মার্কিন মুলুকে পাড়ি দেবে ওলার ইলেকট্রিক স্কুটার, কবে থেকে বিদেশে পাওয়া যাবে এস১ ভ্যারিয়েন্ট?

গত ১৫ অগস্ট এস১ এবং এস১ প্রো ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছিল নেদারল্যান্ডের সংস্থা ওলার ইলেকট্রিক স্কুটার।

মার্কিন মুলুকে পাড়ি দেবে ওলার ইলেকট্রিক স্কুটার, কবে থেকে বিদেশে পাওয়া যাবে এস১ ভ্যারিয়েন্ট?
১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলা ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 5:46 PM

চলতি বছর স্বাধীনতা দিবসে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। দুটো ভ্যারিয়েন্ট এস১ এবং এস১ প্রো- তে ভারতের বাজারে লঞ্চ হয়েছে নেদারল্যান্ডের সংস্থার ই-স্কুটি। শোনা গিয়েছে, এবার মার্কিন যুক্তরাষ্ট্রেও পাড়ি দেবে এই ইলেকট্রিক স্কুটার। ভারতে দক্ষিণের রাজ্যে তামিলনাড়ুতে তৈরি হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার তৈরির কারখানা। বলা হচ্ছে, এটিই বিশ্বের মধ্যে ওলার ই-স্কুটার তৈরির সবচেয়ে বড় কারখানা। সেখান থেকেই এ বার মার্কিন মুলুকে পাড়ি দিতে চলেছে ওলার ইলেকট্রিক স্কুটার। ওলা সংস্থার সিইও ভাবিশ আগরওয়াল জানিয়েছেন, ২০২২ সালের প্রথম দিক থেকে ওলার ইলেকট্রিক স্কুটার এস১ তামিলনাড়ুর কারখানা থেকেই পাড়ি দেবে মার্কিন যুক্তরাষ্ট্রে।

ভারতে ওলা এস১ ইলেকট্রিক স্কুটারের ভ্যারিয়েন্টের দাম দিল্লি, গুজরাত, মহারাষ্ট্র এবং রাজস্থান বাদ দিয়ে অন্যান্য রাজ্যে ৯৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। ওলা ইলেকট্রিক স্কুটারের এস১ ভ্যারিয়েন্ট পাঁচটি রঙে লঞ্চ হয়েছে ভারতে। ওলার ইলেকট্রিক স্কুটারে রয়েছে একটি ৩.৯ kWh ব্যাটারি প্যাক এবং সর্বোচ্চ ৮.৫ kW শক্তি উৎপন্ন হয় এই ব্যাটারির সাহায্যে। ৭৫০W পোর্টেবল চার্জারের সাহায্যে ৬ ঘণ্টায় পুরোপুরি চার্জ দেওয়া যায় ওলার ইলেকট্রিক স্কুটার। ওলা সুপার চার্জারের সাহায্যে ৫০ শতাংশ চার্জ হতে সময় লাগে মাত্র ১৮ মিনিট। ওলা এস১ ভ্যারিয়েন্টে পুরো চার্জ থাকলে এই ই-স্কুটার ১২০ কিলোমিটার সফর করতে পারে। এই ইলেকট্রিক স্কুটারের সিটের নীচে রয়েছে দুটো হেলমেট রাখার জায়গা। এছাড়া রয়েছে ৭ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে যেখানে রয়েছে কানেক্টিভিটি অপশন, ক্রুজ কন্ট্রোল, রিভার্স মোড, পুরোপুরি এলইডি লাইটিং সেটআও, ফাস্ট চার্জিং সাপোর্ট। ৫০ লিটার স্টোরেজ স্পেসও রয়েছে ওলার ইলেকট্রিক স্কুটারের এস১ ভ্যারিয়েন্টে।

ওলা এস১ ই-স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ৯০ কিলোমিটার। দু’টি রাইডিং মোডে ১১২ কিলোমিটার রেঞ্জে সফর সম্ভব এই ইলেকট্রিক স্কুটারের মডেলের সাহায্যে। এক্ষেত্রে রয়েছে নরমাল আর স্পোর্টস মোড। ওলা সংস্থার দাবি, এস১ ভ্যারিয়েন্টে ০ থেকে ৪০ কিলোমিটার স্পিড তুলতে সময় লাগে মাত্র ৩.৬ সেকেন্ড। অন্যদিকে, ০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে যথাক্রমে সময় লাগে ৭ সেকেন্ড। এস১ মডেল ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা ৪৮ মিনিট। আগামী ৮ সেপ্টেম্বর থেকে ওলার ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হবে। আর অক্টোবর মাস থেকে শুরু হবে ডেলিভারি। গ্রাহকদের বাড়িতেই ডেলিভারি দেওয়া হবে ই-স্কুটার। ভারতের প্রায় ১০০০ শহরে ওলার ই-স্কুটারের ডেলিভারি করা হবে।

আরও পড়ুন- Land Rover Defender V8 Bond Edition: এবার জেমস বন্ডের ব্যবহৃত গাড়ি বাজারে আসতে চলেছে