অলিম্পিক এবং প্যারালিম্পিকে সোনা জয়ীদের জন্য এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’ আনছে মহিন্দ্রা

মহিন্দ্রা সংস্থার চিফ ডিজাইন অফিসার প্রতাপ বোসকে এই গাড়ির ডিজাইন তৈরির কথা বলেছেন শিল্পপতি আনন্দ মহিন্দ্রা। 

অলিম্পিক এবং প্যারালিম্পিকে সোনা জয়ীদের জন্য এক্সইউভি৭০০ 'জ্যাভলিন এডিশন' আনছে মহিন্দ্রা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 3:20 PM

মহিন্দ্রা এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’- এ যুক্ত হতে চলেছে আরও একটি গাড়ি। এবার প্যারালিম্পিকসে বর্শা ছুঁড়ে দেশে সোনা এনেছেন হরিয়ানার সুমিত আন্তিল। তাঁর জন্যই বিশেষ ‘জ্যাভলিন এডিশন’ মহিন্দ্রা এক্সইউভি৭০০ তৈরি করতে চলেছে ভারতে অন্যতম জনপ্রিয় এবং প্রথম সারিতে থাকা অটোমোবাইল সংস্থা মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা। সম্প্রতি টুইট করে সংস্থার কর্ণধার শিল্পপতি আনন্দ মহিন্দ্রা নতুন গাড়ি ডিজাইনের নির্দেশ দিয়েছেন। চিফ ডিজাইন অফিসার প্রতাপ বোসকে এই গাড়ির ডিজাইন তৈরির কথা বলেছেন আনন্দ মহিন্দ্রা।

টোকিও অলিম্পিকস ২০২০- তে জ্যাভলিন থ্রো অর্থাৎ বর্শা ছোঁড়ায় সোনা জিতেছেন নীরজ চোপড়া। তাঁর জন্য প্রথম মহিন্দ্রা এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’ তৈরি হয়েছে। এরপর প্যারালিম্পিকসে দেশের হয়ে সোনা জিতেছেন অবনী লেখারা। শুটিং বিভাগে জয়ী হয়ে সোনা এনেছেন অবনী। মহিন্দ্রা এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’ নির্মাণ হয়েছে তাঁর জন্যও। মহিলাদের 10m Air Rifle SH1 ইভেন্টে সোনা জিতেছেন ১৯ বছরের অবনী। প্রথম মহিলা হিসেবে প্যারালিম্পিকস থেকে সোনা জয়ের খেতাবও ছিনিয়ে নিয়েছেন অবনীই। কিন্তু এখানেই শেষ নয়। প্যারালিম্পিকস থেকে জোড়া পদক পেয়েছেন তিনি। ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে জিতে নিয়েছেন ব্রোঞ্জ। কোনও একটা অলিম্পিক (Olympics) বা প্যারালিম্পিক (Paralympics) থেকে এর আগে ভারতের কেউ জোড়া পদক জেতেননি।

এবার সেই তালিকায় নাম জুড়ল সুমিত আন্তিলের। টোকিও প্যারালিম্পিকে নিজের গড়া বিশ্ব রেকর্ডই তিনবার ভেঙে ফেলেছেন তিনি। ছেলেদের এফ-৬৪ বিভাগের ফাইনালে জিতেছেন সোনা। আর সোনার ছেলে সুমিতের জন্যই এবার মহিন্দ্রা এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’- এর তৃতীয় মডেল তৈরি হতে চলেছে।

দেখুন আনন্দ মহিন্দ্রা এবং প্রতাপ বোসের টুইট

মহিন্দ্রা এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’- এ কী কী পরিবর্তন আসতে চলেছে অর্থাৎ নতুন কী কী ফিচার যুক্ত হতে পারে তা এখনও প্রকাশ করেনি মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা সংস্থা। তবে অনুমান করা হচ্ছে, সামান্য কসমেটিক অর্থাৎ গাড়ির বাইরের অংশের ডিজাইন পরিবর্তন হতে পারে। এছাড়া নতুন বডি কালার বা রঙে লঞ্চ হতে পারে মহিন্দ্রা এক্সইউভি৭০০ ‘জ্যাভলিন এডিশন’। এর পাশাপাশি মনে করা হচ্ছে প্যারালিম্পিকসে সোনা জয়ী অবনী লেখারা এবং সুমিত আন্তিলের কথা মাথায় রেখে হয়তো ‘জ্যাভলিন এডিশন’- এর মহিন্দ্রা এক্সিউভি৭০০ গাড়িতে (এই দুই সোনা জয়ীর জন্য যে মডেল নির্মাণ হবে) বিশেষ ভাবে সক্ষম আরোহীদের জন্য স্পেশ্যাল কিছু ফিচার রাখতে পারে গাড়ি নির্মাণ সংস্থা।

চলতি মাসের শেষের দিকে কিংবা পরের মাসের শুরুর দিকে শোরুমে এসে যেতে পারে মহিন্দ্রার নতুন গাড়ি এক্সইউভি৭০০। লোয়ার ভ্যারিয়েন্টের দাম হবে ১১.৯৯ লক্ষ টাকা (এক্স শোরুম)। এরপর ভ্যারিয়েন্ট অনুযায়ী বাড়বে গাড়ির দাম। তবে সেই সব মডেলের দাম কত হবে তা গাড়ি বাজারে বিক্রি শুরু পরই ঘোষণা করবে সংস্থা, এমনটাই শোনা গিয়েছে।