তা সার্ভিসিংয়েরও প্রয়োজন রয়েছে। নিয়মিত গাড়ির এসি সার্ভিস করালে তার কন্ডিশনও যেমন ভাল থাকবে, তেমনই আবার গাড়ির কেবিনও ঠান্ডা করবে সঠিক ভাবে। একটা বিষয় মাথায় রাখবেন, এসি আপনি সারা বছর চালাচ্ছেন না। তাই সেটা ব্যবহার না করলে ধূলোবালি জমে যাওয়ার প্রভূত সম্ভাবনা থেকে যায়। নিয়মিত এসি সার্ভিস করালে তার কার্যক্ষমতা অন্তত দ্বিগুণ বেড়ে যায়।

৬) ঠান্ডা বাতাস যেন গাড়ির কেবিন ছেড়ে না বেরিয়ে যায়

গাড়িতে এসি চালিয়ে খেয়াল রাখতে হবে যেন, সেই ঠান্ডা হাওয়া বাইরে বেরিয়ে যেতে না পারে। সেই কারণে গাড়িতে এসি চালানোর আগে জানলাগুলো ঠিকঠাক ভাবে বন্ধ করা হয়েছে কি না, নজর রাখতে হবে। সঠিক ভাবে গাড়ির জানলা বন্ধ করে এসি চালালে গাড়ির কেবিন অনেক তাড়াতাড়ি ঠান্ডা হয় এবং দীর্ঘক্ষণ কেবিন ঠান্ডা রেখেও দেয়। এখন সেই ঠান্ডা হাওয়া বাইরে বেরিয়ে গেলে, কী ভাবেই বা গাড়ির কেবিন ঠান্ডা থাকবে?

৭) নোংরা ফিল্টার গাড়ির এসির ঠান্ডা করার ক্ষমতা কমিয়ে দেয়

গাড়ির এসি ঠান্ডা বাতাস রুখে দিতে পারে তার নোংরা ফিল্টার। এর ফলে গাড়ির কেবিনটা যেমন ঠান্ডা হতে বেশি সময় লেগে যায়, তেমন তেল-খরচও অনেকটাই বেড়ে যায়। সেই কারণেই এসির ফিল্টার সব সময় পরিষ্কার রাখার কথা বলা হয়। বিশেষজ্ঞরা বলে থাকেন যে, গাড়ির এসির ফিল্টার প্রতি সপ্তাহ অন্তত একবার করে পরিষ্কার করা উচিৎ। এখন গাড়ির এসির ফিল্টার যদি নোংরা দ্বারা আটকে যায়, তাহলে তা পরিবর্তন করা উচিৎ।

৮) গাড়ির এসির তাপমাত্রা উপরের দিকে সেট করে রাখুন

অনেকেই বিশ্বাস করেন যে, গাড়ির এসির তাপমাত্রা নীচের দিকে রাখলেই ভাল ঠান্ডা করবে। এমনটা কিন্তু ভুল ধারণা। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সির রিপোর্ট অনুযায়ী, মানবদেহের জন্য ২৪ ডিগ্রি হল আদর্শ তাপমাত্রা। এই তাপমাত্রায় গাড়িতে এসি চালালে, জ্বালানি কম খরচ হবে, কেবিনও ঠান্ডা হবে ভালই, সঙ্গে আপনিও সুস্থ থাকবেন।