Hyundai Ioniq 5: নতুন বছরেই ভারতে আসছে হুন্ডাই-এর প্রথম ইলেকট্রিক এসইউভি, দাম, ডিজাইন, ফিচার্স, সংক্রান্ত সব তথ্য জেনে নিন

সম্প্রতি সংস্থার তরফ থেকে ঘোষণা করা হয়েছে, ২০২৮ সালের মধ্যে ভারতে মোট ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে। আর সেই ছয়টির মধ্যে প্রথম হতে চলেছে হুন্ডাই আয়নিক ৫ (Hyundai Ioniq 5)।

Hyundai Ioniq 5: নতুন বছরেই ভারতে আসছে হুন্ডাই-এর প্রথম ইলেকট্রিক এসইউভি, দাম, ডিজাইন, ফিচার্স, সংক্রান্ত সব তথ্য জেনে নিন
দুর্দান্ত লুক!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 11:52 PM

হুন্ডাই-এর প্রথম পুরোদস্তুর ইলেকট্রিক এসইউভি গাড়ি ভারতে হাজির হতে চলেছে নতুন বছরেই। আর সেই গাড়িটি সংস্থার আয়নিক ব্র্যান্ডে লঞ্চ হতে চলেছে, নাম আয়নিক ৫ (Ioniq 5)। ২০১৯ সালে ফ্র্যাঙ্কফুট মোটর শো-তে এই ইলেকট্রিক গাড়ি প্রথম বারের মতো দেখানো হয়েছিল। সম্প্রতি সংস্থার তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, ২০২৮ সালের মধ্যে ভারতে মোট ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে। আর সেই ছয়টির মধ্যে প্রথম হতে চলেছে হুন্ডাই আয়নিক ৫ (Hyundai Ioniq 5)। সব দিক থেকে এই গাড়িটি কেমন হতে চলেছে, ফিচার্স কেমন, আর কেমনই বা ডিজাইন, দামই বা কত হতে পারে – সেই সব তথ্য জেনে নেওয়া যাক।

ডিজাইন

গাড়িটির বহিরাবরণ দেখে মনে হবে খুবই সাধারণ এবং ফ্ল্যাট। ফ্রন্ট ও রিয়ার এলইডি লাইট এবং অ্যালয় হুইল রয়েছে ক্লিন সারফেসে। এক্সটিরিয়ারে থাকছে এসইউভি-র মতোই ডিজাইন। যদিও হুন্ডাই-এর আয়নিক রেঞ্জের অন্যান্য এসইউইভির থেকে আয়নিক ৫-এর লুক ও ডিজাইন অনেকটাই আলাদা।

ইলেকট্রিক স্কেটবোর্ড প্ল্যাটফর্মের উপরে নির্মিত এই গাড়িতে ফ্ল্যাট ফ্লোর এবং তার সঙ্গে ফ্লেক্সিবল সিট দেওয়া হচ্ছে, যা সরানো যাবে এবং হেলানও দেওয়া যাবে। এমনকি আরামদায়ক রাইড দেওয়ার জন্য গাড়ির সেন্ট্রাল কনসোলটি স্লাইডও করতে পারে। গাড়ির অভ্যন্ত ভাগ সংক্ষিপ্ত দেখালেও, প্রচুর ফাঁকা জায়গা রয়েছে। ইনফোটেনমেন্টের জন্য থাকছে একটি ১২ ইঞ্চির স্ক্রিন।

এর পাশাপাশিই আবার গাড়িতে আরও একটি অ্যাডভান্সড ডিসপ্লে দেওয়া হয়েছে এআর ফাংশন, ড্রাইভারের অ্যাসিস্টান্স-সহ আরও একাধিক কাজের জন্য। গাড়ির অভ্যন্তরীণ সজ্জার সামগ্রী পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল এবং কাগজ দিয়ে তৈরি।

স্পেসিফিকেশন

পাওয়ারট্রেন, সিঙ্গেল-মোটর এবং ডুয়াল-মোটরের উপরে ভিত্তি করে এই গাড়ির মোট দুটি ভ্যারিয়েন্ট রয়েছে। এদের মধ্যে সিঙ্গেল-মোটর বেস মডেলে পেয়ে যাবেন ১৬৯এইচপি, ৩৫০এনএম টর্ক এবং রিয়ার হুইলসের পাওয়ারও। অন্য দিকে ডুয়াল মোটর ভার্সনে থাকছে ৩০৬এইচপি, ৬৫০এনএম পিক টর্ক এবং একটি অল-হুইল ড্রাইভ।

পাশাপাশি ব্যাটারিরও দুটি ভার্সন পাওয়া যাবে এই গাড়ির – ৭২.৬kWh এবং ৫৮kWh। সংস্থার তরফ থেকে দাবি করা হচ্ছে, এদের মধ্যে বড় ব্যাটারিটি একবার চার্জেই ৪৮১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। অন্য দিকে অপেক্ষাকৃত ছোট ব্যাটারিটি ৩৮৫ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। এছাড়াও এই গাড়িতে রয়েছে ৮০০ভি ব্যাটারি প্রযুক্তি, যা র‌্যাপিড চার্জিং দিতে সক্ষম। একটি ২০kW ডিসি চার্জারের সাহায্যে মাত্র ১৮ মিনিটেই এই গাড়ির ব্যাটারি ১০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা যাবে।

দাম

দক্ষিণ কোরিয়ার এই গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি প্রিমিয়াম সেগমেন্টের ইলেকট্রিক গাড়ির প্রযুক্তি ভারতীয়দের হাতে তুলে দিতে চলেছে। সেই দিক থেকে দেখতে গেলে এই গাড়ির দাম ভারতে বেশ চড়া হবে। প্রিমিয়াম গাড়ি যাঁরা পছন্দ করেন এবং ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকতে চাইছেন, মূলত তাঁদেরই টার্গেট করে এই গাড়িটি ভারতে নিয়ে আসছে হুন্ডাই। যদিও ভবিষ্যৎে কম দামেরও কিছু ইলেকট্রিক গাড়ি ভারতে লঞ্চ করবে সংস্থাটি।

আরও পড়ুন: গিরগিটির মতো রং বদলাবে বিএমডব্লিউ-র এই গাড়ি! বোতাম টিপলেই কালার স্কিম চালু…

আরও পড়ুন: ফুলে ফেঁপে ঢোল ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার! গত ডিসেম্বরের গ্রোথই ২৪০ শতাংশ

আরও পড়ুন: ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে সনি, বাম্পার লুক, দুর্দান্ত ফিচার্স! একঝলক দেখে নিন